ইন্টারনেট
হোম / খেলাধুলা / বিস্তারিত
ADS

বিশ্বকাপের প্রাইজমানিতে যত টাকা পেল বাংলাদেশ

14 November 2023, 10:51:16

ভারতে চলমান ওয়ানডে বিশ্বকাপের ব্যর্থ মিশন শেষে দেশে ফিরে আপাতত দর্শক হয়েই থাকতে হচ্ছে বাংলাদেশ দলকে। আগের তিন বিশ্বকাপে তিনটি করে জয় পেলেও এবার মাত্র দুটি ম্যাচে জয় নিয়ে সন্তুষ্ট থাকতে হয়েছে টাইগারদের। ওয়ানডে সুপার লিগে সেরা তিনে থাকায় অন্তত সেমিফাইনালে খেলার আশার ফানুস নিয়ে গেলেও ব্যাটে-বলে ধারাবাহিক ব্যর্থতায় পয়েন্ট টেবিলের আট নম্বরে থেকে বিদায় নিয়েছে সাকিব বাহিনী।

১০ মিলিয়ন ডলার বা প্রায় ১১০ কোটি টাকা প্রাইজমানি বরাদ্দ রাখা হয়েছে চলমান বিশ্বকাপ আসরের জন্য। সেমিফাইনালের আগেই বিদায় নেওয়া প্রতিটি দল পাবে এক লাখ ডলার বা প্রায় এক কোটি ১০ লাখ টাকা। এ ছাড়া রাউন্ড রবিন লিগে প্রতিটি ম্যাচ জয়ের জন্য একটি দল ৪০ হাজার ডলার করে পেয়েছে। সে হিসাবে বিশ্বকাপের প্রাইজমানি থেকে বাংলাদেশ এবার প্রায় দুই কোটি টাকা পাচ্ছে।

বাংলাদেশ এবারের আসরে ৯টির মধ্যে আফগানিস্তান ও শ্রীলঙ্কার বিপক্ষে দুটি ম্যাচ জিতেছে। এ ছাড়া প্রথম রাউন্ডে খেলার জন্য বরাদ্দ মিলিয়ে তাদের প্রাপ্ত অর্থ দাঁড়িয়েছে প্রায় এক লাখ ৮০ হাজার ডলার বা এক কোটি ৯৭ লাখ ৭৩ হাজার টাকা। যা চলতি আসরে কোনো দলের সর্বনিম্ন প্রাপ্ত অর্থ এটি। এখন পর্যন্ত বাংলাদেশসহ তিনটি দল দুই ম্যাচ করে জিতেছে। শ্রীলঙ্কা সবার আগে বিশ্বকাপ শেষে দেশে ফিরলেও আরেক দল নেদারল্যান্ডস আজ (১২ নভেম্বর) মুখোমুখি হয়েছে ভারতের।

এবার বিশ্বকাপজয়ী দল ৪০ লাখ ডলার (প্রায় ৪৪ কোটি টাকা) পুরস্কার পাবে এবং রানার্সআপ দলের পকেটে ঢুকবে ২০ লাখ ডলার (প্রায় ২২ কোটি টাকা)। সেমিফাইনালে পরাজিত দু’দলই সমান আট লাখ ডলার (প্রায় ৮ কোটি ৭৮ লাখ টাকা) করে পাবে। ইতোমধ্যে সেমিফাইনালে পা রেখেছে ভারত, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। এ ছাড়া চারটি করে জয় নিয়ে পাকিস্তান ও আফগানিস্তান এবং তিন জয় নিয়ে ইংল্যান্ড বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে।

বিশ্বক্রিকেটের শ্রেষ্ঠত্বের এই আসরে এবার ১০টি দল অংশগ্রহণ করেছে। সবমিলিয়ে ৪৮টি ম্যাচ হচ্ছে ভারতের ১০টি ভেন্যুতে। তার মধ্যে আজ চলছে ৪৫তম ম্যাচ। প্লেয়িং কন্ডিশন অনুযায়ী, প্রথম সেমিফাইনালে মুখোমুখি হবে টেবিলের প্রথম ও চতুর্থ দল। ফলে আগামী ১৫ নভেম্বর বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে খেলবে ভারত ও নিউজিল্যান্ড। আরেক সেমিফাইনালে পরদিন (১৬ নভেম্বর) কলকাতায় মুখোমুখি হবে অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা।

বিশ্বকাপের দুই সেমিফাইনালই হবে দিবা-রাত্রির সূচিতে। বাংলাদেশ সময় দুপুর আড়াইটায় শুরু হবে ম্যাচগুলো। লিগ পর্বের কোন ম্যাচে রিজার্ভ-ডে না থাকলেও সেমিফাইনালের জন্য এই সুবিধা রাখা হয়েছে। বৃষ্টি বা অন্য কোন কারণে ম্যাচ পণ্ড হওয়ার শঙ্কা থাকলে তা নেওয়া হবে রিজার্ভ ডে-তে। এরপর ১৯ নভেম্বর আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে হবে শিরোপা নির্ধারণী ফাইনাল।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: