ইন্টারনেট
হোম / খেলাধুলা / বিস্তারিত
ADS

টানটান উত্তেজনার শেষ ওভারে ভারতকে হারাল পাকিস্তান

5 September 2022, 10:32:22

ভারত-পাকিস্তান খেলা মানেই অন্য রকম উত্তেজনা। সেটা মাঠে যেমন তেমনি মাঠের বাইরেও। সে রকম আর একটি ম্যাচ রবিবার দেখল ক্রিকেট বিশ্ব। টান টান উত্তেজনার ম্যাচে, শেষ ওভারে গিয়ে মীমাংসা হলো ম্যাচের।

অতীতে বড় আসরগুলোতে এই দুই দলের খেলায় বেশির ভাগ ম্যাচ ভারত জিতে নিয়েছে, কখনো খুব সহজেই, কখনো বা তুমুল প্রতিদ্বন্দ্বিতার বাধা ডিঙ্গিয়ে। গতকালের ম্যাচে শেষ ওভার পর্যন্ত বোঝা যাচ্ছিল না কে জিতবে। যে কোনো দলই তুলে নিতে পারে জয়। সেই থ্রিলার শেষ হলো ২০তম ওভারের পঞ্চম বলে। অর্থাৎ এক বল বাকি থাকতে জয় তুলে নিল পাকিস্তান।

এশিয়া কাপের এই টুর্নামেন্টে চিরপ্রতিদ্বন্দ্বীদের কাছে গ্রুপপর্বে হার দিয়েই শুরু হয়েছিল পাকিস্তানের। সুপার ফোরে এসে সেই হারের প্রতিশোধ নিয়ে নিলো বাবর আজমের দল। ৫ উইকেট হাতে রেখে ম্যাচের শেষ হাসি হাসল পাকিস্তান।

এর আগে দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে প্রথমে ব্যাট করে ভারত ১৮১ রান তুলতে পারে। জয়ের জন্য ১৮২ রান তাড়া করতে নেমে শেষ দুই ওভারে পাকিস্তানের দরকার ছিল ২৬ রান।

১৯তম ওভারে বল হাতে পান অভিজ্ঞ ভুবনেশ্বর কুমার। তার ওভারের দ্বিতীয় বলে বড় এক ছক্কা হাঁকান আসিফ আলি। চতুর্থ বলে খুশদিল শাহ আর শেষ বলে আসিফ হাঁকান আরেকটি বাউন্ডারি। এই ওভারে ১৯ রান উঠে গেলে শেষ ওভারে মাত্র ৭ রান দরকার পড়ে পাকিস্তানের।

শেষ ওভারেও চলে তুমুল লড়াই। অর্শদীপ সিংয়ের করা ওভারে দ্বিতীয় বলে আসিফ আলি বাউন্ডারি হাঁকালে ৪ বলে মাত্র ২ দরকার পড়ে পাকিস্তানের। পরের দুই বলে রানহীন। সঙ্গে আসিফ আলি (৮ বলে ১৬) এলবিডব্লিউ। ২ বলে ২ দরকার পাকিস্তানের। নতুন ব্যাটার ইফতিখার আহমেদ স্ট্রাইকে। সব উত্তেজনায় পানি ঢেলে ইফতিখার, প্রথম বলে সোজা বাউন্ডারি। পাকিস্তান মাতে জয়ের উল্লাসে।

বড় রান তাড়ায় নেমে অবশ্য শুরুটা তেমন ভালো ছিল না পাকিস্তানের। বাবর আজম আর মোহাম্মদ রিজওয়ান ২২ বলে তোলেন মাত্র ২২ রান। পাকিস্তানের অধিনায়ক বাবর আজম ১০ বলে ১৪ রান করেই সাজঘরে ফেরেন। রবি বিষ্ণুইয়ের ঘূর্ণিতে ইনিংসের চতুর্থ ওভারে মিডউইকেটে সহজ ক্যাচ তুলে দেন বাবর।

ফাখর জামানও বিশেষ সুবিধা করতে পারেননি। ইনিংসের নবম ওভারে ইয়ুজবেন্দ্র চাহালকে ছক্কা হাঁকাতে গিয়ে লংঅনে ধরা পড়েন এই বাঁহাতি (১৮ বলে ১৫)।

এরপর ঝড়ো এক জুটি গড়েন মোহাম্মদ রিজওয়ান আর মোহাম্মদ নওয়াজ। ৪১ বলে তাদের ৭৩ রানের জুটি গড়েন তারা। ৩৭ বলে ফিফটি তুলে নেন রিজওয়ান। নওয়াজ ২০ বলে ৬ চার আর ২ ছক্কায় ৪২ রানের ইনিংস খেলেন। ১৬তম ওভারে ভুবনেশ্বর কুমারের বলে লংঅফ বাউন্ডারিতে ধরা পড়েন নওয়াজ।

২০ বলে তখন পাকিস্তানের দরকার ৩৫। রিজওযানও তখন মাঠে। কিন্ত ুবেশিক্ষণ আর থাকতে পারেননি। হার্দিক পান্ডিয়াকে তুলে মারতে গিয়ে লংঅফে ক্যাচ। ৫১ বলে ৬ বাউন্ডারি আর ২ ছক্কায় ৭১ করে ফেরেন গেলেন পাকিস্তানি উইকেটরক্ষক।

এরপরই জমে উঠে ম্যাচ। ভারতীয় খেলোয়াড়রাও চাঙা হয়ে ওঠন। তাদের শরীরী ভাষা তা্-ই বলছিল।

এর আগে দিনের শুরুতে টস হেরে ব্যাটিংয়ে নেমে দারুণ সূচনা করে রোহিত শর্মার দল। লোকেশ রাহুলকে নিয়ে রোহিত ওপেনিংয়ে নেমে ৩১ বলে তুলে দেন ৫১ রান।

এর আগে এশিয়া কাপে টানা দ্বিতীয় ম্যাচে ফিফটি তুলে নেন বিরাট কোহলি। গ্রুপপর্বে পাকিস্তানের বিপক্ষে ৩৪ বলে ৩৫ করে সমালোচিত হয়েছিলেন। এরপর হংকংয়ের বিপক্ষে করেন ৪৪ বলে অপরাজিত ৫৯। গতকাল পাকিস্তানের মুখোমুখি হয়ে ৪৪ বলে ৬০ রানের ইনিংস খেললেন কোহলি। তার এই ইনিংসে ভর করে ৭ উইকেটে ১৮১ রানের লড়াকু ইনিংস গড়ে ভারত।

সংক্ষিপ্ত স্কোর

ভারত: ২০ ওভারে ১৮১/৭ (কোহলি ৬০, লোকেশ রাহুল ২৮, রোহিত ২৮; শাদাব খান ২/৩১, মোহাম্মদ নওয়াজ ১/২৫)

পাকিস্তান: ১৯.৫ ওভারে ১৮২/৫ (রিজওয়ান ৭১, নওয়াজ ৪২, আসিফ আলি ১৬; রবি বিষ্ণুই ১/২৬)

ফল: পাকিস্তান ৫ উইকেটে জয়ী।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: