ইন্টারনেট
হোম / খেলাধুলা / বিস্তারিত
ADS

বাচা মরার লড়াইয়ে আফগানিস্তানের সামনে ভারত

3 November 2021, 12:02:30

বাকি আছে আর তিনটি ম্যাচ। তিনটিই এখন বাঁচা-মরার লড়াই হয়ে দাঁড়িয়েছে বিরাট কোহলিদের জন্য। শক্তির বিচারে প্রতিপক্ষের তুলনায় যোজন যোজন এগিয়ে ভারত। তাই জেতাটা তাদের জন্য সহজই । কিন্তু সেমিফাইনালে যেতে হলে যে শুধু জেতা নয় বরং বিশাল ব্যবধানে জিততে হবে। একই সঙ্গে তাকিয়ে থাকতে হবে গ্রুপের বাকি দলগুলোর দিকেও নজর রাখতে হবে। তার আগে নিজেদের কাজটা সম্পন্ন করার লক্ষ্যে আজ আফগানিস্তানের মুখোমুখি হবে ভারত।

পাকিস্তান ও নিউজিল্যান্ডের কাছে বাজে ভাবে হারের পর মুছে গেছে ভারতের ফেভারিট তকমা। তাতে দলের মনোভাবেও টান পড়েছে যে পারফরম্যান্স তারা দেখিয়েছে, তাতে সেমিফাইনালের যোগ্য কেউই ভাববে না। তবে গাণিতিকভাবে আশা এখনো বেচে আছে। অন্যদিকে আফগানিস্তান প্রত্যাশা অনুযায়ী স্কটল্যান্ড ও নামিবিয়াকে হারিয়ে দিয়েছে। পাকিস্তানকে হারানোর খুব কাছেই ছিল তারা। কিন্তু শেষ মুহূর্তে আসিফ আলীর দুর্ধর্ষ ব্যাটিং বদলে দেয়।

এই ম্যাচেই যেন আফগানরা প্রমাণ করে দেয়, তাদের হারানোটা বেশ দুর্বোধ্য কাজ। আত্মবিশ্বাসহীন ভারতের বেলায় সেই মাত্রাটা বেড়ে যায় আরও। টি-টোয়েন্টি ফরম্যাটে অধিনায়ক হিসেবে ক্রমশই শেষের দিকের এগোচ্ছেন কোহলি। গুঞ্জন আছে বিশ্বকাপের পরই কেড়ে নেয়া হতে পারে ওয়ানডে অধিনায়কত্ব। তাই আজ আফগানিস্তানের বিপক্ষে বিচক্ষণ একাদশ নির্বাচনের আশা করছেন ক্রিকেট বিজ্ঞরা।

বিশ্বকাপ দিয়েই চার বছর পর টি-টোয়েন্টি দলে ডাক পেয়েছিলেন রবিচন্দ্রন অশ্বিন। কিন্তু একাদশে এখন পর্যন্ত সুযোগ মিলেনি। তাই সমালোচনা শুনতে হচ্ছে টিম ম্যানেজমেন্টকে। একই সঙ্গে নিউজিল্যান্ডের বিপক্ষে রোহিতের তিনে খেলাটাও মেনে নিতে পারেননি কেউ কেউ।

এ প্রসঙ্গে ভারতের ব্যাটিং কোচ বিক্রম রাঠৌড় বলেন, ‘ম্যাচের আগে গত রাতে সূর্যকুমারের পিঠে ব্যথা ছিল। তাই ইশান তার জায়গায় এসেছেন এবং তিনি ওপেনার হিসাবে ভারতের পক্ষে ভাল করেছেন। ইশানকে ওপেন করার পুরো টিম ম্যানেজমেন্টের সিদ্ধান্ত ছিল এবং অবশ্যই রোহিতও সেই টিম ম্যানেজমেন্টের অংশ এবং সেই সিদ্ধান্তেরও অংশ ছিল।’

আগের দুই ম্যাচে হারের অন্যতম কারণ হিসেবে উইকেটকেই দুষছেন রাঠৌড়। তাই আফগানদের বিপক্ষে উইকেট নিয়ে বেশ সতর্ক তারা, ‘এই উইকেটে প্রথমে ব্যাট করা সহজ নয়। যারাই প্রথমে ব্যাট করেছে, সমস্যায় পড়েছে। পিচের জন্যই আমাদের ব্যাটাররা বড় শট খেলতে পারেনি। নিউজিল্যান্ডের বিরুদ্ধে মাঝের ওভারে স্কোরবোর্ড সচল ছিল না। এই পিচে প্রতি বলে রান নেওয়া খুব কঠিন। আমি বলছি না শুধু আমাদের সমস্যা হয়েছে, এই পিচে যারা প্রথমে ব্যাট করেছে সবার একই সমস্যা হয়েছে।’

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: