ইন্টারনেট
হোম / ধর্ম / বিস্তারিত
ADS

জেনে নিন জোড় ইজতেমার তারিখ

5 September 2023, 6:43:48

মুসলিম বিশ্বের দ্বিতীয় বৃহত্তম বিশ্ব ইজতেমার প্রস্তুতির অংশ হিসেবে গাজীপুরের টঙ্গীরের তুরাগের তীরে ১৩ থেকে ১৭ অক্টোবর পর্যন্ত পাঁচ দিনব্যাপী সাদ পন্থী ইজতেমার প্রথম পর্ব অনুষ্ঠিত হবে। পরে জোবায়ের অনুসারীদের যৌথ ইজতেমা অনুষ্ঠিত হবে।

রোববার (৩ সেপ্টেম্বর) গাজীপুর মেট্রোপলিটন পুলিশ লিখিতভাবে জোর ইজতেমার জন্য অনুমতি দেন। এর আগে কাকরাইল জামে মসজিদ মারকাজের আহলে শূরার পক্ষে আবেদন করেন সৈয়দ ওয়াসিফ ইসলাম।

গাজীপুর মহানগর পুলিশ কমিশনার স্বাক্ষরিত অনুমতি পত্রে বলা হয়েছে, ‘নিজামুদ্দিন বিশ্ব মার্কাজের অনুসারী তাবলীগের শুরার পক্ষে কাকরাইল মসজিদ, ঢাকার আবেদনের প্রেক্ষিতে টঙ্গী বিশ্ব ইজতেমা ময়দানে আগামী ১৩ থেকে ১৭ অক্টোবর পাঁচ দিনব্যাপী জোড় ইজতেমা অনুষ্ঠানের অনুমতি প্রদান করা হলো। অনুমতির অনুলিপি স্বরাষ্ট্র মন্ত্রী, স্থানীয় সংসদ সদস্য, স্বরাষ্ট্র সচিবসহ বিভিন্ন সরকারি দপ্তর ও গোয়েন্দা সংস্থাকে দেওয়া হয়েছে।’

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ইজতেমায় বিশ্ব তাবলীগের আমীর মাওলানা সাদের একটি বক্তব্যকে কেন্দ্র করে তাবলীগ জামাতের মুরুব্বীরা মাওলানা সাদ পন্থী ও মাওলানা জোবায়ের পন্থী এ দু’ভাগে বিভক্ত হয়ে পড়েন। এর ফলে গত কয়েক বছর ধরে বিশ্ব ইজতেমা দুই পর্বে অনুষ্ঠিত হয়ে আসছে। সাধারণত প্রতি বছর জানুয়ারি মাসে বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হয়। তবে আগামী ২০২৪ সালের বিশ্ব ইজতেমার তারিখ এখনও নির্ধারণ করা হয়নি। জাতীয় সংসদ নির্বাচনের পরে তারিখ নির্ধারণ করা হবে।

তাবলীগ জামাতের মাওলানা সাদ অনুসারী ও মিডিয়া সমন্বয়ক মোহাম্মদ সায়েম জানান, আগামী ১৩ থেকে ১৭ অক্টোবর এ পাঁচ দিন সাদ অনুসারীদের জোড় অনুষ্ঠিত হবে। বিশ্ব তাবলীগের নিজামুদ্দিন বিশ্ব মার্কাজের (মাওলানা সাদ) অনুসারী অংশের আহলে শুরা সদস্য সৈয়দ ওয়াসিফ ইসলাম গাজীপুর মহানগর পুলিশ কমিশনারের কাছে আবেদন করেছিল। রোববার আমরা অনুমতি পেয়েছি।

গাজীপুর মহানগর পুলিশের বিশেষ শাখার (সিটিএসবি) দায়িত্বপ্রাপ্ত পুলিশ কর্মকর্তা তানবীর আহমেদ জানান, ‘প্রথম পর্বে আগামী ১৩ থেকে ১৭ অক্টোবর সাদ পন্থীদের জোড় ইজতেমা হবে। দ্বিতীয় পর্বে পরবর্তী সময় জোবায়ের পন্থীদের জোড় ইজতেমা অনুষ্ঠিত হবে।’

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: