ইন্টারনেট
হোম / রাজনীতি / বিস্তারিত
ADS

দেশব্যাপী কর্মসূচি: বিএনপির কালো পতাকা মিছিলে বাধা, লাঠিচার্জ

31 January 2024, 10:53:37

কেন্দ্রীয় ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে মঙ্গলবার দেশব্যাপী বিএনপির কালো পতাকা মিছিলে পুলিশ বাধা দিয়ে ব্যাপক লাঠিচার্জ করেছে। এতে ৩০ জন আহত হয়েছেন। পুলিশ ১০ বিএনপি নেতাকর্মীকে আটক করেছে।

দ্রব্যমূল্যের সীমাহীন ঊর্ধ্বগতি, খালেদা জিয়াসহ সব রাজবন্দিদের মুক্তি, সব মামলা প্রত্যাহার ও সংসদ বাতিলের দাবিতে আদায়ের লক্ষ্যে কালো পতাকা মিছিলে কর্মসূচি দেয় বিএনপি। পুলিশ জানিয়েছে কিছু জায়গায় বিএনপির লোকজন রাস্তা আটকিয়ে মিছিল করার চেষ্টা করেন। রাস্তা চলাচল স্বাভাবিক করতে তাদের ছত্রভঙ্গ করে দেওয়া হয়। বিএনপির লোকজনের ওপর কোনো লাঠিচার্জ করা হয়নি। বরিশাল নগরীর সদর রোডে বিএনপির কার্যালয়ে মঙ্গলবার সকাল থেকে ঘেরাও করে রাখে পুলিশ। বিএনপি নেতারা অভিযোগ করে বলেছেন, ফ্যাসিস্ট আওয়ামী সরকারের অবৈধভাবে ক্ষমতা দখল ও অব্যবস্থাপনায় বর্তমানে দেশে রাজনৈতিক এবং অর্থনৈতিক মহাসংকট চলছে। দেশের মানুষের ভোটাধিকার হরণ করে একদলীয় প্রহসনের ডামি নির্বাচন করে সরকার জনগণের বিরুদ্ধে অবস্থান নিয়েছে। সরকারের এই ডামি প্রার্থী ও ডামি ভোটারের তামাশার নির্বাচন দেশে-বিদেশে কোথাও গ্রহণযোগ্যতা ও স্বীকৃতি পাচ্ছে না।

ব্যুরো ও প্রতিনিধিদের পাঠানো খবর:

সিলেট : দক্ষিণ সুরমা এলাকায় সিলেট জেলা বিএনপির কালো পতাকা মিছিলে পুলিশ বাধা দেয়। পরে টেকনিক্যাল রোড থেকে মিছিল বের করে দলটি।

কালো পতাকা মিছিলে উপস্থিত ছিলেন সিলেট জেলা বিএনপির সভাপতি আব্দুল কাইয়ুম চৌধুরী, যুগ্ম সম্পাদক তাজরুল ইসলাম তাজুল, কোহিনূর আহমেদ, শাকিল মোর্শেদ, আব্দুল লতিফ খান, সহ দপ্তর সম্পাদক মাহবুব আলম প্রমুখ।

দিরাই (সুনামগঞ্জ) : সুনামগঞ্জের দিরাইয়ে কালো পতাকা মিছিল শেষে মধ্য বাজার এলাকার মুক্তিযোদ্ধা পয়েন্টে বিএনপি প্রতিবাদ সভা করতে গেলে দিরাই থানা পুলিশ সভাটি পণ্ড করে দেয়। এ সময় বিএনপির ৫ কর্মীকে আটক করা হয়। তারা হলেন, সুলেমান মিয়া, ফুউয়াজেল, রিপাত সরদার, মোজাক্কির ও মানিক মিয়া।

পটুয়াখালী ও বাউফল : শহরের আদালতপাড়া এলাকা জেলা ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা কালো পতাকা মিছিল বের করে। পরে স্বনির্ভর রোডের সামনে যেতেই মিছিলটিতে বাধা দেয় পুলিশ। এ সময় পুলিশের লাঠিচার্জে প্রায় ১০ জন নেতাকর্মী আহত হন। আহতরা হলেন- জেলা বিএনপির সদস্য মিজান, পৌর বিএনপির সভাপতি কামাল হোসেন, জেলা যুবদলের ১নং সদস্য বিল্পব গাজী, জেলা ছাত্রদলের যুগ্ম আহ্বাায়ক ও পটুয়াখালী সরকারি বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্রদলের আহ্বায়ক বেল্লাল হোসেন, থানা ছাত্রদলের ভারপ্রাপ্ত আহ্বায়ক কাইউম সিকদার, মনিরসহ ১০ জন। বাউফলে পুলিশের লাঠিচার্জে বিএনপির ১১ নেতাকর্মী আহত হয়েছেন বলে অভিযোগ পাওয়া গেছে। মঙ্গলবার সকালে পৌরশহরের গার্লস স্কুল সড়কে এ ঘটনা ঘটেছে।

বরিশাল : গ্রেফতার এড়াতে দুপুরে নগরীর বিএম কলেজ এলাকায় ঝটিকা মিছিল করে নেতাকর্মীরা। এর আগে বেলা ১১টার দিকে দলীয় কার্যালয় থেকে কালো পতাকা মিছিল বের হওয়ার কথা থাকলেও পুলিশের ঘেরাওয়ের কারণে সেখানে জড়ো হতে পারেনি নেতাকর্মীরা। তারা কর্মসূচি পালনের লক্ষ্যে দলীয় কার্যালয়ের আশপাশের অলিগলিতে অবস্থান নিতে শুরু করলে পুলিশ প্লাকার্ডসহ দুই নেতাকে আটক করে। এদিকে সোমবার রাতে নেতাকর্মীদের বাড়িতে পুলিশি তল্লাশি করেছে বলে অভিযোগ করেছে দলটি।

মঠবাড়িয়া (পিরোজপুর) : পিরোজপুরের মঠবাড়িয়ায় উপজেলা বিএনপি কালো পতাকা মিছিল বের করলে পুলিশ দুজনকে আটক করেন। আটক ব্যক্তিরা হলেন- উপজেলা যুবদলের যুগ্ম আহ্বায়ক সম্পাদক মো. কাওসার হোসেন মল্লিক ও পৌর যুবদল নেতা মো. বেল্লাল হোসেন।

চট্টগ্রাম : চট্টগ্রাম মহানগর বিএনপির আহ্বায়ক ডা. শাহাদাত হোসেন বলেছেন, একটি অবৈধ সংসদ অধিবেশন বসেছে। ওখানে আওয়ামী লীগের সভানেত্রী বলেছেন, বিএনপি নাকি জয়ের নিশ্চয়তা না পেয়ে নির্বাচনে আসেনি। অথচ যারা ভারত, রাশিয়া, চীনের নিশ্চয়তা নিয়ে বাংলাদেশের ৯৫ ভাগ মানুষকে বাদ দিয়ে নির্বাচন করেছে ওই নির্বাচন মানুষ বয়কট করেছে।
তিনি মঙ্গলবার বিকালে নগরীর কাজীর দেউড়ি নাসিমন ভবনের দলীয় কার্যালয় মাঠে কেন্দ্র ঘোষিত প্রতিবাদ সমাবেশে সভাপতির বক্তব্যে এসব কথা বলেন।

যুগ্ম আহ্বায়ক ইয়াছিন চৌধুরী লিটনের পরিচালনায় বক্তব্য রাখেন মহানগর বিএনপির সদস্য-সচিব আবুল হাশেম বক্কর, দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক আবু সুফিয়ান।

বগুড়া : বগুড়ায় কালো পতাকা মিছিল করেছে জেলা বিএনপি। মঙ্গলবার বিকালে মিছিল শেষে শহরের নবাববাড়ি সড়কে দলীয় কার্যালয়ের সামনে সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। বগুড়া জেলা বিএনপির সভাপতি রেজাউল করিম বাদশার সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন, চেয়ারপারসনের উপদেষ্টা সাবেক এমপি হেলালুজ্জামান তালুকদার লালু, জেলা বিএনপির উপদেষ্টা সাইফুল ইসলাম প্রমুখ।

লক্ষ্মীপুর : লক্ষ্মীপুরে কালো পতাকা মিছিলের সময় আবদুল সোহান নামে এক ছাত্রদল নেতাকে আটক করা হয়েছে। মঙ্গলবার সদর উপজেলার বটতলি বাজার এলাকা থেকে তাকে আটক করে পুলিশ।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: