ইন্টারনেট
হোম / রাজনীতি / বিস্তারিত
ADS

বড় শোডাউনে মাঠের শক্তি জানান দেবে বিএনপি

26 January 2024, 10:40:50

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর অনেকটা হতাশায় ভুগছেন বিএনপির নেতাকর্মীরা। এ পরিস্থিতি উত্তরণে গত ১৫ দিন ধরে দলটির নানা পর্যায়ের নেতাদের সঙ্গে ভার্চুয়ালি একাধিক বৈঠক করে হাইকমান্ড। এতে আন্দোলন অব্যাহত রাখার পাশাপাশি সাফল্য-ব্যর্থতা নিয়েও পর্যালোচনা হয়। একই সঙ্গে আন্দোলনকে আরও চাঙা করার ওপর জোর দেন নেতারা। এরই অংশ হিসাবে আজ জেলায় ও কাল ঢাকাসহ মহানগরে কালো পতাকা মিছিল করবে। ভোট পরবর্তী মাঠের প্রথম এ কর্মসূচিকে গুরুত্ব দিয়ে দেখছে দলটির নীতিনির্ধারকরা। বিশেষ করে রাজধানী ঢাকার কর্মসূচি নিয়ে ব্যাপক প্রস্তুতি নিচ্ছে। দেশের বৃহত্তম শহরে বড় শোডাউন করে মাঠের শক্তি জানান দিতে চায় দলটি। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে এসব তথ্য।

নেতারা জানান, ভোটের আগে মাঠের আন্দোলন ও গণতান্ত্রিক বিশ্বের তৎপরতা সরকারকে চাপে ফেলেছিল। এটা যেমন সত্য, তেমনি ভোটের পর সে ধরনের আন্দোলন মাঠে না থাকায় নেতাকর্মীদের মধ্যে হতাশা কাজ করছে তাও বাস্তবতা। তবে বিএনপিসহ মিত্রদের ডাকে জনগণ ভোট বর্জন করেছে এটা বড় সফলতা। এর মধ্যে দিয়ে জনগণ কি চায় তার বার্তা পেয়েছে বিএনপি। এখন একদফা দাবি আদায়ে মাঠের আন্দোলনের কোনো বিকল্প দেখছে না দল। আগের দাবির পাশাপাশি এখন নির্বাচন বাতিলের দাবিও যুক্ত করা হবে।

নেতারা আরও জানান, ভোটের পর কোনো কঠোর কর্মসূচি না থাকার কারণে আগের মতো আইনশৃঙ্খলা বাহিনীর গ্রেফতারের তৎপরতা তেমন নেই। এ পরিস্থিতিতে নয়াপল্টনের কেন্দ্রীয় ও গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ের পর এবার জেলা, মহানগরসহ সারা দেশে দলীয় অফিসের তালাও খুলতে শুরু করেছে নেতাকর্মীরা। আত্মগোপনে থাকা নেতাকর্মীরাও ধীরে ধীরে মাঠে ফিরছে। অতীতের মতোই শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালন করতে চান তারা। কাল রাজধানীতে কালো পতাকা মিছিলে বিপুলসংখ্যক নেতাকর্মী অংশ নেবে। আশপাশের সাংগঠনিক জেলার নেতাকর্মীদেরও ঢাকার কর্মসূচিতে থাকতে বলা হয়েছে।

জানতে চাইলে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, শনিবার (কাল) ঢাকায় নয়াপল্টনে কালো পতাকা মিছিলের মৌখিক অনুমতি পাওয়া গেছে। এদিন দুপুর ২টায় রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে কালো পতাকা মিছিল শুরু হবে। কাকরাইল, মালিবাগ মোড় হয়ে মগবাজার মোড় গিয়ে শেষ হবে। তিনি আরও বলেন, দ্রব্যমূল্যের সীমাহীন ঊর্ধ্বগতি, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ সব রাজবন্দির মুক্তি, মিথ্যা মামলা প্রত্যাহার এবং অবৈধ সংসদ বাতিলসহ একদফা দাবি আদায়ে শুক্রবার (আজ) কালো পতাকা মিছিল জেলায় জেলায় অনুষ্ঠিত হবে। আর ঢাকা বাদে যেসব জেলার সঙ্গে মহানগর আছে, সেগুলো শনিবার (কাল) একসঙ্গে কর্মসূচি পালন করবে।

সূত্রমতে, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির উদ্যোগে রাজধানীতে কালো পতাকা মিছিলে স্থায়ী কমিটির সদস্যসহ সিনিয়র নেতাদেরও অংশ নেওয়ার কথা। এছাড়া অঙ্গ-সহযোগী সংগঠনও সর্বোচ্চ নেতাকর্মীদের উপস্থিতি নিশ্চিত করতে দফায় দফায় বৈঠক করছে। ঢাকা মহানগরের নেতারাও প্রস্তুতি সভা করেছে। নেতাদের দাবি, এ কর্মসূচির মধ্য দিয়ে নেতাকর্মীরা আবারও উজ্জীবিত হবেন। গণতান্ত্রিক বিশ্বকেও বার্তা দেওয়া যাবে বিএনপি যৌক্তিক দাবি নিয়ে মাঠেই রয়েছে, দাবি আদায় না হওয়া পর্যন্ত মাঠ ছাড়বে না।

ঢাকা মহানগর উত্তর বিএনপির ভারপ্রাপ্ত আহ্বায়ক অধ্যাপক ডা. ফরহাদ হালিম ডোনার ও দক্ষিণের ভারপ্রাপ্ত সদস্য সচিব লিটন মাহমুদ বলেন, কালো পতাকা মিছিলের কর্মসূচি সফল করতে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। তারা আশা করেন, অতীতের মতোই বিপুলসংখ্যক নেতাকর্মী এতে অংশ নেবেন।

জুলাই থেকে সরকার পদত্যাগ ও নিরপেক্ষ নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের একদফা দাবিতে যুগপৎ আন্দোলনে নামে বিএনপিসহ সমমনা দল ও জোট। ২৮ অক্টোবর ঢাকায় মহাসমাবেশ পণ্ড হওয়ার পর ২৯ অক্টোবর থেকে চারদফা হরতাল ও ১৩ দফায় অবরোধ কর্মসূচি পালন করেন তারা। এরপর ‘অসহযোগ’ আন্দোলন ও ভোট বর্জনের লক্ষ্যে জনমত তৈরি করতে গণসংযোগ ও লিফলেট বিতরণ কর্মসূচি পালন করে ১৪ দিন। পরে ৭ জানুয়ারি ভোটের দিনসহ টানা ৪৮ ঘণ্টার হরতাল পালন করে। নির্বাচনের পর ভোট বর্জনে জনগণকে ধন্যবাদ জানিয়ে আবারও ২ দিন গণসংযোগ ও লিফলেট বিতরণ করা হয়। যুগপৎ আন্দোলনে না থাকলেও একই কর্মসূচি পালন করে জামায়াতে ইসলামীসহ আরও কয়েকটি রাজনৈতিক দল।

বিএনপির সঙ্গে মিল না রেখে কর্মসূচি দিল জামায়াত : এদিকে এতদিন বিএনপিকে অনুসরণ করে একই কর্মসূচি দিয়েছে জামায়াতে ইসলামী। ৭ জানুয়ারির নির্বাচনের পর এখন বিএনপির সঙ্গে মিল না রেখে রোববার সারা দেশের সব মহানগরীতে বিক্ষোভ মিছিলের কর্মসূচি দিয়েছে জামায়াত। ‘নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি নিয়ন্ত্রণ এবং গ্যাস ও বিদ্যুৎ সংকট দূরীকরণে কার্যকর পদক্ষেপ গ্রহণ এবং প্রহসনের ডামি নির্বাচন বাতিল করে কেয়ারটেকার সরকারের অধীনে নতুন নির্বাচনের তারিখ ঘোষণার দাবিতে’ এ কর্মসূচি পালন করবেন তারা। এক বিবৃতিতে দলটির ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল মাওলানা এটিএম মা’ছুম, কর্মসূচি সর্বাত্মকভাবে সফলের জন্য সারা দেশের সব মহানগরী শাখা জামায়াত এবং মহানগরীবাসীদের আহ্বান জানান।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: