ইন্টারনেট
হোম / রাজনীতি / বিস্তারিত
ADS

তফসিলের পর বিরোধীদের নাশকতা ঠেকাতে পাহারায় থাকবে আওয়ামী লীগ

13 November 2023, 10:47:41

চলতি মাসের মাঝামাঝি সময় দ্বাদশ জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণা হতে পারে। তফসিলকে ঘিরে নতুন করে রাজনৈতিক দলগুলোর মধ্যে দেখা দিয়েছে উত্তেজনা। দেশের রাজনৈতিক দলগুলো কৌশল পরিবর্তন করে নতুন করে মাঠে নামার ছক কষছে। ক্ষমতাসীন দল আওয়ামী লীগও প্রতিপক্ষ দলকে মোকাবিলার প্রস্তুতি নিয়েছে।

জাতীয় নির্বাচন সামনে রেখে রাজনীতিতে চলছে নানা সমীকরণ। কৌশলে এগোচ্ছে আওয়ামী লীগ। পুরোদমে শুরু করেছে নির্বাচনের প্রস্তুতি। পাশাপাশি আন্দোলন মোকাবিলায় করণীয় বিষয়ে নেতাকর্মীদের দেওয়া হচ্ছে নানা নির্দেশনাও। আর সরকার পতনের একদফার চূড়ান্ত আন্দোলনে এখনো রয়েছে বিএনপি। যেকোনো মূল্যে দলীয় সরকারের অধীনে নির্বাচন ঠেকাতে চায়। এজন্য দেশব্যাপী সর্বাত্মক অবরোধ কর্মসূচি দিয়ে মাঠে রয়েছে দলটি।

আওয়ামী লীগ নেতারা বলছেন, কোনোমতেই দেশের মধ্যে বিশৃঙ্খলা করতে দেবে না তারা। কোনো দল যদি নির্বাচনকে বানচাল করতে নাশকতা করে তাদের মোকাবিলা করার জন্য সর্বাত্মক প্রস্তুতি নিয়েছে আওয়ামী লীগ। একই সঙ্গে সারাদেশের নেতাকর্মীদের নির্বাচনি মাঠ দখল রাখতে সতর্ক পাহারায় থাকার নির্দেশনা দিয়েছে আওয়ামী লীগের হাইকমান্ড।

আওয়ামী লীগের শীর্ষ নেতারা বলেন, ২৮ অক্টোবর ব্যর্থ হয়ে নতুন করে ছক কষছে বিএনপিসহ সমমনা দলগুলো। ক্ষমতাসীনদের আশঙ্কা আগামী নির্বাচন সামনে রেখে বিএনপি জোটের সম্ভাব্য আন্দোলন সারাদেশে ছড়িয়ে পড়তে পারে। এতে নতুন করে দেশব্যাপী সহিংসতা ও নাশকতা তৈরি হতে পারে। বিশেষ করে নির্বাচনি তফসিল ঘোষণার পর নির্বাচনকালীন সরকারের সময় সরকারবিরোধীরা দেশব্যাপী সহিংসতা শুরু করতে পারে বলে সরকারের কাছে নানা সূত্রে তথ্য রয়েছে। তফসিলের পর বড় ধরনের কোনো আন্দোলন যাতে দানা বাঁধতে না পারে তার আগেই বিরোধীদের দমনের চিন্তা করছে সরকার। তারই অংশ হিসেবে কৌশল নিয়ে এগোচ্ছে আওয়ামী লীগ। নির্বাচনকে বানচালকারীদের অপচেষ্টার আশঙ্কা থেকেই রাজপথ দখলে রাখার ঘোষণা দিয়েছে ক্ষমতাসীন দলটি।

আওয়ামী লীগের একজন সভাপতিমণ্ডলীর সদস্য ঢাকা টাইমসকে বলেন, আগামী জাতীয় নির্বাচন ভণ্ডুলের লক্ষ্য নিয়ে বিএনপি ২৮ অক্টোবর মহাসমাবেশ ডেকে পুলিশ হত্যা করেছে, সাংবাদিকদের ওপর হামলা করেছে, জ্বালাও-পোড়াও করেছে। তাদের উদ্দেশ্য ছিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের পতন করা কিন্তু দেশের মানুষ তা সফল হতে দেয়নি। এখন আবার তফসিলকে ঘিরে নতুন করে ষড়যন্ত্র করছে। এই বিষয়ে আওয়ামী লীগ সতর্ক আছে। কোনোমতেই তাদেরকে ছাড় দেওয়া হবে না।

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আফজাল হোসেন ঢাকা টাইমসকে বলেন, বিএনপি-জামায়াত নির্বাচন বানচাল করার চেষ্টা করলে, দেশের মধ্যে কোনো নাশকতা করলে দেশের আইন অনুযায়ী তাদেরকে শাস্তি দেওয়া হবে। দেশের গণতন্ত্রের ধারা অব্যাহত রাখতে সংবিধান অনুযায়ী আগামী নির্বাচন অনুষ্ঠিত হবে। আওয়ামী লীগের নেতাকর্মীরা রাজপথে সতর্ক পাহারায় আছে।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক ঢাকা টাইমসকে বলেন, দেশের সংবিধান অনুযায়ী আগামী নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন পরিচালনা করবে নির্বাচন কমিশন, সরকার শুধু রুটিন ওয়ার্ক করবে। দেশের মানুষ নির্বাচন চায়, কেউ যদি নির্বাচন বানচাল করতে চায় তাহলে দেশের জনগণ তাদেরকে প্রতিহত করবে। আওয়ামী লীগের নেতাকর্মীরা নির্বাচন পর্যন্ত রাজপথ দখলে রাখবে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: