ইন্টারনেট
হোম / রাজনীতি / বিস্তারিত
ADS

ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটিতে নানা পদে বিতর্কিতরা

17 July 2023, 10:38:57

কেন্দ্রীয় ছাত্রলীগের ৩০১ সদস্যবিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়েছে। অভিযোগ উঠেছে নানাভাবে বিতর্কিতদেরও কমিটিতে পদ দেওয়া হয়েছে। বর্তমান কমিটিতে আঞ্চলিকতাকে প্রাধান্য দেওয়া হয়েছে। এছাড়া চাঁদাবাজি, শিক্ষার্থী নির্যাতনকারী এবং নিষ্ক্রিয়দেরও পদায়ন করা হয়েছে। বিভিন্ন অপকর্মে জড়িতদের পদায়ন নিয়ে প্রতিবারই কমিটি ঘোষণার পর ব্যাপক আলোচনা-সমালোচনা হয়। সাদ্দাম-ইনান ঘোষিত বর্তমান কমিটি ঘিরেও সে ধারা অব্যাহত থাকল।

গত বুধবার ৩০১ সদস্যবিশিষ্ট কেন্দ্রীয় কমিটি ঘোষণা করা হয়। এর আগে আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের বহুল প্রতীক্ষিত ৩০তম জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয় ২০২২ সালের ৬ ডিসেম্বর। এর ১৩ দিন পর নতুন কমিটি দেওয়া হয়। এতে সাদ্দাম হোসেনকে সভাপতি এবং শেখ ওয়ালী ওয়াসিফ ইনানকে সাধারণ সম্পাদক ঘোষণা করা হয়। এদের দায়িত্ব গ্রহণের প্রায় সাত মাস পর পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়। এ কমিটিতে সহসভাপতি করা হয়েছে ৭১ জনকে। এর আগে এই পদে ৬১ জন থাকলেও এবার ১০টি পদ বাড়ানো হয়েছে। এছাড়া কমিটিতে যুগ্ম-সাধারণ সম্পাদক ১১ জন এবং সাংগঠনিক সম্পাদক রয়েছেন ১১ জন।

৩০১ সদস্যবিশিষ্ট কমিটির প্রায় এক-তৃতীয়াংশ পদ পূরণ করা হয়েছে উত্তরবঙ্গ ও বরিশালের ছাত্রনেতা দিয়ে। কারণ সভাপতি সাদ্দাম হোসাইন উত্তরবঙ্গ এবং সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান বরিশাল অঞ্চলের মানুষ। সংখ্যার হিসাবে দুই অঞ্চলের নেতার সংখ্যা ৯০ জন। এর মধ্যে সহসভাপতি পদে ১৪ জন, যুগ্ম-সাধারণ সম্পাদক ৩ জন, সাংগঠনিক সম্পাদক ৬ জন, সম্পাদক ১০ জন, উপসম্পাদক ৩৯ জন, সহসম্পাদক ৬ জন। এক্ষেত্রে সিলেট ও ময়মনসিংহ অঞ্চল নেতৃত্বের আসার ক্ষেত্রে তলানিতে রয়েছে। নতুন সহসভাপতি মো. শাহজালালের বিরুদ্ধে রোকেয়া হলের সাবেক এজিএস ও ঘোষিত কমিটির উপসামাজিক যোগাযোগমাধ্যম সম্পাদক ফাল্গুনী দাস তন্বীকে মারধরের অভিযোগ আছে। ২০২০ সালের ২২ ডিসেম্বর রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আইন অনুষদের সামনে এ ঘটনা ঘটে। পরে এটি নিয়ে মামলা হয়, যা এখনো আইনি প্রক্রিয়ার মধ্যে আছে।

ঢাবি অধিভুক্ত সাত কলেজের ‘অধিভুক্তি’ বাতিলের দাবিতে ২০১৮ সালে আন্দোলনরত নারী শিক্ষার্থীদের যৌন হেনস্তার অভিযোগ রয়েছে আরেক সহসভাপতি আল আমিন রহমানের বিরুদ্ধে। এ বিষয়ে আল আমিন রহমান যুগান্তরকে বলেন, ‘এই ঘটনায় আমাদের বিরুদ্ধে তদন্ত কমিটি গঠন করা হয়েছিল। তবে যারা অভিযোগ তুলেছিল তারা তদন্ত কমিটির কাছে না যাওয়ায় আমাকে অভিযোগ থেকে অব্যাহতি দেওয়া হয়।’

শহীদ সার্জেন্ট জহুরুল হক হলের চার শিক্ষার্থীকে ‘শিবির সন্দেহে’ মারধর করে হলছাড়া করার অভিযোগ রয়েছে নতুন কমিটিতে পদ পাওয়া যুগ্ম সাধারণ সম্পাদক কামাল উদ্দিন রানা ও উপ-ধর্মবিষয়ক সম্পাদক আমির হামজার বিরুদ্ধে। হামজার বিরুদ্ধে সংবাদ সংগ্রহে কর্মরত গণমাধ্যমকর্মীকে মারধর করারও অভিযোগ আছে। কামাল উদ্দিন রানা বলেন, এই অভিযোগ সত্য নয়। আমি কখনোই কোনো শিক্ষার্থীকে মারধর করিনি। আমির হামজা বলেন, এসব অভিযোগের কোনো ভিত্তি নেই।

এদিকে ইডেন কলেজে ছাত্রীদের নির্যাতন, সিট বাণিজ্যসহ বিভিন্ন অভিযোগে অভিুযক্ত শাখা সভাপতি তামান্না জেসমিন রিভাকে সহসভাপতি ও সাধারণ সম্পাদক রাজিয়া সুলতানাকে উপপাঠাগার সম্পাদক পদে পদায়ন করা হয়েছে। এ বিষয়ে তামান্না জেসমিন রিভা বলেন, এ অভিযোগের ভিত্তিতে আমাদের কমিটি স্থগিত করা হয়েছিল। পরে তদন্তের মাধ্যমে স্থগিতাদেশ প্রত্যাহার করা হয়।

বদরুন্নেসা কলেজের সাধারণ সম্পাদক হাবিবা আক্তার সাইমনকে উপসাহিত্য সম্পাদক পদে পদায়ন করা হয়েছে, যদিও তার বিরুদ্ধে জোর করে রুম দখল ও মারধরের অভিযোগ রয়েছে। ২০১৮ সালের ২১ ফেব্রুয়ারি শহিদ মিনারে ফুল দেওয়াকে কেন্দ্র করে সোহরাওয়ার্দী কলেজ ও হাবিবউল্লাহ বাহার কলেজ ছাত্রলীগের নেতাকর্মীদের মারার অভিযোগ রয়েছে যুগ্ম সাধারণ সম্পাদক আবু ইউনুসের বিরুদ্ধে। তাছাড়া বিভিন্ন সময় ছাত্রদল-শিবির সন্দেহে মারধর করে হলছাড়া ও বিজয় একাত্তর হলের প্রাধ্যক্ষের কক্ষ ভাঙচুরের অভিযোগে বিশ্ববিদ্যালয় ও ছাত্রলীগ থেকে সাময়িক বহিষ্কৃতও হয়েছিলেন আবু ইউনুস। চাঁদা দিতে অস্বীকৃতি জানালে লেগুনা ভাঙচুর ও মালিকদের মারধর করেন যুগ্ম সাধারণ সম্পাদক মুনেম শাহরিয়ার মুন ও উপশিক্ষা পাঠচক্রবিষয়ক সম্পাদক রিয়াজুল ইসলাম। এছাড়া রিয়াজুল ইসলামের বিরুদ্ধে বিরোধী দলের নেতাকর্মীদের ওপর হামলার অভিযোগও রয়েছে। এ বিষয়ে রিয়াজুল ইসলাম বলেন, চাঁদাবাজির অভিযোগ সম্পূর্ণ বানোয়াট। আর মুনেম শাহরিয়ার মুন বলেন, উদ্দেশ্যপ্রণোদিতভাবে এসব অভিযোগ করা হয়েছে। এগুলোর কোনো সত্যতা নেই।

সাংগঠনিক সম্পাদক হাসিবুল হোসেন শান্ত ও উপবেসরকারি বিশ্ববিদ্যালয় সম্পাদক মারিয়াম জামান সোহানের বিরুদ্ধে ২০১৯ সালের ২৩ ডিসেম্বর ডাকসু ভবনে সাবেক ভিপি নুরুল হক নুর ও তার সমর্থকদের ওপর হামলার অভিযোগ রয়েছে। এ নিয়ে নুর শাহবাগ থানায় একটি অভিযোগও দায়ের করেছেন।

বঙ্গবাজারে ব্যবসায়ীদের কাছ থেকে চাঁদাবাজির অভিযোগে ছাত্রলীগ থেকে ‘অব্যাহতি’ পাওয়া ইমদাদুল হাসান সোহাগকে উপবিজ্ঞান সম্পাদক মনোনীত করা হয়েছে। এ বিষয়ে ইমদাদুল হাসান সোহাগ যুগান্তরকে বলেন, চাঁদাবাজির অভিযোগে আমাকে সাময়িক অব্যাহতি দেওয়া হয়েছিল। পরে সেটি তুলে নেওয়া হয়।

ঢাবি সাংবাদিক সমিতির সাবেক অর্থ সম্পাদক ও দৈনিক আজকালের খবরের বিশ্ববিদ্যালয় প্রতিনিধি আবু সাইদ ইসিয়াম পেয়েছে উপগণযোগাযোগ উন্নয়ন সম্পাদক। ইসিয়ামের এর আগে ছাত্রলীগের এ সংক্রান্ত কোনো পদবি ছিল না। গত জুনে গভর্নমেন্ট কলেজ অব অ্যাপ্লাইড হিউম্যান সায়েন্সের সভাপতি শারমিন সুলতানা সনি ও সাধারণ সম্পাদক আকলিমা আক্তার প্রভাতীর বিরুদ্ধে কলেজের সামনের লেগুনা স্ট্যান্ড ও ফুটপাতের দোকান থেকে চাঁদা তোলার কথা প্রকাশ্যে আসে। এ বিষয়ে সংবাদ প্রকাশ হয় বিভিন্ন পত্রিকায়। অভিযোগের বিষয়ে শারমিন সুলতানা সনি অসুস্থ থাকায় কথা বলতে অপারগতা প্রকাশ করেন। আর আকলিমা আক্তার প্রভাতী বলেন, এই অভিযোগগুলো সম্পূর্ণ ভিত্তিহীন যা প্রমাণিত হয়েছে।

এদিকে আবরার ফাহাদ হত্যাকাণ্ডের পর বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) সব ধরনের রাজনীতি বন্ধ থাকলেও বুয়েটের দুই শিক্ষার্থীকে কেন্দ্রীয় কমিটিতে পদায়ন করা হয়েছে। পদ পাওয়া বুয়েটের দুই শিক্ষার্থী হলেন-হাসিন আজফার পান্থ। তাকে তথ্যপ্রযুক্তিবিষয়ক সম্পাদকের দায়িত্ব দেওয়া হয়েছে। হাসিন বুয়েটের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের ১৭তম ব্যাচের শিক্ষার্থী। এ ছাড়া সদস্য হিসাবে ইমতিয়াজ হোসেন রাহিমকে পদায়ন করা হয়েছে, যিনি সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের ২১তম ব্যাচের শিক্ষার্থী। হাসিন বুয়েটের আহসান উল্লাহ হল ও রাহিম তিতুমীর হলের আবাসিক শিক্ষার্থী।

এসব বিষয়ে ছাত্রলীগ সভাপতি সাদ্দাম হোসেন বলেন, ‘ক্রিমিনাল অফেন্স, চাঁদাবাজি ইত্যাদি প্রমাণ হওয়ার বিষয়। গণমাধ্যমে তো সংবাদ আসেই। তবে কেউ যদি আইনানুগ প্রক্রিয়ায় অপরাধী হয়, তাহলে আমরা সাংগঠনিক ব্যবস্থা নেব। এ রকম কিছু আমরা পাইনি।’ জ্যেষ্ঠতা লঙ্ঘন প্রশ্নে তিনি বলেন, ‘যে যেই পদের যোগ্য তাকে সেই পদ দেওয়া হয়েছে।’ সাংগঠনিক দক্ষতা বিবেচনায় পরে অন্যদেরও উপকমিটিতে অন্তর্ভুক্ত করা হবে বলে উল্লেখ করেন তিনি।

সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান বলেন, ‘একজন চাকরি ছেড়ে দিয়ে মাস্টার্স করছেন। তাই তাকে পদায়ন করা হয়েছে। এ ছাড়া অনেকে পার্টটাইম চাকরি করেন। সেটা করতেই পারে।’ তিনি বলেন, ‘করোনা বিবেচনায় বয়স শিথিল করা হয়েছে। নারীর ক্ষমতায়ন লক্ষ্য রেখে অনেক ক্ষেত্রে জুনিয়রকে সিনিয়রের ওপরে রাখা হয়েছে।’ ফাল্গুনী দাস তন্বীকে মারধরকারী মো. শাহজালালকে পদ দেওয়ার বিষয়ে তিনি বলেন, ‘শাহজালালের বিষয়টি আদালতে রয়েছে, দোষী প্রমাণিত হলে তার এই পদে থাকার সুযোগ থাকবে না।’

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: