ইন্টারনেট
হোম / রাজনীতি / বিস্তারিত
ADS

খালেদা জিয়া রাজনীতি করতে পারবেন

3 March 2023, 10:35:32

নির্বাহী আদেশে দণ্ড স্থগিত থাকা বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া রাজনীতি করতে পারবেন বলে আগে যে বক্তব্য দিয়েছেন, সেই বক্তব্যে অনড় কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।
বৃহস্পতিবার সচিবালয়ে নেদারল্যান্ডসের বৈদেশিক বাণিজ্য ও উন্নয়ন সহযোগিতামন্ত্রীর নেতৃত্বে সফররত প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী তার বক্তব্যের সমর্থনে কথা বলেন। সাংবাদিকদের প্রশ্ন ছিল খালেদা জিয়ার রাজনীতি করতে পারা না পারা নিয়ে মন্ত্রিসভার সদস্যদের মধ্যে বিপরীতমুখী বক্তব্য লক্ষ করা গেছে। বিষয়টি পরিষ্কার করবেন কি?

জবাবে কৃষিমন্ত্রী বলেন, রাজনীতির বিষয়টি বুঝতে হবে। আইনে যাই থাকুক। দেশান্তরিত হওয়া সত্ত্বেও ইরানি নেতা আয়াতুল্লাহ খোমেনির রাজনীতি কী বন্ধ ছিল? বঙ্গবন্ধু জেলে থেকে রাজনীতি করেছেন কিনা? কনভিকশন হলেই কী বঙ্গবন্ধু রাজনীতি বন্ধ করে দিতেন? আমি সেই জায়গা থেকে বলেছি। জেলে বসেও তো রাজনীতি করা যায়। আমি তো সেই কথাটিই আপনাদের বলেছিলাম। আবারও বলছি। তিনি আরও বলেন, পৃথিবীতে বিদ্রোহী ও বিপ্লবীরা এভাবেই রাজনীতি করেছেন এবং করছেন।

তিনি আরও বলেন, আইনগত বাধ্যবাধকতার কারণে খালেদা জিয়া নির্বাচনে যেতে পারবেন না। কিন্তু তার রাজনৈতিক চিন্তা-চেতনাগুলো কী বন্ধ করে দেওয়া যাবে? কিন্তু মন্ত্রিসভার সদস্যরা এ বিষয়ে একমত হতে পারছেন না কেন সাংবাদিকদের এমন প্রশ্নে কিছু সময় চুপ থেকে ড. আব্দুর রাজ্জাক বলেন, মন্ত্রিসভার সহকর্মীরা কিভাবে কি বলেছেন তা আমি জানি না। আমি তাদের সঙ্গে কথাও বলিনি। আমাকে যদি কোনো কারণে জেল দেওয়া হয়-তাহলে কী আমার রাজনৈতিক চিন্তা-চেতনা বন্ধ হয়ে যাবে? ভারতের সাবেক মন্ত্রী লালু প্রসাদ যাদব কী রাজনীতি বন্ধ করেছেন? জেলে যাওয়ার পর কী লালু আর রাজনীতি করেননি। আমি সেই কথাই বলেছি এবং বলছি।

২২ ফেব্রুয়ারি ড. আব্দুর রাজ্জাক সাংবাদিকদের বলেন, খালেদা জিয়ার রাজনীতি করতে বাধা নেই। তারও আগে আইনমন্ত্রী আনিসুল হকও একই কথা বলেন। তবে সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এবং তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ খালেদা জিয়া রাজনীতি করতে পারবেন না বলে মত দেন।

অপর এক প্রশ্নের জবাবে কৃষিমন্ত্রী বলেন, দফায় দফায় বিদ্যুতের দাম বাড়ায় কৃষকের আয় কমে যাবে। তবে কৃষিপণ্যের উৎপাদন কমবে না। তিনি আরও বলেন, বিদ্যুতের দাম বৃদ্ধিতে কৃষিতে কিছুটা হলেও প্রভাব পড়বে। পানি দিতে না পারলে উৎপাদন কম হবে। হয়তো চাষিদের কষ্ট হবে, তার আয় কমে যাবে। তার যে লাভ হওয়ার কথা, সেটা হবে না। সব অর্থনৈতিক কর্মকাণ্ডে জ্বালানির প্রয়োজন। কৃষি যেহেতু আমাদের একটি মৌলিক বিষয় এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনাও এ খাতকে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছেন। সেই হিসাবে কৃষি উপকরণ রাসায়নিক, পানি, সেচ এগুলোর ওপর আমরা বিভিন্ন প্রণোদনা ও ভর্তুকি দিয়েছি এবং দিচ্ছি। তিনি বলেন, দেশের চাষিরা বউয়ের গয়না কিংবা গরু বিক্রি করেও সার কিনবেন। জমিতে সার দেওয়ার ক্ষেত্রে কোনোক্রমেই তারা ঝুঁকি নিতে চান না।

কিন্তু সরকারের হাতে বিদ্যুতের দাম বৃদ্ধি করা ছাড়া অন্য কোনো বিকল্পও নেই। বিদ্যুতের দাম বাড়িয়ে সরকার কি ঝুঁকি নিচ্ছে-এমন প্রশ্নের জবাবে ড. আব্দুর রাজ্জাক বলেন, সেটা তো ঠিকই। চাষি উৎপাদন কমাবে না। চাষিদের আয় কমবে।

তিনি আরও বলেন, এটা আমার ব্যক্তিগত ব্যাখ্যা। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছ থেকে ঋণ না নিলে এভাবে মাসে মাসে বিদ্যুতের দাম বাড়ত কিনা-জানতে চাইলে কৃষিমন্ত্রী বলেন, আইএমএফ সারের দামও বাড়াতে বলে। সারে যে ভর্তুকি দিই, সেটিই আইএমএফ-ওয়ার্ল্ড ব্যাংক মানে না। তারা সারা জীবন বাধা দিয়ে আসছে। বিএনপির শাসনামলে যে সার ৯০ টাকা ছিল, আমরা সেই সার ১৬ টাকায় দিয়েছি। আইএমএফ-ওয়ার্ল্ড ব্যাংকের কথা শুনতে গিয়ে অনেককেই বেশি মূল্য দিতে হয়েছে। তখন প্রধানমন্ত্রীর ওপর অনেক চাপ ছিল। আইএমএফ-বিশ্বব্যাংক বলত, সারে ভর্তুকি দিলে তোমরা উন্নয়ন করবে কীভাবে? তাহলে স্কুল-কলেজ ও রাস্তাঘাট তৈরির কী হবে। কিন্তু প্রধানমন্ত্রী বলেছেন, আমরা ভর্তুকি দিচ্ছি না। বরং বিনিয়োগ করছি। আমরা এখন সেই বিনিয়োগের সুফল পাচ্ছি।

ড. আব্দুর রাজ্জাক বলেন, নেদারল্যান্ডসের প্রতিনিধিরা বিশ্বাস করতেই পারছেন না যে তিন মিলিয়ন টনের স্থলে এখন ২২ মিলিয়ন টন সবজি উৎপাদন হচ্ছে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: