ইন্টারনেট
হোম / রাজনীতি / বিস্তারিত
ADS

দুই দলের সঙ্গে ইসির সংলাপ আজ

5 September 2022, 10:26:08

নির্দিষ্ট সময়ে সংলাপে অংশ নিতে না পেরে পরবর্তীতে সময় চেয়েছিল আনোয়ার হোসেন মঞ্জুর নেতৃত্বাধীন জাতীয় পার্টি-জেপি ও আইভি আহমেদের নেতৃত্বাধীন বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি। এর প্রেক্ষিতে আজ সোমবার (৫ সেপ্টেম্বর) এ দুলের সঙ্গে সংলাপে বসবে ইসি।

ইসির যুগ্ম সচিব এসএম আসাদুজ্জামান জানিয়েছেন, সোমবার নির্বাচন ভবনের সভাকক্ষে সংলাপ অনুষ্ঠিত হবে। এতে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালসহ অন্য নির্বাচন কমিশনার এবং ইসির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

জেপির সঙ্গে আজ সকাল ১০টায় এবং বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টির সঙ্গে দুপুর ১২টায় সংলাপ অনুষ্ঠিত হবে।

গত ১৭ জুলাই থেকে ৩১ জুলাই পর্যন্ত ৩৯টি দলকেই সংলাপে আসার সময় জন্য দিয়ে আমন্ত্রণ জানিয়েছিল নির্বাচন কমিশন। তবে বিএনপিসহ নয়টি দল সংলাপে অংশ নেয়নি। ইসির আমন্ত্রণে সাড়া দিয়েছিল ৩০টি দল। এর মধ্যে দু’টি দল (জেপি ও বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি) আসতে না পারার কারণ দেখিয়ে পরবর্তীতে সংলাপের জন্য সময় চেয়েছিল। অর্থাৎ ২৮টি দলের সঙ্গে আলোচনা করেছে নির্বাচন আয়োজনকারী সংস্থাটি।

যে নয়টি দল সংলাপে অংশ নেয়নি:

বাংলাদেশ মুসলীম লীগ-বিএমল, বাংলাদেশ কল্যাণ পার্টি, বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি, জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ, লিবারেল ডেমোক্রেটিক পার্টি- এলডিপি, ইসলামী আন্দোলন বাংলাদেশ, বাংলাদেশ জাতীয় পার্টি- বিজেপি ও বাংলাদেশের কমিউনিস্ট পার্টি।

২৮ টি দল তিন শতাধিক প্রস্তাব দিয়েছে নির্বাচন কমিশনের কাছে। এর মধ্যে ১৬টি দল দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন ব্যবহার করার দাবি জানিয়েছে।

জুলাই মাসে ধারাবাহিক সংলাপের মাধ্যমে দলগুলোর কাছ থেকে পাওয়া বিভিন্ন প্রস্তাব থেকে পর্যালোচনা করে দশটি মতামত আমলে নিয়ে নিজেদের অবস্থান তুলে ধরেছে কাজী হাবিবুল আউয়াল কমিশন।

এ সংক্রান্ত সার সংক্ষেপ নিবন্ধিত ২৮টি দল, আইনমন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, জনপ্রশাসন মন্ত্রণালয়, প্রতিরক্ষা মন্ত্রণালয়, প্রধানমন্ত্রীর কাযালয়সহ শীর্ষ কর্মকর্তা সংশ্লিষ্টদের পাঠানো হয়েছে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: