ইন্টারনেট
হোম / রাজনীতি / বিস্তারিত
ADS

আজ সংলাপে আসছে না বিএনপি

20 July 2022, 10:47:37

আজ বুধবার (২০ জুলাই) বিএনপির সঙ্গে সংলাপ-সূচি থাকলেও দলটি আসছে না ইসিতে। ইতোমধ্যে সমমনা বাংলাদেশ কল্যাণ পার্টি ও বাংলাদেশ মুসলিম লীগ-বিএমএল নির্ধারিত দিনে ইসির সংলাপে অংশ নেয় নি।

গতকাল মঙ্গলবার (১৯ জুলাই) বিকালে রাজনৈতিক দলের সংলাপের তৃতীয় দিনে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেছেন, বিএনপি ও সমমনা দলগুলোর বিরোধিতার মধ্যে অগ্রহণমূলক ভোটের জন্য কাউকে জোর করে ভোটে আনতে না পারলেও বারবার আহ্বান জানিয়ে আসবেন

তিনদিনে ১০ টি দলের সঙ্গে সংলাপ করেছে ইসি। বুধবার বিএনপির সঙ্গে সংলাপ-সূচি থাকলেও দলটি যাবে না ইসিতে। ইতোমধ্যে সমমনা বাংলাদেশ কল্যাণ পার্টি ও বাংলাদেশ মুসলিম লীগ-বিএমএল নির্ধারিত দিনে অংশ নেয় নি।

মঙ্গলবার অংশ নিয়ে বাংলাদেশের সাম্যবাদী দল (এমএল) সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া সংলাপে জানান, ভোটে কে এলো, এলো না তা গুরুত্বপূর্ণ নয়। সুষ্ঠু নির্বাচনের যথাযথ পদক্ষেপ নেওয়াই কমিশনের কাজ।

সিইসিকে উদ্দেশ্য তিনি করে বলেন, “নির্বাচন কমিশনের উদ্বিগ্ন হওয়ার কোনো কারণ নেই। ইসির কাজ ভালো নির্বাচন করা। কোন দল নির্বাচনে এলো বা না এলো এটা ইসির দেখার বিষয় নয়। বাড়ি থেকে ধরে নিয়ে এসে নির্বাচন করানো কাজও নয়। সংবিধান অনুযায়ী নির্বাচন অনুষ্ঠিত হবে।”

পরে সিইসি কাজী হাবিবুল আউয়াল এ বিষয়ে সংলাপে জানান, কমিশন অংশীজনের সঙ্গে আলোচনা করেছে ইতোমধ্যে। সবখান থেকে দাবি এসেছে- নির্বাচনটা যেনো অংশগ্রহণমূলক হয়। সব দল যেনো নির্বাচনে অংশগ্রহণ করে।

“আমরা বলেছিলাম- আমরা চেষ্টা করবো নির্বাচনটা যেনো ইনক্লুসিভ হয়। আমরা এখনও বলছি আমরা চেষ্টা করে যাবো, সবাই যেনো অংশগ্রহণ করে। বিন্তু আমরা কাউকে জোর করে আনবো না, আনতে পারবোও না। আমরা আপিল করে যাবো।” বিদ্যমান ব্যবস্থা আগামী নির্বাচন হবে বলে উল্লেখ করেন সিইসি।

সিইসি বলেন, “আমার কথা শুনে তো কেউ আসবে না, আমার কথায় কেউ আসবে না। জনগণ ভাববে যে ইসি যদি আবেদন করলে ভালো হতো, সেরকম আমরা আবেদন করছি। নির্বাচনে এলে আমরা খুশি হবো, অখুশি হবো না। আমরা স্পষ্ট করে বলেছি- আমরা বিদ্যমান পদ্ধতি, সংবিধান, আইন বিধির মধ্যেই নির্বাচন করতে হবে”।

বিএনপি ছাড়া ভোট অংশগ্রহণমূলক হবে না-ইতোমধ্যে সিইসি এমন কথাও বলেছিলেন। সকলে মিলে অংশগ্রহণ করে একটা নির্বাচন করা ও সবার সহায়তা চান সিইসি। দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে নিবন্ধিত ৩৯টি দলের সঙ্গে এ সংলাপ ৩১ জুলাইয়ের মধ্যে শেষ করার কথা রয়েছে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: