ADS
ব্রেকিং নিউজঃ
হোম / রাজনীতি / বিস্তারিত
ADS

বন্যার্তদের জন্য ভিক্ষা করবে বিএনপি; তারেক রহমানের সিদ্ধান্ত

22 June 2022, 11:08:19

বন্যাকবলিত মানুষের পাশে দাড়াতে সাধারণ জনগণের সহযোগিতা নেবে বিএনপি। ত্রাণের অর্থ যোগানোর জন্য ভিক্ষুকের মতো হাত পাতবে দলটি। আগামী ২৩ জুন থেকে রাজধানীর বিভিন্ন ওয়ার্ডে লিফলেট বিতরণের মাধ্যমে এই কার্যক্রম শুরু করবে তারা। আজ মঙ্গলবার (২১জুন) বিকেলে রাজধানীর গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে ঢাকা মহানগর উত্তর বিএনপির নেতৃবৃন্দের সঙ্গে বৈঠকে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের এই সিদ্ধান্তের কথা জানান স্থায়ী কমিটির সদস্য ও দলের ত্রাণ কমিটির আহ্বায়ক ইকবাল হাসান মাহমুদ টুকু।

ত্রাণ কমিটির আহ্বায়ক ইকবাল হাসান মাহমুদ টুকু বলেন, আগামী ২৩জুন থেকে জনগণের কাছে লিফলেট বিলি করবে বিএনপি। লিফলেটে জনগণের কাছ থেকে ভিক্ষা চাইব। যে যা দেয়, ৫০ পয়সা, এক টাকা-সবার কাছ থেকে ভিক্ষা নেব। এই টাকা বন্যা আক্রান্ত এলাকায় পাঠাব। এটা করার কারণ আমরা জনগণের দল। আমরা কোটি লোকের কাছ থেকে প্রাপ্ত অর্থ নিয়ে জনগণের কাছে পৌঁছাব। সবাই জানল যে আমি সহযোগিতা করেছি-আমরা সেটা বাহক হিসেবে দিয়ে আসব।

টুকু বলেন, শুধু সিলেটের বন্যায়ই বন্যা শেষ হবে না। আমরা ভাটির লোক। উজানে আসামে যত বৃষ্টি হবে ততই পানি আস্তে আস্তে বাংলাদেশের প্রত্যেকটা জেলা সয়লাব হবে। গতকাল (২০ জুন) সিরাজগঞ্জ শহরে পানি ঢুকে গেছে। গাইবান্ধায় পানি ঢুকেছে। বগুড়ার একটা অংশে পানি ঢুকেছে। ওদিকে সড়িষাবাড়িতে পানি ঢুকেছে। পানি সারা দেশে ঢুকেছে। তাই আমাদের এই কাজটা কিন্তু দীর্ঘমেয়াদী কাজ। সেই হিসেবে আমরা পরিকল্পনা করেছি। তিনি বলেন, আমি আগেও বলেছি আমরা তিনটা ফেজে কাজ করব। এখন হলো মানুষের জান বাঁচানো। পানিবন্দি লোকদের উদ্ধার করা। তারপর যখন বাড়িতে ফিরবে, তখন ভেঙে যাওয়া বাড়ি ঘর ঠিক করে দিব। রোগ-বালাই হলে ওষুধ দিতে হবে।

টুকু আরও বলেন, আমাদের নেতাকর্মীরা প্রতিদিন গড়ে ১০/১২ হাজার মানুষকে রান্না করা খাবার বিতরণ করছে। আমাদের নেতাকর্মীরা প্রতিদিন ৪/৫শ মানুষকে নৌকায় করে আশ্রয় কেন্দ্রে নিয়ে আসছে। এটা হলো আমাদের সফলতা। পদ্মা সেতুর প্রসঙ্গে টেনে তিনি বলেন, নিজের টাকা দিয়ে করেছি ভাল কথা। তাহলে ব্রিজে উঠতে আমাদের পয়সা দিতে হবে কেন? আপনি যদি একটা বাড়ি বানান, সেখানে আপনার ছেলে-মেয়ে থাকবে। বলবেন টাকা দিতে হবে? আমার টাকা মানেই সন্তানদের টাকা। সন্তানরা মানবে? বলবে বাবা পাগল হয়েছে। আজকে বাংলাদেশ সরকার পাগল হয়েছে।

বিএনপির এই নেতা বলেন, আমাদের নেত্রী খালেদা জিয়া যখন এই ব্রিজের পরিকল্পনা করেছিলেন তখন কনসালটেন্টরা ১২ হাজার কোটি টাকা বলেছিল। আমি সেই মিটিংয়ে ছিলাম। ম্যাডাম নিজে ২ হাজার কোটি টাকা কেটে ১০ হাজার কোটি টাকা করে দিয়েছিলেন যে, এই টাকার মধ্যে ব্রিজ করতে হবে। আজকে সেটার দাম বাড়িয়ে ৩২ হাজার কোটি টাকা করা হয়েছে রেল লাইন ছাড়া। আর রেল লাইন দিয়ে করলে ৪২ হাজার কোটি টাকা। এই টাকা কোথায় গেছে জনগণকে হিসাব দিতে হবে।

এ সময় সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমান উল্লাহ আমান ও সদস্য সচিব আমিনুল হক।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: