ইন্টারনেট
হোম / রাজনীতি / বিস্তারিত
ADS

আগামী নির্বাচন ইভিএমে হোক তা আমরা চাই না: জাপা

20 June 2022, 11:14:48

ইভিএম নিয়ে জাতীয় পার্টি বলেছে, জাতীয় নির্বাচনে ইভিএমে ভোট দেওয়ার জন্যে দেশের মানুষ প্রস্তুত নয়। সেক্ষেত্রে সংসদ নির্বাচন ইভিএমে হোক তা চায় না দলটি। রোববার (১৯জুন) ইভিএমের কারিগরি দিক নিয়ে রাজনৈতিক দলের মতবিনিময়-সভায় কাজী জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু একথা বলেন।

তিনি বলেন, আগামী নির্বাচনে পরীক্ষামূলক হতে পারে। কিন্তু সারাদেশে ৩০০ আসনে যদি ইভিএমে হলে এটা হ্যাপাজার্ড হয়ে যাবে। ইভিএমে ভোট দেওয়ার মতো মানুষের প্রস্তুতি নেই। মানুষ ভোট দিতে চায়। কিন্তু মেশিনের বিষয়ে আমাদের ‘ভুল’’ একটা ধারণা। আমাদের দলের পক্ষ থেকে বলতে চাই- আগামী নির্বাচন ইভিএমে হোক তা আমরা চাই না।

সিইসির প্রতি দৃষ্টি আকর্ষণ করে জাপা মহাসচিব বলেন, “ অনুরোধ করবো- নির্বাচন করবো আমি, আমরা। আপনার দায়িত্ব কতটুকু নির্বাচন সুষ্ঠু করা যায়, ভালো নির্বাচনের ব্যবস্থা করা। রাজনৈতিক দলগুলোর মতামত নেন, তারা বেশিরভাগ যা বলে তা জনগণের প্রতিফলন হতে পারে। …দলের পক্ষ বলবো- এটা ইভিএমের দোষ বলবো না, ইভিএম সম্পর্কে আমাদের ধারণাও খুব একটা ভালো না। দেশের মানুষ ইভিএমে নির্বাচন করার জন্য প্রস্তুত না। ”

জাপার প্রেসিডিয়ার সদস্য আতিকুর রহমান আতিক আলোচনার শুরুতে বলেন, “সারবিশ্ব যেখানে ইভিএম বর্জন করছে সেখানে কেন আমরা ইভিএম প্রজেক্ট নিয়ে এগোবো? এটাই আমার প্রশ্ন। বিএমটিএফ ইভিএম সুন্দর মেশিন উপস্থাপনা করেছেন। তবে দেশের পারসপেকটিভ থেকে মানুষ এমন শিক্ষিত না যে ইভিএম ইন্টুডিউচ করা যাবে।”

এ বিষয়ে আমরা অনুরোধ করবো কমিশন তা বিবেচনা করবেন-উল্লেখ করেন তিনি। তিনটি বিষয় তুলে ধরে ইভিএমের জটিলতা, প্রায়োগিক ও বৈশ্বিক অবস্থান নিয়ে তথ্য তুলে জাতীয় পার্টি। জাতীয় পার্টির এ নেতা জানান, সুন্দর মেশিন বানিয়েছে ইভিএম। কিন্তু ডিজিটাল যুগে আরও যাতে সহজতরভাবে ব্যবহার করতে পারে। এখন ইভিএম নিয়ে সাধারণ জনগণের খুব বেশি জ্ঞান নেই। অনেকে এটা নিয়ে অনীহা প্রকাশ করছে, তারা এটাতে ভোট দিতে জানেন না।

তিনি বলেন, “জাতীয় নির্বাচনে ব্যলটে যে কোনো প্রতীকে একটা সিল দিয়ে ভোট দিতাম। কিন্তু ইভিএমে যে ত্রুটিটা আমি মনে করি, তিনটা স্তর-ফিঙ্গার প্রিন্ট দিয়ে গোপন বুথে যাবেন, তারপরে ভোট দেবেন, সেখানে রেড বাটন দিয়ে কেনসেল করবেন নাকি গ্রিন বাটন দিয়ে কনফার্ম করবেন। যেখানে একটা সিল দিয়ে একটা ভোট কনফার্ম করতাম সেখানে মেশিনটাও এমন করা উচিত এক বাটনেই টিপ দিয়েই ভোট কনফার্ম করবেন।” যান্ত্রিক বিষয় নিয়ে ইভিএমের এ জটিলতা থাকলে দুর হবে বলে জানান তিনি।

প্রয়োগিক বিষয় তুলে ধরতে গিয়ে জাপা প্রেসিডিয়াম সদস্য সিলেটে নিজের আসনের অভিজ্ঞতা তুলে ধরেন। “আমি একজন প্রার্থী ছিলাম। সেখানে ইভিএম ভোট দিতে এলে প্রার্থীরা ব্যালট পেপারের মতো ভোট দিতে পারছে না। ফিঙ্গার প্রিন্ট নিচ্ছে না, নানা সমস্যা। আমি প্রার্থী হয়েও আমার ভোট আমি দিতে পারি নি। শেষ পর্যন্ত পৌনে চার টায় রিটার্নিং অফিসার যান্ত্রিক ত্রুটি সারতে ইঞ্জিনিয়ার এনে ঠিকঠাক করে আমার ভোটটা দেওয়াইবে।”

আতিকুর রহমান আতিক মনে করেন, তিনটা ধাপ শেষে গোপন কক্ষে গেলে যার দলীয় প্রভাব বেশি আছে সে প্রিজাইডিং, পোলিংয়ের সামনে গিয়ে বলে এখানে টিপ দেন। অথবা আরেকজন রেড বাটনে দিয়ে কেনসেল করে দিচ্ছে। “সমস্যা এখানে। এটা ম্যান বিহাইন্ড দ্য গান। এখান গানটা কিভাবে চালাবেন তার উপর নির্ভর করছে।”

পার্সপেকটিভ অব ইভিএম মেশিনের তথ্য তুলে ধরতে গিয়ে তিনি জানান, জাতিসংঘের ২শ’ দেশের মধ্যে ৩৪ টি দেশ ইভিএম নিয়ে নাড়াচাড়া করছে। চারটি দেশ-ভারত, ব্রাজিল, ফিলিপাইন ও এস্তোনিয়া-তারা ইভিএম ব্যবহার করছে। আংশিক ব্যবহার করা ১৪টি দেশ ইভিএম ব্যবহার করে জনগণের কাছে গ্রহণযোগ্য না হওয়ায় প্রজেক্ট থেকে সরে এসেছে। সার্কের দেশ পাকিস্তান ইভিএম ব্যবহার না করার জন্যে বিল পাস করেছে। যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, ন্যাদারল্যান্ড, আয়ারল্যান্ড, জার্মানি, মালয়েশিয়া, ভেনিজুয়েলাসহ অনেক বর্জন করেছে। এরমধ্যে যুক্তরাজ্য মনে করে ইভিএম গণতন্ত্রের বিকাশে বাধা, তাই বর্জন করেছে।

দুই ঘণ্টার বেশি সময় ধরে বৈঠক শেষে সিইসি বলেন, “যে কোনো প্রস্তাবই কন্সট্রাকটিভ। আলোচনা মূল্য দিয়ে বিবেচনা করবো।.. ইভিএমের ব্যাপারে অনেকের বক্তব্য ইতিবাচক, আবার অনেকে বলেছেন ইভিএম ব্যবহার করা সমীচীন হবে না। কিন্তু ইভিএমের অনেক বিষয় উনাদের অজানা ছিল সেখানে আমাদের বিশেষজ্ঞরা বিষয়গুলো বুঝিয়ে বলেছেন “

বিকালে এ মত বিনিময় সভায় নির্বাচন কমিশনার, ইসি সচিব, ইভিএম বিশেষজ্ঞ ও রাজনৈতিক দলের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। ১৯ জুন যেসব দল আমন্ত্রিত জাতীয় পার্টি জাতীয় পার্টি-জেপি, কৃষক শ্রমিক জনতা লীগ, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি, বাংলাদেশ জাতীয় পার্টি-বিজেপি, জাকের পার্টি, বাংলাদেশ মুসলিম লীগ, গণফোরাম, গণফ্রন্ট, বাংলাদেশ জাতীয় পার্টি, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট-বিএনএফ, জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন-এনডিএম ও বাংলাদেশ কংগ্রেস।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: