ইন্টারনেট
ADS

রমজানে ত্বকের যত্নে যা করবেন

3 April 2024, 3:32:14

সিয়াম সাধনার মাস রমজান, যেহেতু এই মাসে খাবার দাবারের নিয়মের পরিবর্তন হয় তাই সঠিক যত্ন না নিলে সহজেই এর প্রভাব ত্বক ও চুলের ওপর পড়তে পারে।

আসুন জেনে নিই রোজায় ত্বকের কিভাবে যত্ন নেবেন–

আতপচাল আধাবাটা দুই টেবিল চামচ, নিমপাতা এক চা চামচ, আলুর রস দুই টেবিল চামচ, মটর ডালের বেসন এক টেবিল চামচ। সব উপাদান একসঙ্গে মিশ্রণ করে মুখসহ প্রয়োজন মতো সারা শরীরেই লাগাতে পারেন। ১৫-২০ মিনিট পর ত্বকে টান ধরলে ধুয়ে ফেলুন।

ময়েশ্চারাইজিং : অ্যালোভেরা জেল, গ্লিসারিন, গোলাপজল একসঙ্গে মিশিয়ে ময়েশ্চারাইজার হিসেবে নিয়মিত ব্যবহার করুন।

শুষ্ক ত্বকের প্যাক : কাঠবাদাম দুধে ভিজিয়ে পেস্ট করে নিয়মিত ফেসপ্যাক ব্যবহার করুন। পানিশূন্য ত্বকের জন্যও খুবই উপকারী।

তৈলাক্ত ত্বকের প্যাক : মুলতানি মাটি, শসা থেঁতো, পুদিনাপাতা বাটা ও গোলাপজল একসঙ্গে মিশিয়ে প্যাক তৈরি করে নিন। আধশুকনো হলে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

স্বাভাবিক ত্বকের প্যাক : কাঁচা হলুদের পেস্ট, গাঁদা ফুলের পাঁপড়ির পেস্ট, অ্যালোভেরা জেল সমপরিমাণ মিশিয়ে মিশ্রণটি ১৫ মিনিট মুখে লাগান। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

রোদে পোড়া ত্বকের প্যাক : গোলাপের পাঁপড়ি পেস্ট, কাঁচা হলুদ পেস্ট, ছাতু ও দুধ মেশান। মিশ্রণটি মুখে ২০ মিনিট লাগিয়ে ধুয়ে নিন। রোদে পোড়া ত্বকের নিরাময় ঘটবে।

ব্রণ : রসুনের কোয়া থেঁতো ও হলুদের মিশ্রণ শুধু ব্রণের উপর লাগান, দিনে দুইবার।

চুলের প্যাক : দুটি পাকা কলা ও ৪টি পেঁয়াজ ভালো করে ব্লেন্ড করে নিন। এর সঙ্গে মধু মেশান। চুলে শ্যাম্পু করে নিন।

সানস্ক্রিন : রোদে বেরোনোর আগে প্রাকৃতিক সানস্ক্রিন মুলতানি মাটি গুঁড়া করে বেরোনোর ১৫ মিনিট আগেই তা লাগান বা পাফ করে তবেই বাইরে যাবেন।

ইফতারিতে ভাজাপোড়া জাতীয় খাবার কম খেয়ে ঘরে তৈরি ফলের রস, শরবত, দই, ইত্যাদি খাবার খাওয়াই ভালো। সূত্রঃ ডিএমপি নিউজ

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: