ইন্টারনেট
ADS

আরও শক্তিশালী রূপ নিয়েছে ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’, ৫ দিনের সতর্কতা জারি

9 June 2023, 11:37:56

আরব সাগরে সৃষ্ট গ্রীষ্মমণ্ডলীয় ‘ঘূর্ণিঝড় বিপর্যয়’ অতিপ্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিয়ে আরও শক্তিশালী হয়ে উঠছে। এটি গোয়া ও মুম্বাই উপকূলের দিকে ধেয়ে যাচ্ছে।

বৃহস্পতিবার রাত ৮টা ৪৫ মিনিটে গোয়া থেকে এর দূরত্ব ছিল ৯০০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপূর্বে। গুজরাটের পূর্ববন্দর জেলায় জেলেদের গভীর সমুদ্র থেকে উপকূলে ফিরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। নদীবন্দর কর্তৃপক্ষকে দূরবর্তী সতর্কীকরণ সংকেত দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

মঙ্গলবার ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) বরাতে সংবাদমাধ্যম লাইভ মিন্টের প্রতিবেদনে বলা হয়েছে, ঘূর্ণিঝড়টি পূর্ব-মধ্য এবং পার্শ্ববর্তী দক্ষিণ-পূর্ব আরব সাগরের ওপর অবস্থিত যা উত্তর দিকে ধেয়ে যাচ্ছে। আগামী কয়েক ঘণ্টার মধ্যে তীব্র সামুদ্রিক ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে।

ঝড়ের কারণে দুর্যোগপূর্ণ আবহাওয়া এবং সমুদ্রের পরিস্থিতি আগামী তিন-চার দিনের মধ্যে বাতাসের গতিবেগ ঘণ্টায় ১৩৫-১৪৫ কিলোমিটার থেকে ঝড়ো হাওয়াসহ ঘণ্টায় ১৬০ কিলোমিটার পর্যন্ত নিয়ে বয়ে যেতে পারে। জেলেদের সমুদ্রে না যেতে সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস।

এটি দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় রাজ্যগুলোর জন্য পরবর্তী পাঁচ দিনের জন্য সতর্কতা জারি করেছে।

এর আগে বৃহস্পতিবার দুপুরে ‘ঘূর্ণিঝড় বিপর্যয়’ আরও শক্তিশালী হয়ে অতিপ্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে। আবহাওয়া দপ্তর জানায়, পরবর্তী ৪৮ ঘণ্টার মধ্যে ধীরে ধীরে আরও শক্তি সঞ্চার করবে এটি এবং আগামী তিন দিনের মধ্যে উত্তর-উত্তরপূর্বদিকে সরে যাবে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: