ইন্টারনেট
ADS

জয় হয়েছে জনগণের, জয় হয়েছে গণতন্ত্রের: সংসদে রাষ্ট্রপতি

30 January 2024, 5:58:47

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সম্পন্ন হওয়ায় নির্বাচন কমিশনসহ সংশ্লিষ্টদের ধন্যবাদ জানিয়ে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেছেন, এই নির্বাচনের মাধ্যমে জনগণ ও গণতন্ত্রের জয় হয়েছে। তিনি রাজনৈতিক দলগুলোকে সহিংসতা পরিহারের আহ্বান জানিয়ে উদার মনোভাব নিয়ে জনগণের পাশে দাঁড়াতে বলেছেন।

দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশনের ভাষণে এ আহ্বান জানান তিনি। মঙ্গলবার বিকাল সাড়ে চারটার দিকে ভাষণ শুরু করেন রাষ্ট্রপতি।

এর আগে বিকাল ৩টায় ডেপুটি স্পিকার মো. শামসুল হক টুকুর সভাপতিত্বে শুরু হয় দ্বাদশ সংসদের প্রথম অধিবেশন।

প্রথম দিনেই স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচনের পর তাদের শপথ পাঠ করান রাষ্ট্রপতি। একাদশ সংসদের মতো এবারও স্পিকার হিসেবে ড. শিরীন শারমিন চৌধুরী এবং ডেপুটি স্পিকার পদে শামসুল হক টুকুকে মনোনীত করেছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। তাদের শপথ শেষে নবনির্বাচিত সংসদ সদস্যদের উদ্দেশে প্রথমবার সংসদে ভাষণ শুরু করেন মো. সাহাবুদ্দিন।

ভাষণের শুরুতে রাষ্ট্রপতি গভীর শ্রদ্ধায় সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করেন ও অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সম্পন্ন করায় নির্বাচন কমিশনসহ সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান।

মো. সাহাবুদ্দিন বলেন, জনগণের রায় মেনে নিয়ে গণতন্ত্রের ধারা অব্যাহত রাখাই গুরুত্বপূর্ণ।

তিনি বলেন, নির্বাচন কমিশনের সফলভাবে নির্বাচন পরিচালনার মাধ্যমে দেশে গণতান্ত্রিক শক্তি আরও সুদৃঢ় হয়েছে। আমার দৃঢ় বিশ্বাস- দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয় হয়েছে দেশের জনগণের, জয় হয়েছে গণতন্ত্রের।

দেড় দশকে বাংলাদেশে অভূতপূর্ণ উন্নয়ন হয়েছে জানিয়ে তিনি বলেন, শতভাগ মানুষ এখন বিদ্যুতের আওতায়।

তিনি আরও বলেন, নির্বাচনকে ঘিরে একটি মহল সংঘাতের মাধ্যমে গণতন্ত্রের শান্ত-স্নিগ্ধ যাত্রাপথে বাধা সৃষ্টির অপচেষ্টা চালিয়েছিল। তাদের কর্মকাণ্ড জনগণকে সাময়িক উদ্বেগ-উৎকণ্ঠার মধ্যে রাখলেও ভোটদান থেকে বিরত রাখতে পারেনি।

রাষ্ট্রপতি বলেন, সফল নির্বাচনের মাধ্যমে দেশের গণতন্ত্র আরও সুদৃঢ় হয়েছে। সংসদ মানুষের কল্যাণে কার্যকর ভূমিকা রাখবে।

সংসদীয় রীতির সঙ্গে সামঞ্জস্য রেখে রাষ্ট্রপতি প্রতি বছর সংসদের প্রথম অধিবেশনে ভাষণ দেন। এর আগে রাষ্ট্রপতি সংবিধানের ৭২(১) অনুচ্ছেদের প্রদত্ত ক্ষমতাবলে ২০২৪ সালের প্রথম সংসদ অধিবেশন আহ্বান করেন।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: