ইন্টারনেট
ADS

প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে ফরাসি প্রেসিডেন্ট

11 September 2023, 11:32:41

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে বসেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ।

সোমবার সকাল ১০টা ২৫ মিনিটে প্রধানমন্ত্রীর কার্যালয়ে আসেন মাখোঁ। এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে স্বাগত জানান। পরে নির্ধারিত কর্মসূচি অনুযায়ী বৈঠকে বসেন দুই নেতা।

দ্বিপক্ষীয় বৈঠকে দুই দেশের মধ্যে বেশ কিছু বিষয় নিয়ে আলোচনা হবে। স্যাটেলাইট ও উড়োজাহাজের বিষয়ে দুটি এবং স্থানীয় সরকার প্রকল্পে অর্থায়নের জন্য একটি সম্মতিপত্র সই হতে পারে। বৈঠক শেষে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে বের হওয়ার আগে ফরাসি প্রেসিডেন্ট সেখানে রাখা দর্শনার্থী বইয়ে সই করবেন।

দুই দেশের শীর্ষ নেতা বৈঠক শেষে যৌথ প্রেস ব্রিফিং করার কথা রয়েছে।

এর আগে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর স্মৃতি জাদুঘর প্রাঙ্গণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান ইমানুয়েল মাখোঁ। রবিবার রাত সাড়ে ৮টার দিকে ঢাকায় পৌঁছান ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের পর সেখানে তাকে স্বাগত জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিমানবন্দর থেকে ফরাসি প্রেসিডেন্ট যান রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে। সেখানে তিনি রাষ্ট্রীয় নৈশভোজ ও সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেন।

এরপর মধ্যরাতে গানের দল ‘জলের গান’-এর রাহুল আনন্দের ধানমন্ডির বাসার নিজস্ব স্টুডিওতে যান মাখোঁ।

এর আগে ১৯৯০ সালে ফ্রান্সের তৎকালীন প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া মিতেরাঁ বাংলাদেশ সফর করেছিলেন। ৩৩ বছর পর বাংলাদেশে এলেন ইমানুয়েল মাখোঁ।

সব আনুষ্ঠানিকতা শেষে সোমবার দুপুরের পর ঢাকা ছাড়ার কথা রয়েছে ফরাসি প্রেসিডেন্টের। বিমানবন্দরে তাকে বিদায় জানাবেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: