ইন্টারনেট
ADS

সেজে উঠছে ঈদগাহ ময়দান, আর দুদিনের অপেক্ষা

29 April 2022, 10:39:28

ইসলাম ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব ঈদুল ফিতর। ঘনিয়ে এসেছে সময়। দরজায় কড়া নাড়ছে ঈদ। অপেক্ষা মাত্র কয়েকদিনের। এরইমধ্যে সেজে উঠতে শুরু করেছে জাতীয় ঈদগাহ ময়দান। করোনাভাইরাস মহামারির কারণে দুই বছর পর এবার জাতীয় ঈদগাহে ঈদের নামাজ হতে যাচ্ছে। এজন্য জোরেশোরে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতির কাজ।

শুক্রবার জাতীয় ঈদগাহের সার্বিক প্রস্তুতি সরজমিন ঘুরে দেখা গেছে, তোড়জোড় চলছে শ্রমিকদের। বাঁশ, কাঠ দিয়ে মাঠে প্রস্তুত হয়েছে প্যান্ডেল। চলছে ফ্যান টাঙানোর কাজ। সেই সঙ্গে নিরাপত্তার জন্য স্থাপন করা হচ্ছে ক্লোজ সার্কিট (সিসি) ক্যমেরা। কেউ কেউ আবার টুকিটাকি রঙের কাজে ব্যস্ত। কেউ গেট সাজাতে ব্যস্ত সময় পার করছেন। এভাবেই নানান ধরনের নির্মাণ সামগ্রী নিয়ে কাজে ব্যস্ত সময় পার করছেন শ্রমিকরা।

এদিকে প্রতিবছরের মতো এবারও ঢাকা দক্ষিণ সিটির কাছ থেকে জাতীয় ঈদগাহের প্যান্ডেল নির্মাণের টেন্ডার পেয়েছেন মো. মোজাম্মেল হক।

এর আগে ঢাকাটাইমসকে তিনি জানিয়েছিলেন, ‘প্রতি বছরের মতো এবারও একই পদ্ধতিতে ডেকোরেশনের কাজ হচ্ছে। প্যান্ডেলের কাজে কোথাও কোনো পরিবর্তন আনা হয়নি। শুধুমাত্র গেটগুলোতে পরিবর্তন আনা হয়েছে। বিগত বছরগুলোতে কাপড়ের গেট তৈরি করা হতো। আর এবার প্লাইউড দিয়ে গেট তৈরি করা হবে।’

ঠিকাদার বলেন, ‘দ্রুতগতিতে কাজ এগিয়ে যাচ্ছে। আশা করছি ঈদের এক দিন আগেই প্যান্ডেল নির্মাণের কাজ শেষ হয়ে যাবে।’

প্যান্ডেল শ্রমিক মনির ঢাকাটাইমসকে বলেন, ‘আমরা আগে থেকেই এখানে প্যান্ডেলের কাজ করি। কিন্তু করোনার কারণে চারটি ঈদ এখানে হয়নি। দুই বছর বন্ধ থাকার পরে আবার আগের মতোই কাজ শুরু হয়েছে। সবকিছু আগের মতোই থাকবে। কোনো পরিবর্তন হবে না।’

দেশে করোনা মহামারির ব্যাপক সংক্রমণের প্রেক্ষাপটে দুই বছর জাতীয় ঈদগাহ মাঠে ঈদের জামাত আয়োজন করা সম্ভব হয়নি। এর পরিবর্তে সরকারি নির্দেশনা মোতাবেক যথাযথ স্বাস্থ্যবিধি মেনে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়। এ বছর দেশে পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় জাতীয় ঈদগাহ মাঠে ঈদের নামাজে অংশ নিতে পারবেন মুসল্লিরা।

চাঁদ দেখা সাপেক্ষে ২ বা ৩ মে ঈদুল ফিতর উদযাপিত হবে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: