ইন্টারনেট
ADS

স্কাউটের সুবর্ণজয়ন্তী উপলক্ষে প্রধানমন্ত্রীর স্মারক ডাকটিকিট অবমুক্ত

7 April 2022, 7:27:05

বাংলাদেশ স্কাউটের সুবর্ণজয়ন্তী ও বাংলাদেশ স্কাউটস ডে-২০২২ পালন উপলক্ষে ১০ টাকা মূল্যের স্মারক ডাকটিকিট অবমুক্ত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার (৭ এপ্রিল) সকালে তিনি তার সরকারি বাসভবন গণভবনে এই স্মারক ডাকটিকিট অবমুক্ত করেন। এসময় ১০ টাকা মূল্যের খাম এবং ৫ টাকা মূল্যের ডাটা কার্ড ও অবমুক্ত করা হয়। এ উপলক্ষে একটি বিশেষ সীলমোহরও ব্যবহার করা হয়েছে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার, বাংলাদেশ স্কাউটের জাতীয় কমিশনার ড. মোজাম্মেল হক খান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব তোফাজ্জল হোসেন মিয়া, ডাক ও টেলিযোগাযোগ সচিব খলিলুর রহমান ও ডাক অধিদপ্তরের মহাপরিচালক সিরাজ উদ্দিন।

উল্লেখ্য, ১৯১৪ সালে তৎকালীন ব্রিটিশ ভারতীয় শাখার অংশ হিসেবে এ জনপদে স্কাউটিং শুরু হয়। পরবর্তীতে ‘ইস্টবেঙ্গল স্কাউট অ্যাসোসিয়েশন’ অংশ হিসেবে এবং মহান মুক্তিযুদ্ধকালীন ১৯৭১ সালের এপ্রিল মাসে ‘বাংলাদেশ বয় স্কাউট অ্যাসােসিয়েশন’ গঠন করা হয়। স্বাধীন বাংলাদেশে ১৯৭২ সালের ৮ থেকে ৯ এপ্রিল ঢাকায় জাতীয় কাউন্সিলের মাধ্যমে বাংলাদেশ বয় স্কাউট সমিতি গঠিত হয়। একই বছরের ৯ সেপ্টেম্বর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রাষ্ট্রপতির অধ্যাদেশ জারির মাধ্যমে বাংলাদেশের জাতীয় এ স্কাউট সংগঠনকে স্বীকৃতি দেন। ১৯৭৮ সালে বাংলাদেশ স্কাউটস নামকরণ করা হয়। ১৯৭২ সনের ৮ এপ্রিল বাংলাদেশে স্কাউটিংয়ের সূচনা দিবস হিসেবে এবছর থেকে ৮ এপ্রিল বাংলাদেশ স্কাউটস দিবস উদযাপন করা হচ্ছে।

দেশের শিশু, কিশাের ও যুবদের স্কাউটিং পদ্ধতিতে প্রশিক্ষণ দিয়ে আত্মনির্ভরশীল, সৎ, চরিত্রবান, দেশপ্রেমিক ও সুনাগরিক হিসেবে গড়ে তােলার লক্ষ্যে স্কাউটিং কার্যক্রম পরিচালিত হচ্ছে। বর্তমানে ২২ লাখ স্কাউট সদস্য নিয়ে বাংলাদেশ স্কাউটস সুবর্ণজয়ন্তী ও বাংলাদেশ স্কাউটস দিবস উদযাপন করছে। দিবসটি উদযাপন উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী পৃথক পৃথক বাণী দিয়েছেন।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: