ইন্টারনেট
ADS

শনিবার পঞ্চম সভায় বসবে অনুসন্ধান কমিটি

17 February 2022, 10:16:28

নির্বাচন কমিশন (ইসি) গঠনে ১০ জনের নাম চূড়ান্ত করতে শনিবার সভায় বসবে অনুসন্ধান কমিটি। এটা হবে কমিটির পঞ্চম সভা।

বুধবার চতুর্থ সভা অনুষ্ঠিত হয়। সুপ্রিমকোর্টের জাজেস লাউঞ্জে বিকেল পৌনে ৫টায় শুরু হয়ে রাত ৮টা পর্যন্ত চলে সভা।

সোয়া তিন ঘণ্টার বৈঠক শেষে অনুসন্ধান কমিটিকে সাচিবিক সহায়তা দেওয়া মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার শাখার সচিব মো. সামসুল আরেফিন সাংবাদিকদের বলেন, ‘আইনে বর্ণিত যোগ্যতা অনুসরণ করে ইসি গঠনে অনুসন্ধান চলছে। শনিবার বেলা ১১টায় সার্চ কমিটির পরবর্তী বৈঠক হবে।’

অনুসন্ধান কমিটির প্রধান আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন কমিটির সদস্য হাইকোর্ট বিভাগের বিচারপতি এস এম কুদ্দুস জামান, মহা-হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক মুসলিম চৌধুরী, সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন এবং অধ্যাপক ডা. আনোয়ারা সৈয়দ হক।

গত শনি, রবি ও মঙ্গলবার চারটি সভা হয় বিভিন্ন শ্রেণি-পেশার ৪৭ জন বিশিষ্ট নাগরিকের সঙ্গে।

এর আগে সোমবার রাতে নিবন্ধিত রাজনৈতিক দল, পেশাজীবী সংগঠন, ব্যক্তি পর্যায় থেকে প্রস্তাবিত ৩২২ জনের নাম প্রকাশ করা হয়। তবে প্রস্তাবকারীর নাম প্রকাশ করা হয়নি। নামগুলো মন্ত্রিপরিষদ বিভাগের ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

বিশিষ্ট নাগরিকদের অনেকে প্রস্তাবিত নাম প্রকাশ করার বিষয়ে মত দেন। সভায় প্রস্তাবিত নামগুলো প্রকাশের কথা জানিয়েছিলেন অনুসন্ধান কমিটির প্রধান বিচারপতি ওবায়দুল হাসান। সে অনুযায়ী নামগুলো প্রকাশ করা হয়।

উল্লেখ্য, বর্তমান ইসির মেয়াদ শেষ হয়েছে ১৪ ফেব্রুয়ারি। স্বাধীনতা লাভের পর এবার প্রথম ইসি গঠিত হচ্ছে আইন অনুযায়ী। গত ২৭ জানুয়ারি জাতীয় সংসদে প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ বিল-২০২২ পাস হয়। এরপর আইন অনুযায়ী ইসি গঠনে যোগ্য ব্যক্তি বাছাইয়ের জন্য ৫ ফেব্রুয়ারি আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানকে সভাপতি করে ছয় সদস্যের অনুসন্ধান কমিটি গঠন করা হয়। এই কমিটিকে নাম সুপারিশের জন্য সময় দেওয়া হয়েছে ১৫ কার্যদিবস।

নিবন্ধিত রাজনৈতিক দল, পেশাজীবী সংগঠন ও ব্যক্তিপর্যায় থেকে আসা প্রস্তাবের বাইরেও যোগ্য ব্যক্তি বাছাই করতে পারবে ইসি গঠনে গঠিত অনুসন্ধান কমিটিও। সব নামের মধ্য থেকে ১০ জনের নাম বাছাই করে রাষ্ট্রপতির কাছে পাঠাবেন তারা। সেখান থেকে প্রধান নির্বাচন কমিশনার ও চারজন নির্বাচন কমিশনার নিয়োগ করবেন রাষ্ট্রপতি।

ইসি গঠনে নিবন্ধিত রাজনৈতিক দল থেকে এসেছে ১৩৬ জনের নাম। পেশাজীবী সংগঠন দিয়েছে ৪০টি নাম। ইমেইলে এসেছে ৯৯ জনের নাম আর ব্যক্তিগত পর্যায়ে প্রস্তাব করেছেন ৩৪ জন। এ ছাড়া বিশিষ্ট নাগরিকদের সঙ্গে মতবিনিময়ের সময় অন্তত ২০ জনের নাম পাওয়া গেছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: