ইন্টারনেট
হোম / জাতীয় / বিস্তারিত
ADS

মোমেনকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর ফোন

15 December 2021, 9:03:05

মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তুলে এলিট ফোর্স র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা জারির এক সপ্তাহ না পেরোতেই পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের সঙ্গে ফোনে আলাপ করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।

বুধবার সন্ধ্যায় দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে এই ফোনালাপ হয়। এর আগে সকালে মার্কিন পররাষ্ট্র দপ্তর থেকে এন্থনি ব্লিনকেন ফোনে কথা বলবেন বলে জানানো হয়।

ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদের সৌজন্য সাক্ষাৎ ও নৈশভোজে যোগ দিতে পররাষ্ট্রমন্ত্রী বঙ্গভবনে ছিলেন। সেখান থেকেই তিনি ফোনে কথা বলেন।

ফোনালাপের বিষয়টি পররাষ্ট্রমন্ত্রী নিজেই গণমাধ্যমকে নিশ্চিত করেন। র‌্যাবের ওপর নিষেধাজ্ঞার ব্যাপারে আলাপ হয়েছে কি না এ ব্যাপারে সুনির্দিষ্ট করে তিনি কিছু জানাননি। তবে আলোচনা ‘ফলপ্রসূ’ হয়েছে বলে জানান তিনি।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে পররাষ্ট্রমন্ত্রীর মাধ্যমে বাংলাদেশকে শুভেচ্ছা জানান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। এ সময় গত পাঁচ দশক ধরে দুই দেশের চলমান সুসম্পর্ক বজায় রেখে ভবিষ্যতে দ্বিপক্ষীয় সম্পর্ক আরও জোরদার করার বিষয়ে দুই পররাষ্ট্রমন্ত্রী একমত পোষণ করেন।

গত ১০ ডিসেম্বর আন্তর্জাতিক মানবাধিকার দিবসে গুরুতর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে র‌্যাব এবং এই বাহিনীর সাবেক ও বর্তমান সাতজন কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র। এই ঘটনায় ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতকে তলব করে কড়া জবাব দেয় পররাষ্ট্র মন্ত্রণালয়।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: