ইন্টারনেট
হোম / লাইফস্টাইল / বিস্তারিত
ADS

বেগুনেরও আছে অনেক গুণ, খেলে কী উপকার?

26 August 2022, 10:37:15

বেগুনের নাই কোনও গুণ। এমন কথা যারা বলেন, মোটেও ঠিক বলেন না। বিশেষজ্ঞদের মতে সুস্বাদু এই সবজির একাধিক উপকারিতা রয়েছে। এমন এমন গুণ, যা জানলে আজই হয়তো বাজার থেকে কেজি খানেক বেগুন কিনে চলে আসবেন।

বাঙালির ভাত, ডাল কিংবা খিচুড়ির সঙ্গে বেগুন ভাজা চাই, আবার মুড়ির সঙ্গে একটু বেগুনি হলে মন্দ হয় না। রাতের দিকে একটু বেগুন পোড়াও চলতে পারে। আবার খাদ্যরসিকরা বেগুন ভর্তা, ‘সরষে বেগুন’ও বেশ পছন্দ করেন। কালো জিরা, কাঁচামরিচ ফোড়ন দিয়ে বেগুন-ইলিশের ঝোলে প্রায় গোটা এক থালা ভাত নিমেষে শেষ হয়ে যায়। এহেন গুণী বেগুনে কী কী রয়েছে জানেন?

১) ফাইটোনিউট্রিয়েন্টস নামের একটি জিনিস এই সবজিতে থাকে। তা আপনার মগজাস্ত্রে শান দেয়। এর জোরেই স্মৃতিশক্তি ভাল হয়। আবার মানসিক স্বাস্থ্যও নাকি ভাল থাকে। সেই কারণেই কেউ কেউ বেগুনকে ‘ব্রেন ফুড’ বলে থাকেন।

২) শরীরের হাড় মজবুত করতে বেগুন খুবই উপকারী। অস্টিওপোরোসিসের মতো রোগের ক্ষেত্রে এই সবজি খুবই কাজে দেয়। এতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম থাকে।

৩) বেগুনের মধ্যে ক্যানসারের বিরুদ্ধে লড়ার উপাদানও রয়েছে। একে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট ও ম্যাঙ্গানিজ থাকে। যা শরীরের কোনও সংক্রমণ রুখতে কাজে দেয়। শরীরকে ভিতর থেকে রোগ প্রতিরোধের শক্তি জোগায়।

৪) এই সবজি অ্যানিমিয়া রোধেও কাজে দেয়। কারণ এতে প্রচুর পরিমাণে আয়রন থাকে। শরীরে হিমোগ্লোবিনের পরিমাণ বাড়াতেও সাহায্য করে বেগুন।

৫) সুস্থ হৃদয়ের জন্য বেগুন অবশ্যই খাওয়া উচিত। কারণ এই সবজি কোলেস্টেরল লেভেল কমাতে সাহায্য করে।

৬) কোলেস্টেরল কম করার উপাদানের পাশাপাশি বেগুনে প্রচুর ফাইবারও রয়েছে। ফলে তা ওজন কমাতেও সাহায্য করে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: