ইন্টারনেট
হোম / লাইফস্টাইল / বিস্তারিত
ADS

গমের উপকারিতা ও গুণাগুণ

4 March 2022, 8:16:46

গমের উপকারিতা ও গুণাগুণ অনেক। বাংলাদেশে গম একটি অতি পরিচিত খাদ্য। গম এত দিন শুধু শস্য হিসেবে ব্যবহার হলেও আধুনিক গবেষণা অনুযায়ী গম পাতায় রয়েছে বিস্ময়কর সব উপাদান। চলুন জেনে নেই গমের উপকারিতা ও গুণাগুণ সম্পর্কে-

গমের উপকারিতা ও গুণাগুণঃ
বয়স ধরে রাখতেঃ

এতে থাকা এনজাইমের একাধিক উপকারিতার মদ্যে এটি একটি । আপনার বয়সের ছাপও আপনার শরীর ও মনে পরবে না । বয়সের গতিও অনেকটাই কমিয়ে দিতে পারে এর নিয়মিত ব্যবহার।

লিভারের উপকারেঃ

আপনার পেটের এই অংশটি যদি সুস্থ না থাকে , তাহলে হজম না হওয়া থেকে শুরু করে আরও বিপজ্জনক নানান অসুখই হতে পারে আপনার। এ ক্ষেত্রে গমের রস সার্বিকভাবে আপনার লিভারকে পুরোপুরি সুস্থ রাখতে সাহায্য করে।

ত্বকের যত্নেঃ

একজিমা রোদে পুড়ে যাওয়া ইত্যাদি ক্ষেত্রে এটিকে অয়েন্টমেন্টের মতো ব্যবহার করলে দ্রূত ফল পাাবেন । ব্রন বা মুখের দাগের ক্ষেত্রেও এটির উপকারিতা পাবেন।

কোষ্ঠকাঠিন্য নিয়ন্ত্রনেঃ

গম পাতার রসে থাকা কোষ্ঠকাঠিন্যের সমস্যাকে অনেকটা নিয়ন্ত্রনে রাখে । গাটের ব্যাথাকে কমায় : যে বয়সই হোক না কেন এটি গাঁটের ব্যাথাকে কমানোর ক্ষেত্রেও একে কাজে লাগিয়ে দেখতে পারেন ।

দাতের ক্ষয় রোধঃ

গম পাতার রস দাঁত দীর্ঘায়ূ করার ক্ষেত্রেও এর ভূমিকা গুরুত্বপূর্ন । দাঁতের মাড়িকে ও এটি সুস্থ রাখে ।

খুশকি দূর করতেঃ

আপনি যদি গমের রসকে মাথায় লাগিয়ে রাখেন ও তারপর ১৫ মিনিট পরে মাথা শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলেন, তাহলে আপনার খুশকি নিয়ে দুশ্চিন্তায় মিটে যাবে ।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: