ইন্টারনেট
হোম / লাইফস্টাইল / বিস্তারিত
ADS

জোয়ানের উপকারিতা এবং পার্শ্ব প্রতিক্রিয়া

1 March 2022, 5:53:04

জোয়ান, যার বৈজ্ঞানিক নাম ট্র্যাকিস্পারমাম অ্যামি, অ্যাপিয়ান (উম্বিলফেরার) পরিবারটির একটি ঝোপযুক্ত বনস্পতির অন্তর্ভুক্ত। এটি বিশপের ঘাস বা ক্যারমের বীজ হিসাবেও পরিচিত। ভারতে, এর বীজ এবং পাতা ওষুধ এবং বিভিন্ন রান্নার জন্য ব্যবহার করা হয়। পেট ব্যাথার উপশম হিসেবে এটি ভারতীয় পরিবারগুলির মধ্যে একটি জনপ্রিয় প্রতিকার হিসেবে পরিচিত।

জোয়ানের মধ্যে, খাদ্যের ফাইবার (১১.৯%), কার্বোহাইড্রেট (৩৮.৬%), ট্যানিন, গ্লাইকোসাইড, আর্দ্রতা (৮.৯%), প্রোটিন (১৫.৪%), চর্বি (১৮.১%), সাপোনিন, ফ্ল্যাভন এবং ফসফরাস, ক্যালসিয়াম, লোহা এবং নিকোটিন অ্যাসিড খনিজ উপাদান ধারণকারী (৭.১%) আছে। এটি পেট ব্যাথা, পেটে আঠালো ভাব, অন্ত্রের গ্যাস, অস্থিরতা, পেট গোলানো, পেটের বিস্তার অম্বল, ডায়রিয়া, নরম মল, শ্বাস প্রসোসে কষ্ট এবং পেটেরভারীত্ব কমানোর জন্য, স্বাস্থ্যের বিভিন্ন রকমের স্বাস্থ্যের কষ্টের ঘরোয়া প্রতিকার।

জোয়ানের উপকারিতা:

জোয়ানের কিছু গুরুত্বপূর্ণ পুষ্টি ও ওষধি উপকারিতা নীচে উল্লেখ করা হলো যা আপনার স্বাস্থ্যেরজন্য অত্যন্ত সুবিধাজনক:

সর্দির চিকিৎসা: দীর্ঘস্থায়ী এবং পুনরাবৃত্তিমূলক ঠান্ডার জন্য, জোয়ানের গুরুত্ব অপরিসীম।এক্ষেত্রে হালকা ভাজা ১ – ২ গ্রাম পরিমান জোয়ান, ১৫ থেকে ২০ দিনের জন্যনিতে বলা হয়। এছাড়াও উষ্ণ জল দিয়ে জোয়ান চিবানোও, কাশির জন্য একটি ভাল চিকিত্সা।
অম্লতার জন্য: জোয়ানের বীজএ এন্টি-হাইপার সংবেদনশীল বৈশিষ্ট্য রয়েছে। অম্লতা নিয়ে ভুগছেন এমন রোগীরা, সকালে বা সকালের মধ্যে, উষ্ণ গরম জলে এবং লবণের সাথে মিশিয়ে জোয়ান খেয়ে ফেলতে পারেন। ১০ -১৫ দিন এটি, বিবৃত পদ্ধতিতে গ্রহণ করতে পারলে, এটি খুবইভাল ফলাফল দেখায়।
হাঁপানির জন্য: গরম জলের সাথে জোয়ানের বীজের সেবন করলে, অবিলম্বে জমা হয়ে থাকা কফ এবং কাশি বেরিয়ে আসে এবং তার ফলে হাঁপানির কষ্টে ভুগছেন রোগীরা খুব আরাম বোধ করেন।এটি ব্রঙ্কাইটিস এবং হাঁপানি চিকিত্সার জন্য দরকারী। হাঁপানি (অ্যাস্থমা) ভুগতে থাকা একজন ব্যক্তি দিনে দুইবার একটি টেবিল চামচ জোয়ান এবং গুড় এর পেস্ট গ্রহণ করতে পারেন।
পেট ব্যাথার জন্য: জোয়ানের সাথে অল্প মাত্রায় লবন মিশিয়ে খেলে তা অপাচন ও পিটার ব্যাথার থেকে মুক্তি দিতে পারে।
কিডনি রোগের জন্য: কিডনি পাথরের চিকিৎসার জন্য জোয়ানের বীজ খুব কার্যকর। এটি কিডনি পাথরের মতো ক্ষতিকারক রোগের কারণে ব্যথা হ্রাসে এবং নিরাময় করতে উপকারী হতে পারে।
মুখের সমস্যার জন্য: জোয়ান, দাঁতের ব্যাথার চিকিৎসার ক্ষেত্রেও ব্যবহার করা হয়ে থাকে।দাঁতের ব্যাথা, মুখে খারাপ গন্ধ বা দাঁতের ক্ষয় জাতীয় অসুবিধে থেকে মুক্তি পেটে হলে, জোয়ানের তেল ও লবঙ্গের তেল দিয়ে রোজ মুখ পরিষ্কার করুন।
একজিমা চিকিৎসার জন্য: প্রথমে উষ্ণ গরম জলের সাথে জোয়ানের পেস্ট কে মিশ্রিত করে রাখুন। তারপর এক্সিমা পীড়িত শরীরে যে কোনো অংশে এর প্রলেপ লাগান। তারপর জোয়ানের জল দিয়ে জায়গাটি ধুয়ে ফেলুন। এটি একজিমা চিকিৎসার জন্য খুব এ কার্যকরী।
আর্থ্রা‌ইটিসের ব্যাথা দূর করার জন্য: জোয়ানের বীজের তেল আর্থ্রা‌ইটিসের ব্যাথা দূর করার জন্য একটি খুব দরকারী উপায়। আর্থ্রা‌ইটিসের ব্যাথা দূর করার জন্য, জোয়ানের তেল রোজ নিয়ম করে ব্যাথার জায়গায় মালিশ করলে অনেক ভালো ফল পাওয়া যায়।
ভাইরাল সংক্রমণ বা ফ্লু এর চিকিৎসার জন্য: জলে দারুচিনির সাথে জোয়ান কে ফুটিয়ে নিতে হবে। সেই জল ভাইরাল সংক্রমক বা ফ্লু এর চিকিৎসার জন্য, সারা দিনে ৪ বার এই জল পান করতে হবে।
মদ খাওয়ার প্রবণতা কমানোর জন্য: এই জোয়ান, সেই সব মানুষদের ক্ষেত্রেও খুবই উপকারী যারা মদ খাওয়ার প্রবণতাকে কমাতে চান বা মদ খাওয়া ছাড়তে চান। রোজ জোয়ান খেলে, মদ খাওয়ার লোভকে আটকানো সম্ভব।
শুক্রাণু সংখ্যা বৃদ্ধির জন্য: এটি শুক্রাণু সংখ্যা উন্নতি এবং অকাল ক্ষয় চিকিৎসার জন্য একটি প্রমাণিত পদ্ধতি।
ব্রণ মুক্ত চেহারা পাওয়ার জন্য: ব্রণর কারণে মুখে যদি কোন দাগ হয়ে থাকে, তাকে হালকা করার জন্যও জোয়ান একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান। ব্রণর কারণে মুখের দাগ কমানোর জন্য, দইয়ের সাথে জোয়ান মিশিয়ে লাগানো যেতে পারে। এতে এই দাগ কমে যাওয়ার সুযোগ থাকে।
জোয়ানের অপকারিতা:

জোয়ান একটি সঠিক মাত্রা অবধি নেওয়া যেতে পারে. এমনকি জোয়ান বিভিন্ন চিকিৎসায় ব্যবহৃত ওষুধ তৈরির জন্যও ব্যবহার করা হয়। যদিও অত্যধিক মাত্রায় সেবন করলে (দিনে ১০ গ্রামের বেশি) নিম্নলিখিত অসুবিধে গুলি হতে পারে:

অম্লতা
গলা বা বুক জ্বালা করা
মুখের ভিতরের ছাল উঠে যাওয়া
যদি আপনি নিম্নলিখিত অসুবিধে গুলি ভোগ করছেন, তাহলে আপনার জোয়ান খাওয়া উচিত নয়:

পেটে আলসার
মুখের ভিতরের ছাল উঠে যাওয়া
লিভার কোলাইটিস
অভ্যন্তরীণ রক্তপাত
উপরে উল্লিখিত রোগগুলির সময় জোয়ান খেলে, এই রোগগুলি বাড়তে পারে এবং এই রোগগুলির উপসর্গগুলিকে বাড়িয়ে তুলতে পারে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: