ইন্টারনেট
হোম / লাইফস্টাইল / বিস্তারিত
ADS

মটরশুঁটি খাওয়ার ৯ টি বিশেষ উপকারিতা

6 January 2022, 7:02:21

শীতকালে মটরশুঁটি সকলের প্রায় একটি প্রিয় সবজি। খেতে যেমন মজা তেমনি পুষ্টিগুণও অনেক। নিয়মিত মটরশুঁটি খেলে ক্যানসার প্রতিরোধ, ওজন নিয়ন্ত্রণসহ নানাধরনের স্বাস্থ্যসমস্যা দূর হয়। গবেষণায় দেখা গিয়েছে, ৩ পিস মাটন এর থেকেও বেশি কার্যকরী মটরশুঁটি। চলুন জেনে নেয়া যাক মটরশুঁটির গুনাগুন –

১) ওজন নিয়ন্ত্রণ: মটরশুঁটির মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন এবং পুষ্টি জাতীয় উপাদান। ক্যালরির পরিমাণ খুবই কম এবং চর্বি নেই বললেই চলে যার ফলে মটরশুঁটি খেলে ওজন নিয়ন্ত্রণ থাকে।

২) সুস্থ্য থাকা: মটরশুঁটিতে থাকে জিংক, আয়রন ও ক্যালসিয়ামের মতো গুরুত্বপূর্ণ উপাদান এবং উচ্চ পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট।

যার ফলে নিয়মিত মটরশুঁটি খেলে নানা ধরনের অসুখ-বিসুখ থেকে রক্ষা পাওয়া যায়।

৩) ক্যান্সারে ঝুঁকি কমায়: মটরশুঁটির দানাতে পলিফেনন থাকে, যা ক্যান্সার প্রতিরোধে ভূমিকা রাখে। তাছাড়া মটরশুঁটিতে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট ও অ্যান্টি-ইনফ্লামেটরি, যা সব ধরনের ক্যান্সারের ঝুঁকি কমায়।

৪) বয়সের ছাপ কমানো: মটরশুঁটিতে অ্যান্টি-অক্সিডেন্ট, ফেনোলিক এসিড, পলিফেনন, ক্যারোটিন ও ক্যাটিসিন নামক উপাদান থাকে। তাই প্রতিদিন মটরশুঁটি খেলে সহজে বয়সের ছাপ পড়েনা।

৫) হজম শক্তি বৃদ্ধি: মটরশুঁটিতে থাকে ফাইবার, যা হজমে সাহায্য করে। তাই যাদের কোষ্ঠকাঠিন্য আছে তাদের জন্য মটরশুঁটি খুবই উপযোগি খাবার।

৬) দৃষ্টিশক্তি: মটরশুঁটিতে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন এ থাকে। নিয়মিত মটরশুঁটি খেলে দৃষ্টিশক্তি বাড়ে।

৭) ক্ষত সারানো: মটরশুঁটি ত্বকের জন্য ভালো। এতে থাকে ভিটামিন সি, যা ত্বকের সৌন্দর্য বাড়ায়। তাছাড়া কোথাও পুড়ে গেলে দ্রুত সারিয়ে ফেলার জন্য মটরশুঁটির জুড়ি নেই।

৮) ত্বকের উজ্জ্বলতা: মটরশুঁটি সেদ্ধ করে পেষ্ট বানিয়ে লাগাতে পারেন ত্বকে। এতে ত্বকের উজ্জ্বলতা বাড়বে।

৯) চুল পড়া রোধ: নিয়মিত মটরশুঁটি খেলে চুল পড়া অনেকটা কমে যায়। মটরশুঁটিতে ভিটামিন বি১২, ফলিক ও ভিটামিন বি৬ থাকে। এই উপাদানগুলো রক্তে লৌহ কণিকা তৈরিতে সাহায্য করে। লৌহ কণিকা শরীরের সমস্ত কোষে অক্সিজেন ও পুষ্টি বহন করে। ফলে চুল প্রয়োজনীয় পুষ্টি ও অক্সিজেন পায়।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: