ইন্টারনেট
হোম / লাইফস্টাইল / বিস্তারিত
ADS

কুলঞ্জন এর ভেষজ উপকারিতা

13 December 2021, 6:49:12

কুলঞ্জন একটি সুন্দর দেখতে উদ্ভিদ। এটি একটি বিরল প্রজাতির ভেষজ উদ্ভিদ। কুলঞ্জন মূলত পাওয়া যায় ইন্দোনেশিয়া ও মালয়েশিয়ায়। এর আদি নিবাস হচ্ছে এই অঞ্চল। তবে এটি বাংলাদেশেও পাওয়া যায়। কিন্তু বাংলাদেশ থেকে এই উদ্ভিদ আস্তে আস্তে হারিয়ে যাচ্ছে। এটি মূলত ঔষধি ও অরনামেন্টাল উদ্ভিদ হিসেবে চাষ করা হয় । কুলঞ্জন একটি চমৎকার গ্রীষ্মমন্ডলীয় উদ্ভিদ। এটি ৪ মিটার পর্য্ন্ত লম্বা হয়। নভেম্বর ও ডিসেম্বর মাসের দিকে ফুল আসে। এই ফুল পাতার মোচাকুতি খাপ দিয়ে ঘেরা থাকে যা গুচ্ছাকারে সাদা কুড়ি হিসেবে বেরিয়ে আসে। এই উদ্ভিদ এর পাতা জলপাই রঙের এবং দেখতে অনেকটা মুখের মতো যা উজ্জ্বল লাল মিরাযুক্ত। এর পাতা এক মিটার পর্য্ন্ত লম্বা হয়ে থাকে। এই উদ্ভিদের জন্য আদ্র মাটি ও আবহাওয়া খুবই প্রয়োজন। আমাদের দেশেও এই উদ্ভিদটি জন্মে। রামগড়ের নটিলা পাহাড়ে কোন রকমে টিকে রয়েছে এই বিরল প্রজাতির ভেষজ উদ্ভিদটি।

এই গাছের অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে যার উপকারিতা গুলো আলোচনা করা হল ।

উপকারিতা
বাত ব্যাথা নিরাময়ে :
অনেক দিন ধরে বাত ব্যথায় ভুগে থাকলে কুলঞ্জন গাছের মূল বেটে নিতে হবে। এরপর মূল বাটার প্রলেপ দিলে বাত ব্যাথা অনেক কমে যাবে।

আমাশয় নিরাময়ে :
অনেক দিন ধরে আমাশয় হলে কুলঞ্জন এর মূল সিদ্ধ করে নিতে হবে। এবার সকাল বিকাল সেবন করলে আমাশয় ভালো হয়ে যাবে।

যক্ষ্মা নিরাময়ে :
যক্ষ্মা রোগের নাম শুনলে অনেকে ভয় পেয়ে যায়। তবে কুলঞ্জন গাছের পাতায় এর উপকার পাওয়া যায়। এর মূল সিদ্ধ করে সেই পানি সেবন করলে যক্ষ্মা রোগে ভালো উপকার পাওয়া যায়।

এজমার সমস্যায় :
এজমা রোগ হলে এর সমস্যা সমাধানে মানুষ অনেক কিছু করে থাকে। কুলঞ্জন গাছের মূল চূর্ণ্ করে পানির সাথে মিশিয়ে রাখতে হবে। এরপর সকাল বিকাল নিয়মিত খেলে ভালো উপকার পাওয়া যাবে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: