ইন্টারনেট
হোম / লাইফস্টাইল / বিস্তারিত
ADS

শতমূলী এর গুণাগুণ

10 December 2021, 6:09:58

আমাদের দেশের বিভিন্ন রোগের মধ্যে হার্ট্ এর রোগ একটি বৃহৎ রোগ । এই রোগে প্রতিবছর অনেক মানুষ মারা যাচ্ছে । আমাদের দেশে হার্টের রোগে আক্রান্ত রোগীর সংখ্যা আস্তে আস্তে বেড়ে যাচ্ছে । হার্ট্ এর রোগের প্রধান কারণ হচ্ছে আমাদের খাদ্যাভ্যাস । আমাদের খাদ্যতালিকায় অতিরিক্ত তেল যুক্ত খাবার এবং ভাজা পোড়া সবসময়ই অনেক বেশী । এই খাবারের ফলে আমাদের রক্তে বেড়ে যাচ্ছে কোলেস্টরলের মাত্রা । এই খাবারের সাথে সমান তালে বেড়ে চলেছে ব্লাড প্রেসারের সমস্যা । আমাদের দেশে অধিকাংশ মানুষ উচ্চ ও নিন্ম রক্ত চাপে ভোগে থাকে । এটিও একটি হৃদরোগের অন্যতম কারণ । এটি থেকে মুক্তি পাওয়ার অন্যতম একটি উপায় হচ্ছে আমাদের জীবন যাপন ও খাদ্যভাস পরিবর্ত্ন করতে হবে । এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য ওষধ সাধারণত ব্যবহার করা হয়ে থাকে । তবে এই রোগের ওষধ হিসেবে বতমানে কিছু ভেষজ ওষধি গুণাগুণ রয়েছে । হার্ট্ এটাকের সমস্যা নিরাময়ে একটি ভেষজ উপাদান হচ্ছে শতশূলী । শতমূলী আমাদের হার্ট্ এবং ব্লাড প্রেসারের সমস্যা একদম কমিয়ে ফেলতে পারে । আসুন দেখে নেওয়া যাক শতমূলী কিভাবে আমাদের হৃদরোগ ও ব্লাড প্রেসার নিয়ন্ত্রণ রাখতে সাহায্য করে থাকে ।

শতমূলী যেভাবে উপকার করে থাকে :

শতমূলীতে রয়েছে ফ্ল্যাভোনয়েড আমাদের শরীরে প্রবেশ করে হার্টের ক্ষমতা বাড়াতে শুরু করে । আর শতমূলী আমাদের কোনও ধরনের কার্ডিওভাসকুলার ডিজিজে আক্রান্ত হওয়ার আশঙ্কা যেমন কমে, তেমনি হঠাৎ করে হার্ট্ অ্যাটাক বা স্ট্রোক হওয়ার সম্ভাবনা ও হ্রাস পায় । শতমূলী খেলে আমাদের শরীরে ক্ষতিকর কোলেস্টরলের মাত্রা কমে যায় । যার ফলে হার্ট্ ভালো থাকে এবং হার্টের কার্য্ক্ষমতা বৃদ্ধি পায় । একই সাথে এতে আছে প্রচুর পরিমাণে পটাসিয়াম এবং সোডিয়াম। এই দুটি খনিজ উপাদান আমাদের উচ্চ কিংবা নিন্ম রক্তচাপ নিয়ন্ত্রণ করে রাখে। এছাড়াও এতে আছে প্রচুর পরিমাণে প্রাকৃতিক অ্যান্টি-অক্সিডেন্ট। আর এসব উপকারি উপাদান আমাদের হার্টের অসুখ থেকে আমাদের দূরে রাখে।

হার্টের অসুখ নিরাময়ে শতমূলী যেভাবে খাবেন :

প্রথমে শতমূলী উদ্ভিদের মূল এবং বাকলের রস একসাথে করে খেতে হবে । এরপর প্রতিদিন সকালে দুই চামচ এবং রাতে ঘুমাতে যাওয়ার আগে দুই চামচ করে খেতে হবে । আর এতে আমাদের হার্টের অসুখ দূরে থাকবে এবং সবধরনের রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে । যার ফলে আমাদের হার্টের কর্ম্ক্ষমতা বৃদ্ধি করবে । এই পদ্ধতি অনুসরণ করলে হার্ট্ অ্যাটাকের সমস্যা দূর হবে ।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: