ইন্টারনেট
হোম / লাইফস্টাইল / বিস্তারিত
ADS

জুঁই এর ভেষজ উপকারিতা

8 December 2021, 5:48:30

যূথী, জুঁই, যূথিকা একই ফুল। আমাদের প্রাণের ফুল। কারণ এ ফুলের মিষ্টি সুবাস মন ভালো করে দেয়। মাতিয়ে রাখে ঘরের বারান্দা, উদ্যান আর গহন কোনো বন-প্রান্তর। শুধু সুগন্ধেই নয়, এ ফুল শুভ্রতায়ও অনন্য। সবকিছু মিলিয়ে বাঙালির ঘরে ঘরে জুঁই(Jasminum officinale) অতি আদুরে একটি ফুল।

এক টুকরো বাগান কিংবা এক চিলতে বারান্দা বা উন্মুক্ত ছাদেও এ গাছ অনায়াসে বেড়ে উঠতে পারে। ফুলটি ইংরেজিতে জেসমিন নামেই বেশি পরিচিত। ঢাকায় বলধা গার্ডেন, শিশু একাডেমির বাগান, রমনা পার্ক ও বোটানিক্যাল গার্ডেনসহ সর্বত্র চোখে পড়ে।
জুঁই বহুবর্ষজীবী শক্ত লতার গাছ। পাতা একক বা তিন-পত্রিক, শীর্ষ পত্রিকা বড়, পত্রিকা ডিম্বাকৃতির। ফুল সাদা ও সুগন্ধি, দলনল দেড় সেন্টিমিটার লম্বা। আকারে ছোট এবং বেলী ফুলের তুলনায় পাপড়ি সংখ্যা খুবই কম। বসন্ত থেকে শুরু করে বর্ষা অবধি অনেকবার ছোট ছোট থোকায় ফুল ফোটে। ধবধবে সাদা এ ফুলগুলো অনেক দূর থেকেও নজরকাড়ে।
জুঁইয়ের আরেকটি ঘনিষ্ঠ জাতের ফুলের জন্মস্থান ইরান, উত্তর ভারত ও চীন। ফুল ফোটে গ্রীষ্ম ও বর্ষায়। পত্রিকা লম্বাটে এবং আগা চোখা। ডালের আগায় মাঝারি আকারের থোকায়, সাদা ও সুগন্ধি ফুল ফোটে। দলনল দেড় সেমি লম্বা, মুখ দুই সেমি চওড়া এবং পাপড়ি সংখ্যা পাঁচটি। এ দুই ফুলের মধ্যে পার্থক্য এতটাই সূক্ষ্ম যে, আলাদা করে চেনা যায় না। তবে দুরকম ফুলই আমাদের দেশে সহজলভ্য।

জুই ফুল এর ভেষজ গুণাগুণ :
শরীরের ফোলা কমাতে :
শরীরের কোন স্থান ফুলে গেলে জুঁই ফুলের রস লাগালে ফোলা কমে যায় ।

চর্মরোগ সারাতে :
যাদের বিভিন্ন চর্ম্ সমস্যা রয়েছে তারা যদি নিয়মিত ফুলের রস করে দিনে দুই বার ক্ষত স্থানে লাগালে চর্ম্ রোগ দ্রুত সেরে যায়।

ঘুমের সমস্যা দূর করতে :
অনেকেরই ঘুমের সমস্যা হয়ে থাকে। এই সমস্যার জন্য অনেকেরই অনেক সমস্যা হয়ে থাকে। জুঁই ফুল দিয়ে চা বানিয়ে খেলে ঘুম খুব ভালো হয়।

বিষাক্ত পোকামাকড় কামড়ালে :
অনেক সময় বিষাক্ত পোকামাকড় কামড় দিলে জুঁই ফুলের রস লাগালে বিষ কমে যায়।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: