ইন্টারনেট
হোম / লাইফস্টাইল / বিস্তারিত
ADS

বিষ্ময়কর স্বাস্থ্যগুন সম্পন্ন উদ্ভিদ ইউক্যালিপটাস

20 November 2021, 4:56:33

ইউক্যালিপটাস এক প্রকার উদ্ভিদ। এটি মূলত এক প্রকার কাঠের গাছ। এর আরো নানা ধরণের নামে ডাকা হয়ে থাকে যেমন নীলগিরি নামেও ডাকা হয়ে থাকে।

সারা বিশ্বে ইউক্যালিপটাসের প্রায় ৭০০ প্রজাতি আছে। দ্রুতবর্ধনশীলতা এবং অভিযোজন ক্ষমতার কারনে এটি অনেক দেশেই কাঠের গাছ হিসেবে জনপ্রিয়তা পেয়েছে।

এটা উষ্ণমণ্ডলীয় এবং উষ্ণ উভয় প্রকারের জলবায়ুর প্রদেশে বেঁচে থাকতে সক্ষম। বড় বড় সড়কের ধারে সারিবদ্ধ ভাবে লাগানো থাকে আর বসন্তে এর চমক লাগানো ফূল দেখে প্রায় চেনাই যায় না সারাবছর অনাড়ম্বর থাকা এই বৃক্ষটিকে।

এই গাছ বাংলাদেশ ও ভারতের সর্বত্র পাওয়া যায়। এই গাছের ভেষজ গুন রয়েছে।

এখন আমরা ইউক্যালিপটাস এর কিছু ভেষজ গুণাগুণ ও উপকারিতা সম্পর্কে আলোচনা করবঃ

অ্যাজমা নিরাময়েঃ
অ্যাজমা রোগে আক্রান্ত হলে ইউক্যালিপটাস তেলে ভরসা আনতে পারেন। সামান্য পরিমাণ তেল নিয়ে বুকে মালিশ করুন। গলার খুসখুসে ভাব ও থাকবে না ।

এর গন্ধ শ্বাসের সঙ্গে গ্রহন করুন। তাহলে আরাম পাবেন। এই তেল রক্তবাহী নালিতে সুষম প্রবাহের সৃষ্টি করে।

উকুন নিরাময়েঃ
চুলে উকুন হওয়া বড়ই অস্বস্তিকর ও লজ্জাজনক এক পরিস্থিতি। অনেক কিছু করেও এর থেকে মুক্তি মেলে না। চুলে যে তেল দিচ্ছেন তার সঙ্গে কয়েক ফোঁটা ইউক্যালিপটাস এসেনশিয়াল ওয়েল মিশিয়ে নিন। চুলে ব্যবহার করুন। খুব দ্রুত উকুনের যন্ত্রণা চলে যাবে।

চুলের যত্নেঃ
খুশকি, চুলকানি কিংবা সোরিয়াসিসের মতো সমস্যায়ও এই তেল উপকারী। এক টেবিল চামচ নারিকেল বা জলপাই তেলে কয়েক ফোঁটা এসেনশিয়াল ওয়েল নিন। এটা ভালো করে মাথা ও চুলে ম্যাসাজ করুন।

কয়েক ফোঁটা আবার সরাসরি চুলের গোড়ায় দিতে পারেন। দেখবেন, চুল দ্রুত বাড়ছে এবং সমস্যাও মিটে গেছে।

ঠান্ডা সর্দি নিরাময়েঃ
শ্বাসরন্ধ্রের নানা অসুবিধা দূর করে ইউক্যালিপটাসের তেল। বুকে কফ জমা, নাক দিয়ে অনবরত পানি পড়া, গলা ব্যথা, নাক বন্ধ থাকা, ব্রঙ্কাইটিস ও সাইনোসাইটিসের সমস্যায় এ তেল খুবই কাজের।

সংক্রমণ, জ্বর ও ফ্লুঘটিত রোগে আরাম পেতে তেলটি ব্যবহার করুন। সর্দির ক্ষেত্রে গরম পানিতে কয়েক ফোঁটা তেল ছেড়ে দিয়ে বাষ্প নাকে টেনে নিন কিংবা সামান্য তেল নাকে ঘষে নিন। ঘুম আসবে দারুণ।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: