ইন্টারনেট
হোম / লাইফস্টাইল / বিস্তারিত
ADS

শুকনো ফলের এত গুণ!

18 November 2021, 11:56:14

নিত্যনিদের পুষ্টির চাহিদা মেটাতে ডায়েটে রাখতে পারেন শুকনো ফল। পুষ্টিগুণে তাজা ফলের চেয়েও বেশি উপকারী শুকনো ফল। নিয়মিত শুকনো ফল খেলে কমবে কোলেস্টেরল, শরীর থাকবে ফিট। খাওয়া দাওয়ার বিষয়ে অনেকেই আজকাল বেশ উদাসীন। যা স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকারক।

খাবার শরীরের উপর সরাসরি প্রভাব ফেলে। খাওয়ার ফলে শরীরে দুই ধরনের কোলেস্টেরল তৈরি হয়, একটি ভালো কোলেস্টেরল এবং অন্যটি খারাপ কোলেস্টেরল।

শরীরে খারাপ কোলেস্টেরলের পরিমাণ বেড়ে গেলে উচ্চ রক্তচাপ ও হার্টের সমস্যা শুরু হয়। তবে বিভিন্ন শুকনো ফলের মাধ্যমে এই রোগ আগে থেকেই রোধ করা যেতে পারে।

আমন্ড: ফিট থাকতে প্রতিদিন আমন্ড খাওয়ার পরামর্শ দেওয়া হয়। এটি অ্যামিনো অ্যাসিড থাকে যা শরীরে নাইট্রিক অক্সাইড তৈরি করে। প্রতিদিন এক মুঠো আমন্ড খেলে খারাপ কোলেস্টেরল দ্রুত কমে যায়।

আখরোট: আখরোট ফিট রাখার জন্য দারুণ। আখরোট খেলে শরীরে খারাপ কোলেস্টেরলের পরিমাণ কমে যায়। এতে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড এবং মনোস্যাচুরেটেড ফ্যাটও রয়েছে। প্রতিদিন আখরোট খেলে অনেক রোগ প্রতিরোধ করাও সম্ভব হতে পারে।

পেস্তা: দিনে কয়েকটি পেস্তা খেলে ভালো কোলেস্টেরল বাড়ে এবং খারাপ কোলেস্টেরল কম হয়।

তিসি: তিসিতে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড বেশি থাকে। উচ্চ রক্তচাপ এবং হার্টের রোগীদেরও তিসির বীজ খাওয়া উচিত।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: