ইন্টারনেট
হোম / লাইফস্টাইল / বিস্তারিত
ADS

কুঁচ এর ভেষজ গুণাগুণ

6 November 2021, 5:13:42

বাংলাদেশে কুঁচ খুব বেশি পরিচিত নয় । তবে যার এই গাছটির সাথে পরিচিত তারা এর ভেষজ উপকারিতা সম্পর্কে নিশ্চই জেনে থাকবেন । যদি না জানেন তবে এখন আমরা এর কিছু উপকারিতা সম্পর্কে আপনাদের জানাব । কুঁচ আগে সারা বাংলাদেশে পাওয়া গেলেও এখন এটি আর বাংলাদেশ থেকে প্রায় বিলুপ্ত হয়ে গেছে । বাংলাদেশের পাশাপাশি এটি ভারত, শ্রীলঙ্কা, ও থাইল্যান্ড ইত্যাদি দেশে কম বেশি পাওয়া যায় । আমাদের দেশে দুই ধরনের রক্তকুঁচ দেখতে পাওয়া যায় এর ভেতর শ্বেতকুঁচ আর রক্তকুঁচ বেশি । এই দুটির ভিতর রক্তকুচ সবচেয়ে বেশি দেখা যায় । এই উদ্ভিদটি বিভিন্ন এলাকায় বিভিন্ন নামে ডাকা হয়ে থাকে । এর নামগুলো হল রতি, রত্তি, কুঁচ, কইচ, গোটা, চূড়ামনি, শাঙ্গুষ্ঠা, গুঞ্জা, সেীম্যা, শিখন্ডী, কৃষ্ণলা রক্তিকা মাণচূড়া প্রভূতি । এই গাছটি মূলত লতানো এবং বহু অনেক জায়গা নিয়ে বেড়ে উঠে । এর পাতা দেখতে অনেকটা তেতুল পাতার মতো দেখতে । এর ২০-৪০ বড়সড় পাতা থাকে । হেমন্তকালে অনেকটা শিম ফুলের মতো দেখতে গোলাপি ছোপলাগা ফুলে ভরে যায় । এর ফল দেখতে শিমের মত । ফলের ভিতর ছোট ছোট বীজ বা দানা থাকে । রক্তকুঁচের বীজ উজ্জ্বল লালবর্ণের আর মুখে কালে ফোঁটা । আর শ্বেত কুচের বীজের রঙ দুধে আলতা মেশানো রঙে সমুজ্জ্বল।

কুঁচ এর ভেষজ উপকারিতা সম্পর্কে চলুন জেনে নেওয়া যাক ।
মাথাব্যথায় :
মাথাব্যথা হলে সাদা কুঁচফল নিয়ে সেটা গুড়া করে ছেকে নিয়ে নিতে হবে । এরপর এই গুড়া নস্যি মতো করে নিলে মাথার ব্যাথা কমে যাবে ।

বমি আনতে :
বেশি বা বিষাক্ত কিছু খাওয়া হয়ে গেলে যদি বমি আনার দরকার হয় তাহলে কুঁচের মূল ৩-৪ গ্রাম পরিমাণ বেটে এক কাপ পানিতে মিশিয়ে খেলে বমি হয়ে শান্তি পাওয়া যায় ।

পেটে শূল বেদনায় :
পেটে শূল বেদনায় এর পাতা থেতলে ১০-১২ ফোটা রস আধা কাপ পানির সাথে মিশিয়ে খেলে সেরে যাবে ।

মাথার টাক পড়লে :
কুঁচ পাতা বেটে নিতে হবে । এবার এটি মাথায় ভালোভাবে প্রলেপ দিলে টাক মাথায় ভালো উপকার পাওয়া যায় ।

চর্মরোগ :
কুঁচ গাছের মূল বেটে রস বার করে নিতে হবে । এরপর এটি ভালো করে গায়ে মাখতে হবে তাহলে চর্মরোগ ভালো হয়ে যাবে ।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: