ইন্টারনেট
হোম / লাইফস্টাইল / বিস্তারিত
ADS

নয়নতারা উদ্ভিদের উপকারিতা

7 October 2021, 5:39:24

নয়নতারা ভেষজটি উপমহাদেশের সমতলভূমির প্রায় সর্ব্ত্র পাওয়া যায়। পাচটি পাপড়ি বিশিষ্ট এবং তিন প্রকার রঙ্গের দেখা যায়। একটি গোলাপি , হালকা গোলপি, অন্যটি সাদা। ফল দেখতে অনেকটাই সর্ষের শুটির মত, বেটে, একটু মোটা এবং বেলুনাকার। শুটিতে অনেক বীজ থাকে। নয়নতার গাছে ভাইরাস ঘটিত রোগ্ও হয়ে থাকে। বর্তমানে নয়নতারাকে নিয়ি দেশে বিদেশে গবেষণা চলছে।

ক্বাথ তৈরির নিয়ম :

নয়নতারার একটি গাছ ও শুকনো মুলের ১ গ্রাম, কাচা হলুদ ২ গ্রাম থেতলে এক কাপ পানিতে সিদ্ধ করে নিলে এক চতুর্থাংশ সিদ্ধ ক্বাথ হয়।

ঔষধার্থে ব্যবহার্য্ অংশ : পত্র,গাছ ও মূল।

ঔষধি গুনাগুণ :

ক্রিমি রোগে :

নয়নতারার সমগ্র গাছ সিদ্ধ করে সেই ক্বাথটি যোগগুলির সর্বশেষে লিখিত ব্যবহার বিধি অনুযায়ী ৫/৬ দিন সেবন করলে ক্রিমির উপদ্রবটা কমে গিয়ে অন্যান্য উপসর্গ্গুলি উল্লেখযোড়্য ভাবে কমতে থাকবে। তারপর আরও ৮/১০ দিন ঐ ভাবে খেলে এর হাত থেকৈ রেহাই পাওয়া যেতে পারে।

মেধাহ্রাসে :

কথাটা সরল হলেও সহজবোধ্য নয়, চলতি কথায় যদি বলা যায়, ব্রেন টনিক খাওয়া দরকার কারণ এ প্রাইয় ভুলে যায়, সামান্য চিন্তাতেই মাথা ধরে ঝিমিয়ে পড়ে, এমনি ধরনের কিন্তু মেধার তো একটা কাজ নয়, এর কাজ অনন্ত নয়, মাত্র তিনটি গ্রহন শক্তি , ধারণ শক্তি এবং সঞ্চালন শক্তি। এ তিনটি শক্তিই তো এক কালে সবার থাকতে পারে না। যেক্ষেত্রে দেখা যায় মেধার গ্রঞন শক্তি ও সঞ্চালণ শক্তি ঠিক আছে, কিন্তু ধারণ শক্তি ক্রমশ কমছে সেক্ষেত্রে খুব দ্রুত ফল পাওয়া যায় এই নয়নতার ভেষজটি ব্যবহার করলে।

লিউকেমিয়া রোগে : এটি একটি অসাধ্যের পর্যায়ভূক্ত রোগ। এই ক্ষেত্রে নয়নতারা ভেষজটির ব্যবহারেোগটিকে প্রতিহত করতে সাহয্য করে।

রক্ত প্রদরে :

প্রতিমাসের মেয়েদের মাজুরতা বিকাশের দিন এবং অবস্থান যখন অনিয়মিত হয় এবং মাজুরতার দিন সংখ্যাও বাড়তে থাকে, অথবা যাদের মাসে একাধিক বার মাজুরতা দেখা দেয়, স্ব্রবটাও বেশি নির্গ্ত হয়, অথচ বিশেষ কোন শারীরিক কারণ খুজে পাওয়া যায় না, শরীরে অন্যান্য কোন অসুবিধা থাকে না, আহার নিদ্রা স্বস্থ্য স্বাভাবিক এই যে ক্ষেত্রে এখানে নয়নতারার ব্যবহার মাস খানেক করার পর আরও একমাস ওষধ বন্ধ করে অবস্থাটা লক্ষ্য রাখতে হয় । প্রয়োজন না হলে আর খাওয়ার দরকার নেই, উপকার না পেলে চিকিৎসকের পরামর্শ্ ব্যতিরেখে ব্যবহার করা উচিত নয়।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: