ইন্টারনেট
হোম / লাইফস্টাইল / বিস্তারিত
ADS

যে কারণে কাঁচা টমেটো খাবেন না

28 August 2021, 6:18:21

টমেটো একটি সুস্বাদু ও পুষ্টিকর সবজি। টমেটো বাংলাদেশে বিলাতী বেগুন নামে পরিচিত। টমেটো শীতকালীন সবজি হলেও এখন সারা বছর পাওয়া যায়। কাঁচা কিংবা পাকা দুভাবে টমেটো খাওয়া যায়। খাবারের স্বাদ বাড়াতে টমেটোর জুড়ি মেলা ভার।

অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর টমেটোর আছে নানা গুণ। টমেটো হচ্ছে একমাত্র সবজি, যাতে চার রকমের ক্যারোটিনয়েড বা ভিটামিন ‘এ’ আছে বিপুল পরিমাণে। এই ক্যারোটিনয়েড বা ভিটামিন ‘এ’ ত্বক ও চোখের সুস্থতা এবং দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এটিকে ফল হিসেবেও বিবেচনা করা যায়।

বিশ্বজুড়ে টমেটোর নানা রকম ব্যবহার রয়েছে। এটি ত্বকের যত্নেও ব্যবহার হতে দেখা যায়। সূর্যের অতি বেগুনি রশ্মির ক্ষতিকর প্রভাব থেকে এটি মানুষকে রক্ষা করে বলে ধারণা করা হয়। খাবারে স্বাদ আনতেও অনেকে কাঁচা-পাকা টমেটো ব্যবহার করেন। কাঁচা টমেটো খাওয়ার অভ্যাস সচরাচর খুবই কম। কিন্তু জানেন কি, টমেটোর কিছু পার্শ্বপ্রতিক্রিয়া আছে, যা এড়িয়ে যাওয়া ঠিক নয়। স্বাস্থ্যগুণে ভরপুর হলেও কাঁচা টমেটো খেলে বিপদ ডেকে আনতে পারে।

হালের বেশ কিছু গবেষণা বলছে, কাঁচা টমেটো খাওয়া মোটেই ভাল নয়। কারণ টমেটোয় লাইসোপিন নামের যে অ্যান্টিঅক্সিজেন্ট-টি থাকে, তা সহজে হজম হতে চায় না। চিকিৎসকদের মতে, টমেটোয় থাকা লাইসোপিনের অত্যন্ত সামান্য পরিমাণই শরীর হজম করতে পারে। বাকিটা শরীরে জমা হয় এবং নানা ধরনের জটিলতা সৃষ্টি করে। হজমশক্তি এবং হৃদ্‌যন্ত্রের ক্ষতিও হতে পারে এর ফলে।

এই সমস্যার অনেকটাই কেটে যায় রান্না করা টমেটোর ক্ষেত্রে। সামান্য সিদ্ধ করা বা রান্না করা টমেটোর লাইসোপিন শরীর খুব সহজেই হজম করতে পারে। এমনকি ঘরে বানানো টমেটো সস-ও শরীরের জন্য ভাল। তাতে থাকা লাইসোপিনও শরীর খুব সহজেই হজম করতে পারে।

এছাড়াও কাঁচা টমেটোর মধ্যে বহু ধরনের কীটনাশক থেকে যায়। সেগুলো শরীরে গিয়ে নানা মাত্রায় বিষক্রিয়ায় ঘটায়। টমেটো হালকা সিদ্ধ করে নিলে এই সমস্যার অনেকটাই কেটে যায়।

কাঁচা টমেটো এসব পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়া উপকারও রয়েছে। কারণ কাঁচা টমেটোর রয়েছে ক্যালসিয়াম এবং ভিটামিন যা আমাদের হাড় মজবুত হয় এবং আমাদের শরীরের গঠন ঠিক রাখতে সাহায্য করে। কাঁচা টমেটো খেলে আমাদের রক্তের শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে যার ফলে আমাদের শরীরে ডায়াবেটিস মাত্রা বাড়তে পারে না।

কাঁচা টমেটোয় থাকা ভিটামিন বি এবং পটাশিয়াম শরীরে কোলেস্টেরলের মাত্রাকে নিয়ন্ত্রণে রাখে। সেই সঙ্গে রক্তচাপকে স্বাভাবিক রাখতেও বিশেষ ভূমিকা পালন করে। ফলে হার্টের ক্ষতি হওয়ার সম্ভাবনা হ্রাস পায়। একাধিক গবেষণায় দেখা গেছে বীজ সমেত কাঁচা টমেটো খেলে কিডনিতে স্টোন হওয়ার আশঙ্কা একেবারে শূন্যে এসে দাঁড়ায়। তবে কাঁচা টমেটো পরিমাণে বেশি খেলে হজমের সমস্যা হতে পারে, কারণ আলফা টমাটিডিন বেশি পরিমাণে পেটে সয় না। তাই কাঁচা টমেটো পরিমিত খাওয়ার অভ্যাস করুন।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: