ইন্টারনেট
হোম / আইন-আদালত / বিস্তারিত
ADS

অধ্যাপক তাহের হত্যা: রিভিউ খারিজ, দুইজনের ফাঁসি বহাল

2 March 2023, 12:09:27

অধ্যাপক এস তাহের আহমেদ হত্যা মামলায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের তৎকালীন শিক্ষক ড. মিয়া মোহাম্মদ মহিউদ্দিন এবং অধ্যাপক তাহেরের বাসভবনের তত্ত্বাবধায়ক মো. জাহাঙ্গীর আলমের মৃত্যুদণ্ডাদেশের বিরুদ্ধে রিভিউ আবেদন খারিজ করে দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

ফলে এই দুই আসামির ফাঁসি কার্যকরে আইনগত কোনো বাধা থাকলো না। তবে তারা শুধুমাত্র রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাওয়ার সুযোগ পাবেন।

বৃহস্পতিবার (২ মার্চ) প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন ৮ বিচারপতির পূর্ণাঙ্গ আপিল বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিভিউ আবেদনের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী এস এন গোস্বামী ও অ্যাডভোকেট এস এম শাহজাহান। রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ মোরশেদ।

আসামিরা যদি রাষ্ট্রপতির কাছে ক্ষমা প্রার্থনা না করে কিংবা রাষ্ট্রপতি যদি তাদের ক্ষমার আবেদন প্রত্যাখ্যান করেন, তাহলে জেল কর্তৃপক্ষ তাদের মৃত্যুদণ্ড কার্যকর করবে।

২০০৬ সালের ১ ফেব্রুয়ারি ৫৯ বছর বয়সী অধ্যাপক তাহের আহমেদ নিহত হন এবং পুলিশ ৩ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের একটি সেপটিক ট্যাংক থেকে তার লাশ উদ্ধার করে। এর দুই দিন পর ওই বছরের ৩ ফেব্রুয়ারি নিহতের ছেলে সানজিদ আলভি আহমেদ রাজশাহী মহানগরীর মতিহার থানায় অজ্ঞাতপরিচয় ব্যক্তিদের আসামি করে একটি হত্যা মামলা দায়ের করেন।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: