ইন্টারনেট
হোম / স্বাস্থ্য / বিস্তারিত
ADS

প্রতিদিন গোসল কতটা জরুরি

21 January 2024, 6:02:46

শরীরের পরিচ্ছন্নতার জন্য গোসল বেশ গুরত্বপূর্ণ। তবে শীতের মৌসুমে গোসল অনেকের কাছেই এক আতঙ্কের নাম। আমাদের সমাজে প্রতিদিন গোসল করার ধারণা চালু রয়েছে। কিন্তু শারীরিক সুস্থতার জন্য প্রতিদিন গোসল করা কতটা জরুরি তা নিয়ে দ্বিমত রয়েছে অনেকের মধ্যেই।

স্বাস্থ্য বিশেষজ্ঞ বলছেন, প্রতিদিন গোসল করাটা জরুরি কি-না, তা মূলত নির্ভর করছে আপনার পরিবেশ ও ত্বকের ওপর। আপনি যদি অতিরিক্ত ঘামেন, ময়লা কিংবা স্যাঁতসেঁতে পরিবেশে কাজ করেন, সেক্ষেত্রে আপনার প্রতিদিন গোসল করাই উচিত। তবে এই বিষয়গুলো যদি আপনার ক্ষেত্রে প্রযোজ্য না হয়, তাহলে প্রতিদিন আপনার গোসল না করলেও ক্ষতি নেই। তবে এক্ষেত্রে কতদিন পরপর গোসল করা উচিত সে বিষয়েও কোনো বাধ্যবাধকতা নেই।

বিশেষজ্ঞরা বলছেন, গোসল না করলে কিছু ব্যাকটেরিয়া জন্ম নেয় শরীরে। কোনো কোনো ক্ষেত্রে ত্বক ভালো রাখতে সেসব ব্যাকটেরিয়া খুব জরুরি। গোসল করলে সেই ব্যাকটেরিয়াগুলো চলে যায়। তাই শীতকালে সপ্তাহে ২-৩ বারের বেশি গোসল না করলেও চলে বলে মত চর্মরোগ বিশেজ্ঞদের।

তবে প্রতিদিন গোসলের প্রয়োজন না থাকলেও হাত এবং মুখ পরিষ্কার করতে হবে এবং অবশ্যই ত্বকের যত্ন নিতে হবে। তবে প্রতিদিন গোসল করলে মানসিক প্রশান্তি কাজ করে। শরীর সতেজ লাগে।

তাই গোসল নিয়ে ভয় না পেয়ে আপনার ত্বকের ধরন এবং পেশার ওপর ভিত্তি করে সপ্তাহে গোসলের রুটিন ঠিক করে নিন।

যেভাবে গোসল করবেন

শীতের সময় ঠান্ডা পানির চেয়ে কুসুম গরম পানি দিয়ে গোসল করা ভালো। তবে বিশেষজ্ঞরা খুব বেশি সময় না নিয়ে দ্রুত গোসল শেষ করতে বলছেন। এছাড়া, গোসলে অপেক্ষাকৃত কম ক্ষারীয় এবং তেলযুক্ত সাবান ব্যাবহার করুন। চিকিৎসকের পরামর্শ নিয়ে ত্বকের ধরন অনুযায়ী সাবান নির্বাচন করুন। শরীরের সবস্থানে এবং প্রতিবার গোসলেই সাবানের প্রয়োজনীয়তা নেই। গোসলের সময় ত্বক ঘষবেন না বেশি জোরে। এজন্য নরম স্পঞ্জ বা কাপড় ব্যবহার করতে পারেন। গোসলের পর ত্বক বিশেষজ্ঞের পরামর্শ অনুযায়ী ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: