ইন্টারনেট
হোম / বিনোদন / বিস্তারিত
ADS

দেশের প্রেক্ষাগৃহে নতুন তিন সিনেমা

29 September 2023, 6:17:54

আজ শুক্রবার (২৯ সেপ্টেম্বর) দেশের প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে দেশ-বিদেশের তিন সিনেমা। সরকারি অনুদানের ‘দুঃসাহসী খোকা’, ‘বৃদ্ধাশ্রম’ ও হলিউডের ‘দ্য ক্রিয়েটর’।

দুঃসাহসী খোকা

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কৈশোর জীবন নিয়ে নির্মিত হয়েছে ‘দুঃসাহসী খোকা’। সরকারি অনুদানে সিনেমাটি বানিয়েছেন মুশফিকুর রহমান গুলজার। এই সিনেমায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম থেকে কৈশোর ও যৌবনের (১৯২০-১৯৩৮) সময়কে তুলে ধরা হয়েছে। আজ দেশের ১১টি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে সিনেমাটি। সিনেমায় বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করেছেন সৌম্য জ্যোতি। এতে আরও অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু, গোলাম ফরিদা ছন্দা, এলিনা শাম্মী, মাহমুদা মাহা প্রমুখ।

সম্প্রতি রাজধানীর আগারগাঁওয়ে ফিল্ম আর্কাইভে হয়েছে সিনেমাটির প্রিমিয়ার শো। সেখানে তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, ‘সিনেমাটি আমাদের নতুন প্রজন্মকে আদর্শ জীবন গড়তে অনুপ্রাণিত করবে এবং সবাইকে বঙ্গবন্ধুর কিশোরবেলা সম্পর্কে আরও জানতে সাহায্য করবে।’

বৃদ্ধাশ্রম

মা-বাবার প্রতি দায়িত্ব ও কর্তব্য পালন করছে না অনেক সন্তান। বয়স হলে মা-বাবাকে পাঠিয়ে দিচ্ছে বৃদ্ধাশ্রমে। শেষ জীবনে সন্তান-পরিজন ছাড়া কেমন কাটে মা-বাবার জীবন? এমন প্রেক্ষাপটেই তৈরি হয়েছে বৃদ্ধাশ্রম। এস ডি রুবেল পরিচালিত প্রথম সিনেমা এটি।

করোনার আগেই সিনেমার নির্মাণকাজ শেষ করেছিলেন সংগীতশিল্পী এস ডি রুবেল। তবে বেশ কয়েকবার পেছানোর পর অবশেষে আজ দেশের ১৮ টি প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে সিনেমাটি। সরকারি অনুদানের এই সিনেমায় এস ডি রুবেলের বিপরীতে অভিনয় করছেন ববি। এতে আরও অভিনয় করেছেন হাসান ইমাম, প্রবীর মিত্র, আফজাল শরীফ, শম্পা রেজা, মাহমুদুল ইসলাম মিঠু, জাহানারা আহমেদ, দীপক কর্মকার, হাফিজুর রহমান সুরুজ প্রমুখ।

দ্য ক্রিয়েটর

কৃত্রিম বুদ্ধিমত্তা এআই-এর বিকাশ মানুষকে মুগ্ধ ও আনন্দিত করার পাশাপাশি উদ্বিগ্নও করেছে। স্বাস্থ‍্য, শহর ব‍্যবস্থাপনা, বিভিন্ন সেক্টরে মানব শ্রম প্রতিস্থাপন, সাইবার নিরাপত্তাসহ অনেক ক্ষেত্রেই এর ব‍্যাপক ব্যবহার শুরু হয়েছে। কৃত্রিম বুদ্ধিমত্তার বিপরীতে মানুষের টিকে থাকার যুদ্ধ নিয়ে নির্মিত হয়েছে হলিউড সিনেমা ‘দ্য ক্রিয়েটর’।

আজ সারা বিশ্বে মুক্তি পেতে যাচ্ছে হলিউড সিনেমা ‘দ্য ক্রিয়েটর’। আন্তর্জাতিক মুক্তির দিনেই বাংলাদেশের স্টার সিনেপ্লেক্সে মুক্তি পাবে সিনেমাটি। গ্যারেথ এডওয়ার্ডসের পরিচালনায় এতে অভিনয় করেছেন ডেভিড ওয়াশিংটন, জেম্মা চ্যান প্রমুখ।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: