ইন্টারনেট
হোম / বিনোদন / বিস্তারিত
ADS

কান চলচ্চিত্র উৎসবে তারকারা

18 May 2023, 10:53:58

জাঁকজমকপূর্ণ পরিবেশে ১৬ মে বাংলাদেশ সময় রাত ১১টায় পর্দা উঠল ৭৬তম আন্তর্জাতিক কান চলচ্চিত্র উৎসবের। তারও দুই ঘণ্টা আগে থেকে শুরু হয় লালগালিচায় উন্মাদনা। এদিন স্থানীয় সময় সন্ধ্যা ৭টায় পালে দে ফেস্টিভ্যাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানের আগে টানা দুই ঘণ্টা চলে লালগালিচায় তারকা-শিল্পী-কুশলীদের পদচারণা ও ফটোশুট।এ সময় বিশ্ব চলচ্চিত্রের মহাতারকাদের রেড কার্পেট দিয়ে হেঁটে যাওয়া দেখতে বাইরে ভিড় করেন বিপুলসংখ্যক ভক্ত অনুরাগী। এ উৎসবের পর্দা নামবে ২৭ মে। ১১ দিনের উৎসবে দেখানো হবে দুনিয়ার নানা প্রান্তের নানা ধাঁচের সিনেমা। প্রযোজক, পরিবেশক, নির্মাতা, অভিনয়শিল্পী, আয়োজক মিলিয়ে এবারের উৎসবে ৩৫ হাজারের বেশি মানুষের সমাবেশ হবে। এদিকে ১৫ মে পালে দে ফেস্টিভ্যাল ভবনের সামনে উঠেছে ৭৬তম আসরের দাফতরিক পোস্টার, যার মাধ্যমে ফরাসি সিনেমার কিংবদন্তি অভিনেত্রী ক্যাথেরিন দ্যুনোভকে সম্মান জানানো হয়েছে। সাদা-কালো পোস্টারটিতে পাম্পালিয়ন সৈকতে তাকে কালো পোশাকের সঙ্গে খোলা চুলে দেখা গেছে। উৎসব কর্তৃপক্ষ জানায়, ছবিটি ১৯৬৮ সালে ‘লা শামাদ’ সিনেমার শুটিংয়ে চিত্রগ্রাহক জ্যাক গারোফালো তুলেছিলেন।

এবারের উৎসবে অফিসিয়াল সিলেকশনে জায়গা পেয়েছে ৬২টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র, ২টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র, ৪টি প্রামাণ্যচিত্র এবং ১টি টিভি সিরিজ। উৎসবে সর্বোচ্চ পুরস্কার স্বর্ণপামের জন্য মূল প্রতিযোগিতা শাখায় লড়বে ২০টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ও ১টি প্রামাণ্যচিত্র। আঁ সেঁর্তা রিগা শাখায় থাকছে ২০টি চলচ্চিত্র, প্রতিযোগিতার বাইরে ৬টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ও ১টি টিভি সিরিজ, মিডনাইট সেশনসে ৫টি, কান প্রিমিয়ারে ৭টি এবং স্পেশাল সেশনস শাখায় রাখা হয়েছে ৪টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র, ২টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ও ৩টি প্রামাণ্যচিত্র। এবার অফিসিয়াল সিলেকশনে স্থান পেয়েছে ভারতের ৩টি সিনেমা। মিডনাইট স্ক্রিনিংয়ের জন্য নির্বাচিত হয়েছে অনুরাগ কাশ্যপের ‘কেনেডি’। ডিরেক্টরস ফোর্টনাইট বিভাগে দেখানো হবে কানু বেহল নির্মিত ‘আগ্রা’। এছাড়া কান ক্লাসিকসে প্রদর্শিত হবে আরিবাম স্যাম শর্মার ‘ইষানৌ’। বাংলাদেশের কোনো সিনেমা না থাকলেও বাণিজ্যিক শাখা মার্শে দ্যু ফিল্মে প্রিমিয়ার হবে অরণ্য আনোয়ার পরিচালিত সিনেমা ‘মা’। এসবের মধ্যে রেকর্ড ৬টির পরিচালক নারী। মার্টিন স্কোরসেস, ওয়েস অ্যান্ডারসন এবং উইম ওয়েন্ডারসের নতুন চলচ্চিত্র। প্রথম দিনে প্রদর্শিত হয় জনি ডেপের সিনেমা ‘জঁ দ্যু বেরি’। সাবেক স্ত্রী অ্যাম্বার হার্ডের সঙ্গে আলোচিত মামলার পর এ ছবি দিয়েই ফিরছেন অভিনেতা। এছাড়া কানের মূল প্রতিযোগিতা বিভাগে স্বর্ণপামের জন্য লড়বে ২১টি সিনেমা, যার মধ্যে আছেন স্বর্ণপামজয়ী একাধিক পরিচালক। বেশির ভাগ গণমাধ্যম তাই স্বর্ণপামের এ লড়াইকে বলছেন ‘হেভি ওয়েটদের লড়াই’।

প্রতিযোগিতা বিভাগে আছে মার্কিন নির্মাতা ওয়েস অ্যান্ডারসনের ‘অ্যাসটেরয়েড সিটি’। প্রতিযোগিতা বিভাগে প্রধান জুরির দায়িত্ব পালন করবেন গত বছর স্বর্ণপামজয়ী সিনেমা ‘ট্রায়াঙ্গেল অব স্যাডনেস’ ছবির পরিচালক রবেন ওস্টল্যান্ড। মর্যাদাপূর্ণ এ উৎসবে ‘ওমেন ইন ফিল্ম’ বিভাগে আনুশকার সঙ্গে আমন্ত্রণ পেয়েছেন অস্কারজয়ী ব্রিটিশ অভিনেত্রী কেট উইন্সলেট। উদ্বোধনী দিনে প্রথমবারের মতো কানের লাল গালিচায় হেঁটেছেন বলিউড অভিনেত্রী সারা আলী খান।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: