ইন্টারনেট
হোম / বিনোদন / বিস্তারিত
ADS

কাল মুক্তি পাচ্ছে কালবেলা

9 December 2021, 7:58:18

‘আধিয়ার’খ্যাত নির্মাতা সাইদুল আনাম টুটুলের স্বপ্নের ছবি ‘কালবেলা’। মুক্তিযুদ্ধ নিয়ে এই ছবিটি নিজের মতো করে নির্মাণ করতে চেয়েছিলেন তিনি। সব ঠিক ছিল, ২০১৮ সালে শুটিং শুরু করে প্রায় শেষও করেছিলেন তিনি। কিন্তু পুরো ছবি সম্পন্ন করার আগেই মারা যান এই গুণী নির্মাতা।

সাইদুল আনাম টুটুলের স্বপ্ন ছিল মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে একটা সিনেমা বানাবেন। তাই কাজও শুরু করেছিলেন। আর দু-চার দিন কাজ করতে পারলেই শেষ হতো শুটিং পর্ব। কিন্তু তার আগেই ২০১৮ সালের ১৮ ডিসেম্বর পৃথিবীর মায়া ছেড়ে না ফেরার দেশে চলে যান সাইদুল আনাম টুটুল। প্রায় ৯৫ শতাংশ কাজ শেষ করেছিলেন তিনি। পরবর্তী সময়ে বাকি অংশ শেষ করেন তার সহধর্মিণী ও এই সিনেমার প্রযোজক মোবাশ্বেরা খানম।

শুক্রবার (১০ ডিসেম্বর) সেই ছবিটি মুক্তি পাচ্ছে প্রেক্ষাগৃহে।

ছবিসংশ্লিষ্টরা জানিয়েছেন, শুক্রবার থেকে তিনটি প্রেক্ষাগৃহে দেখা যাবে ‘কালবেলা’। এর মধ্যে স্টার সিনেপ্লেক্সের মূল শাখা (বসুন্ধরা সিটি), যমুনা ব্লকবাস্টার ও চট্টগ্রামের সিলভার স্ক্রিনে দর্শক ছবিটি দেখতে পারবেন।

এর আগে বুধবার (৮ ডিসেম্বর) মুক্তিযুদ্ধ জাদুঘরে হয়েছে ‘কালবেলা’র বিশেষ প্রদর্শনী। যেখানে উপস্থিত ছিলেন দেশের গুণী নির্মাতা ও চলচ্চিত্র সমালোচকরা। ছবিটি দেখে এদিন সবাই সিনেমাটির ভূয়সী প্রশংসা করেন।

নির্মাতার মৃত্যুর পর পুরো জার্নির নেতৃত্বে ছিলেন সাইদুল আনাম টুটুলের স্ত্রী ও এই ছবির প্রযোজক মোবাশ্বেরা খানম। নির্মাতা স্বামীর রেখে যাওয়া অসমাপ্ত কাজটি সম্পন্ন করেন অত্যন্ত নিষ্ঠার সঙ্গে।

২০১৭-১৮ অর্থবছরের সরকারি অনুদানের ছবি ‘কালবেলা’। ছবির গল্প ২০০১ সালে আইন ও সালিস কেন্দ্র কর্তৃক প্রকাশিত নারীর ৭১ ও যুদ্ধ-পরবর্তী কথ্য কাহিনি থেকে নেওয়া। চলচ্চিত্রটির প্রধান দুই চরিত্র মতিন ও সানজিদা। মতিন চরিত্রে অভিনয় করেছেন শিশির, আর সানজিদা চরিত্রে তাহমিনা অথৈ। পরিচালকের নিজস্ব প্রযোজনা সংস্থা ‘আকার’ থেকে ছবিটি নির্মিত হয়েছে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: