ইন্টারনেট
হোম / শিক্ষা / বিস্তারিত
ADS

প্রাথমিকের ছুটি বাড়ল

31 December 2023, 5:45:48

মাধ্যমিকের চেয়ে বাৎসরিক ছুটি কম রাখায় শিক্ষকদের অসন্তোষের মুখে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছুটি বাড়িয়েছে সরকার।

১৬ দিন ছুটি বাড়িয়ে নতুন করে রোববার আগামী বছরের শিক্ষাপঞ্জিকা প্রকাশ করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই)।

এর আগে গত ২১ ডিসেম্বর ২০২৪ সালের ছুটির তালিকা প্রকাশ করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। সেই তালিকায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ছুটি ৬০ দিন রাখা হয়। এ নিয়ে ব্যাপক সমালোচনা শুরু হয়। চরম অসন্তোষ জানান প্রাথমিকের শিক্ষকরা।

আগের ও পরের ছুটির তালিকায় দেখা গেছে, প্রথম তালিকায় মোট ছুটি রাখা হয় ৬০ দিন। সেই ছুটি বাড়িয়ে এখন করা হয়েছে ৭৬ দিন। পবিত্র রমজান, বঙ্গবন্ধুর জন্ম দিবস, স্বাধীনতা দিবস, শবে কদর, ঈদুল ফিতর ও বাংলা নববর্ষসহ টানা ২১ দিন ছুটি ছিল প্রথম তালিকায়। সেখানে ছুটি বাড়িয়ে ২৯ দিন করা হয়েছে।

ঈদুল আজহা ও গ্রীষ্মকালীন ছুটি সাতদিন থেকে বাড়িয়ে ১৪ দিন, দুর্গাপূজার ছুটি পাঁচদিনের জায়গায় সাতদিন করা হয়েছে। এ ছাড়া শীতকালীন অবকাশ একদিন বাড়িয়ে ১১ দিন করা হয়েছে।

অন্যদিকে ২০ জুলাইয়ের আষাঢ়ি পূর্ণিমা, ২ অক্টোবরের শুভ মহালয়ার একদিন করে দুটি ছুটি বাতিল করা হয়েছে। সবমিলিয়ে ১৬ দিনের ছুটি সমন্বয় করে মাধ্যমিক ও প্রাথমিকে মোট ৭৬ দিন বাৎসরিক ছুটি পুনর্নিধারণ করা হলো।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: