ইন্টারনেট
হোম / শিক্ষা / বিস্তারিত
ADS

এসএসসির ফল জুলাইয়ের যে দুই তারিখের মধ্যে প্রকাশের প্রস্তাব

3 July 2023, 10:52:14

এ বছরের এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশের জন্য শিক্ষা মন্ত্রণালয়ের কাছে প্রস্তাব পাঠিয়েছে শিক্ষা বোর্ডগুলো। আগামী ২৫ থেকে ২৭ জুলাইয়ের মধ্যে ফলাফল প্রকাশের জন্য প্রস্তাব পাঠায় তারা। আন্তশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান তপন কুমার সরকার গণমাধ্যমকে এই তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, এখন শিক্ষা মন্ত্রণালয় ওই দিনের মধ্য থেকে যেদিন নির্ধারণ করবে, সেদিন ফল প্রকাশ করা হবে। পরীক্ষা শেষ হওয়ার পর ৬০ দিনের মধ্যে ফলাফল প্রকাশ করা হয়ে থাকে। সেই হিসাবে জুলাইয়ের শেষ সপ্তাহে ফলাফল প্রকাশিত হওয়ার কথা।

সাধারণত এসএসসি ও এইচএসসির মতো পাবলিক পরীক্ষার ফলাফল প্রকাশের জন্য তিন দিনের সম্ভাব্য তারিখ ঠিক করে শিক্ষা মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠায় শিক্ষা বোর্ডগুলো। এরপর শিক্ষা মন্ত্রণালয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের সঙ্গে পরামর্শ করে ফলাফল প্রকাশের একটি তারিখ ঠিক করে। কারণ, এসব পরীক্ষার ফলাফল প্রকাশের কার্যক্রম প্রধানমন্ত্রী উদ্বোধন করেন। ফলে তিনি যেদিন সময় দিতে পারেন, সেদিন ফলাফল প্রকাশ করা হয়।

গত ৩০ এপ্রিল সারাদেশে একযোগে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়, যা শেষ হয় ২৮ মে। দেশের ৯টি সাধারণ শিক্ষা বোর্ড এবং মাদরাসা ও কারিগরি বোর্ডের অধীনে এই পরীক্ষায় ২০ লাখ ৭২ হাজার ১৬৩ জন পরীক্ষার্থী অংশ নেয়।

শিক্ষা বোর্ডের চেয়ারম্যান বলেন, আগামী বছরের এসএসসি ও সমমান পরীক্ষা পূর্ণাঙ্গ সিলেবাসে নির্ধারিত সময়ে অর্থাৎ ফেব্রুয়ারি মাসে আয়োজনের প্রস্তুতি নেওয়া হচ্ছে। তবে এইচএসসি পরীক্ষা চলতি বছরের সিলেবাস অনুযায়ী জুন/জুলাই মাসে নেওয়ার পরিকল্পনা রয়েছে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: