ইন্টারনেট
হোম / শিক্ষা / বিস্তারিত
ADS

বাতিল হলো জেএসসি-জেডিসি পরীক্ষা, সনদ দেবে শিক্ষাপ্রতিষ্ঠান

21 June 2023, 10:13:23

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা আর হবে না। নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানে পরীক্ষা অনুষ্ঠিত হবে। আর ফলাফলের ভিত্তিতে অষ্টম শ্রেণি পাসের সনদও দেবে শিক্ষা প্রতিষ্ঠান। তবে আগের নিয়ম অনুযায়ী সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডে রেজিস্ট্রেশন করতে হবে।

ছাত্রছাত্রীরা বোর্ড পরীক্ষার পরিবর্তে স্কুলে বার্ষিক পরীক্ষা দেবে। এর ভিত্তিতে তারা সনদ পাবে। বিশেষ করে অষ্টম শ্রেণি পাশের পর যেসব শিক্ষার্থী বিভিন্ন কোর্সে ভর্তি হবে তাদের এই সনদ লাগবে।

এদিকে এসএসসি ও সমমানের পরীক্ষা পূর্ণাঙ্গ সিলেবাসেই নেওয়া হবে। চলতি বছর এই পরীক্ষাটি পুনর্বিন্যাস করা সিলেবাসে নেওয়া হয়। ১৭ আগস্ট এই পরীক্ষা শুরু হচ্ছে।

মঙ্গলবার বিকালে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে আয়োজিত এক সভায় এ সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির আহ্বায়ক অধ্যাপক তপন কুমার সরকার এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘২০২৩ সালে যে ধরনের সিলেবাসে পরীক্ষা নেওয়া হবে, অনুরূপ সিলেবাসে অনুষ্ঠিত হবে ২০২৪ সালের এইচএসসি পরীক্ষা।’

সভায় সভাপতিত্ব করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এ বৈঠকে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোলেমান খান, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) চেয়ারম্যান অধ্যাপক মো. ফরহাদুল ইসলাম, মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক হাবিবুর রহমান, বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক কায়সার আহমেদ, কারিগরি অধিদপ্তরের মহাপরিচালক মো. মহসিনসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জানা গেছে, পুনর্বিন্যাস করা সিলেবাসে এইচএসসি ও সমমানের পরীক্ষা নেওয়া হলেও ১০০ নম্বরেই তাদের পরীক্ষা নেওয়া হবে। পাশাপাশি প্রশ্নের উত্তরও সাধারণ সময়ের মতো দিতে হবে। অর্থাৎ, এমসিকিউ এবং সৃজনশীল প্রশ্নের সংখ্যা আগের মতোই থাকছে। শুধু ছোট সিলেবাস অনুসরণ করা হবে।

পরীক্ষার সিলেবাস নির্ধারণ করা হলেও সম্ভাব্য তারিখ বা মাস এখনও নির্ধারিত হয়নি। সাধারণত ফেব্রুয়ারিতে এসএসসি ও এপ্রিলে এইচএসসি পরীক্ষা নেওয়া হয়। আগামী বছর কবে এই পরীক্ষা নেওয়া হবে তা মঙ্গলবার আলোচনা হয়নি বলে জানান অধ্যাপক তপন কুমার সরকার।

চলতি বছর ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে নতুন শিক্ষাক্রমে পাঠ্যবই দেওয়া হবে। এর ধারাবাহিকতায় আগামী বছর অষ্টম ও নবম শ্রেণিতেও যাচ্ছে নতুন পাঠ্যবই। নতুন শিক্ষাক্রমে মূল্যায়ন পদ্ধতি ভিন্ন রকম, যা গতানুগতিক পরীক্ষা নয়। তাই জেএসসি পরীক্ষা বাতিল করা হলেও তাদের ধারাবাহিক মূল্যায়ন আর অভ্যন্তরীণ পরীক্ষা হবে। এর ভিত্তিতেই তাদের সনদ দেওয়া হবে।

২০১০ সালে দেশে জেএসসি আর ২০০৯ সালে পিইসি পরীক্ষা চালু করা হয়। করোনা পরিস্থিতিতে ২০২০ সাল থেকে দেশে জেএসসি পরীক্ষা হচ্ছে না। গত বছর যদিও প্রাথমিক বৃত্তি পরীক্ষা নেওয়া হয়।

এমনকি চলতি বছরও নেওয়ার ঘোষণা ইতোমধ্যে দেওয়া হয়েছে। কিন্তু জেএসসি আর নেওয়া হবে না। ফলে জেএসসি বা জুনিয়র বৃত্তি পরীক্ষার মাধ্যমে ছাত্রছাত্রীদের মেধাবৃত্তি দেওয়ার যে রেওয়াজ ছিল তা কীভাবে দেওয়া হবে সেটি নিয়ে কী সিদ্ধান্ত সেটি জানা যায়নি।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: