ইন্টারনেট
হোম / শিক্ষা / বিস্তারিত
ADS

এসএসসির প্রথম দিনে অনুপস্থিত ৩১ হাজার ৪৪৭, বহিষ্কার ২০

1 May 2023, 11:10:26

এসএসসি, দাখিল ও এসএসসি ভোকেশনালের প্রথম দিনের পরীক্ষা শেষ হয়েছে রোববার (৩০ এপ্রিল) দুপুর ১টায়। প্রথম দিনের পরীক্ষা অনুপস্থিত শিক্ষার্থীর সংখ্যা ৩১ হাজার ৪৪৭ জন। অসাধুপন্থা অবলম্বন করায় বহিষ্কার করা হয়েছে ২০ শিক্ষার্থীকে। পরীক্ষা শেষে ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকে এ তথ্য জানা গেছে।।

তথ্য অনুসারে, অনুপস্থিত পরীক্ষার্থীদের মধ্যে ঢাকা শিক্ষা বোর্ডের ৪ হাজার ২২২ জন, চট্টগ্রাম শিক্ষা বোর্ডের ১ হাজার ৬০৭ জন, রাজশাহী শিক্ষা বোর্ডের ১ হাজার ৭২০ জন, বরিশাল শিক্ষা বোর্ডের ১ হাজার ২৬ জন, সিলেট শিক্ষা বোর্ডের ৯৪০ জন, দিনাজপুর শিক্ষা বোর্ডের ২ হাজার ২৪৬ জন, কুমিল্লা শিক্ষা বোর্ডের ২ হাজার ৬১৮ জন, ময়মনসিংহ শিক্ষা বোর্ডের ৯৭৮ জন এবং যশোর শিক্ষা বোর্ডের ১ হাজার ৮৩৪ জন।শিক্ষা মন্ত্রণালয়ের হিসাব মতে, এ বছর মোট ২০ লাখ ৭২ হাজার ১৬৩ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে। তাদের মধ্যে ১০ লাখ ২১ হাজার ১৯৭ জন ছাত্র ও ১০ লাখ ৫০ হাজার ৯৬৬ জন ছাত্রী।

এছাড়া ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এবার এসএসসিতে মোট পরীক্ষার্থী ১৫ লাখ ৮ হাজার ৮১৯ জন। এর মধ্যে ১৪ লাখ ৯১ হাজার ৬২৭ পরীক্ষার্থী অংশ নেয়। আর অনুপস্থিত ১৭ হাজার ১৯২ জন। অনুপস্থিতির হার ১ দশমিক ১৪।অন্যদিকে মাদরাসা শিক্ষা বোর্ডে ২ লাখ ৬৫ হাজার ১০২ জন পরীক্ষার্থীর মধ্যে ১১ হাজার ৩৮৩ জন অনুপস্থিতি ছিল। এ বোর্ডের আওতায় পাঁচজন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়।

কারিগরি বোর্ডে ১ লাখ ১৯ হাজার ৫৯৫ জনের মধ্যে ২ হাজার ৮৭২ জন অনুপস্থিত ছিল। উপস্থিত পরীক্ষার্থীদের মধ্যে ১১ জনকে বহিষ্কার করা হয়। দেশের ১১টি শিক্ষা বোর্ডে মোট ৩১ হাজার ৪৪৮ জন অনুপস্থিত ও ২০ জনকে বহিষ্কার করা হয়েছে। তবে হল পরিদর্শক কোনো শিক্ষককে এ দিন বহিষ্কার করা হয়নি।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: