হোম / শিক্ষা / বিস্তারিত
ADS

অনেক ছবি বাদ দেওয়ার পরও পাঠ্যবইয়ে তা কীভাবে গেল, প্রশ্ন শিক্ষামন্ত্রীর

25 January 2023, 11:04:00

পাঠ্যবইয়ে ভুলের ঘটনায় নানা মহলে চলছে ব্যাপক সমালোচনা। এই ভুলের ব্যাপারে কথা বলেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি জানান, নতুন শিক্ষাক্রমের পাঠ্যবই প্রণয়নে তিনি এবং শিক্ষা উপমন্ত্রী অনেক ছবি বাদ দিয়েছিলেন, কিন্তু সেই নির্দেশনার পরও ছাপা পাঠ্যবইয়ে সেগুলো রয়ে গেছে! কীভাবে এমন হলো সে বিষয়ে প্রশ্ন তোলেন তিনি।

মঙ্গলবার (২৪ জানুয়ারী) রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট অডিটোরিয়ামে সংবাদ সম্মেলনে তিনি এই কথা বলেন। শিক্ষামন্ত্রী বলেন, পাঠ্যবইয়ের ভুল যা আছে সব সংশোধন করা হবে। আমরা দুটি কমিটি গঠন করছি। প্রথম কমিটি সংশোধন নিয়ে কাজ করবেন। দ্বিতীয় কমিটি আমাদের নিজেদের মধ্যে কোনো ষড়যন্ত্র আছে কিনা তা খতিয়ে দেখবে। আগামী রোববারের মধ্যে কমিটি সম্বন্ধে বিস্তারিত জানানো হবে বলে জানান মন্ত্রী।

মন্ত্রী বলেন, অনেক কারণে এবার বইয়ের সমস্যা হয়েছে। কাগজের মূল্য বৃদ্ধি, লোডশেডিং ইত্যাদি কারণে এই সমস্যা হয়েছে। তবে শিক্ষার্থীরা একেবারেই খারাপ মানের বই পেলে তা ফিরিয়ে নিয়ে নতুন বই দেওয়া হবে। বইপ্রাপ্তির বিষয়ে মন্ত্রী বলেন, বুধবারের মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠানে বই পৌঁছে দেওয়া হবে। এরপরও কোন প্রতিষ্ঠান কতোটি বই পায়নি তার তথ্য চাওয়া হবে। এরপর এসব প্রতিষ্ঠান কেন বই পেল না, এটি কোন প্রেসে ছাপানোর কথা ছিল সেটিও খতিয়ে দেখা হবে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: