ইন্টারনেট
হোম / শিক্ষা / বিস্তারিত
ADS

এইচএসসি পরীক্ষা কবে? ৩, ৫ নাকি ৯ নভেম্বর

7 September 2022, 11:04:28

মাস ঠিক হয়েছে এইচএসসি ও সমমান পরীক্ষার। আগামী নভেম্বর থেকে অনুষ্ঠিত হতে যাচ্ছে এই পরীক্ষা। এটা চূড়ান্ত। তবে চূড়ান্ত হয়নি তারিখ। এ নিয়ে চিন্তায় এইচএসসি ও সমমানের শিক্ষার্থীরা।

এ ব্যাপারে উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড অবশ্য তিনটি প্রস্তাবনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ে। প্রথম প্রস্তাবে আগামী ৩ নভেম্বর থেকে এইচএসসি পরীক্ষা শুরুর কথা উল্লেখ করা হয়েছে। দ্বিতীয় প্রস্তাবে ৫ নভেম্বর থেকে এবং তৃতীয় প্রস্তাবে ৯ নভেম্বর পরীক্ষা শুরুর কথা বলা হয়েছে।

তাহলে পরীক্ষা শুরু হবে কোন তারিখ থেকে? উত্তর হলো, তিনটি তারিখের মধ্যে শিক্ষা মন্ত্রণালয় যে তারিখটি অনুমোদন দেবে, সেই তারিখ থেকেই শুরু হবে এ বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা।

গণমাধ্যমকে এমনটাই জানিয়েছেন আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ডের সভাপতি এবং ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার।

তিনি বলেন, ‘এইচএসসি পরীক্ষার জন্য আমরা তিনটি খসড়া রুটিন তৈরি করে অনুমোদনের জন্য মন্ত্রণালয়ে পাঠিয়েছি। এ তিনটির যেটি অনুমোদন হবে সেদিন থেকেই পরীক্ষা শুরু হবে।’

এছাড়া এইচএসসি ও সমমান পরীক্ষার তারিখ/রুটিন চূড়ান্ত অনুমোদন দিলে দেশের সব বোর্ডের ওয়েবসাইটে প্রকাশ করা হবে বলেও জানান তিনি।

পাশাপাশি শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে সময়সূচি প্রকাশের আগে পরীক্ষার তারিখ নিয়ে বিভ্রান্ত না হতে শিক্ষার্থী ও অভিভাবকদের অনুরোধ করেন অধ্যাপক তপন কুমার। কাজেই আপাতত শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্তের দিকে তাকিয়ে এইচএসসি ও সমমানের শিক্ষার্থীরা।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: