ইন্টারনেট
হোম / শিক্ষা / বিস্তারিত
ADS

ঢাবির ভর্তি পরীক্ষায় থাকছে না ‘ঘ’ ইউনিট

7 February 2022, 5:04:09

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) আগামী ২০২১-২০২২ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষায় সামাজিক বিজ্ঞান অনুষদের অধীনে ‘ঘ’ ইউনিট আর থাকছে না।

সোমবার (৭ ফেব্রুয়ারি) বিকালে বিষয়টি ঢাকা টাইমসকে নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

এর আগে দুপুরে উপাচার্যের সভাপতিত্বে আগামী শিক্ষাবর্ষে (২০২১-২২) বিশ্ববিদ্যালয়ে ভর্তির আসন সংখ্যা পুনঃনির্ধারণ বিষয়ে সাধারণ ভর্তি কমিটির এক বিশেষ সভা অনুষ্ঠিত হয়। সভায় ভর্তি পরীক্ষায় আসন সংখ্যা পুনঃনির্ধারণ বিষয়ে সুপারিশ করা হয়। পাশাপাশি ‘ঘ’ ইউনিট না থাকার বিষয়ে সুপারিশ করা হয়।

এই সুপারিশ অনুমোদনের জন্য পরবর্তী একাডেমিক কাউন্সিলের সভায় পেশ করা হবে এবং সর্বশেষ সিন্ডিকেট সভায় সর্বসম্মতিক্রমে বিষয়টির অনুমোদন দেওয়া হবে।

‘ঘ’ ইউনিট বিলুপ্তির বিষয়ে উপাচার্য বলেন, ‘শিক্ষার গুণগত মান উন্নয়ন ও যথোপযুক্ত দক্ষ মানবসম্পদ তৈরির লক্ষ্যে মানবিক শাখার তিনটি অনুষদ তথা আইন, সামাজিক বিজ্ঞান ও কলা অনুষদ মিলে একটি ইউনিট করা হবে। যেটা ‘খ’ ইউনিট হবে।’

উপাচার্য আরও বলেন, ‘বিজ্ঞান শাখার পাঁচটি অনুষদ তথা বিজ্ঞান, জীব বিজ্ঞান, ফার্মেসি, আর্থ অ্যান্ড এনভায়রনমেন্ট, ইঞ্জিনিয়ারিং ও টেকনোলজি অনুষদ মিলে ক ইউনিটের অধীনে থাকবে। বিজনেস অনুষদ ও চারুকলার জন্য যথাক্রমে ‘গ’ ও ‘চ’ ইউনিট থাকবে আগের মতো।’

ভিসি বলেন, ‘আগে যেমন পাঁচটা ইউনিট ছিল এখন একটি কমানো হয়েছে। এটি আমাদের অনেক আগের সিদ্ধান্ত। একটি ইউনিট কমানোর ফলে বিভাগ পরিবর্তন নিয়ে শিক্ষার্থীদের ঝামেলা কমাতে আমরা সময়োপযোগী একটি নীতিমালা প্রণয়ন করছি।’

ভিসি জানান, ভর্তির ক্ষেত্রে শিক্ষার্থীদের ইউনিট পরিবর্তনের নীতিমালা প্রণয়নের জন্য ডিনস্ সাব কমিটিকে দায়িত্ব দেওয়া হয় আজকের সভায়।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: