ইন্টারনেট
হোম / অর্থনীতি / বিস্তারিত
ADS

ভারত থেকে আলু আমদানি শুরু, কেজিতে কমলো ১০-১৫ টাকা

4 February 2024, 12:01:07

হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে আলু আমদানি শুরু হয়েছে। ভরা মৌসুমেও বেশি দামে বিক্রি হাওয়ায় সরকার বাজার নিয়ন্ত্রণে রাখতে আলু আমদানি করার সিদ্ধান্ত নেয়। ফলে শনিবার (৩ ফেব্রুয়ারি) বিকাল ৩টা থেকে হিলি স্থলবন্দর দিয়ে দেশে আলু আমদানি করা হচ্ছে। এতে দাম অনেকটা কমে আসবে।

হিলি স্থলবন্দর উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের উপ-সহকারী কর্মকর্তা মো. ইফসুফ আলী জানান, সরকার বাজার নিয়ন্ত্রণে রাখতে গত বুধবার আলু আমদানির সিদ্ধান্ত নেয়। ওই দিনই হিলি স্থলবন্দরের আমদানিকারকরা আলু আমদানি অনুমতির জন্য ঢাকার খামারবাড়িতে আবেদন করেন। গত বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) বিকাল থেকে আইপি দেওয়া দেওয়া হলে হিলি বন্দরের ৪৯ জন আমদানিকারক ৩৪ হাজার মেট্রিকটন আলু আমদানির অনুমতি পান। যা আজ শনিবার ভারত থেকে আলু আমদানি শুরু হয়েছে।

হিলি স্থলবন্দরের আমদানিকারক শহীদুল ইসলাম জানান, এখন আলুর ভরা মৌসুম। তারপরেও দাম বেড়ে খুচরা পর্যায়ে আলু বিক্রি হচ্ছে ৪০ টাকায়। এই অবস্থায় সরকার সামনে রোজায় বাজার স্বাভাবিক রাখতে আলু আমদানির সিদ্ধান্ত নিয়েছে। আজ ভারত থেকে হিলি স্থলবন্দর দিয়ে দেশে আলু আমদানি শুরু হওয়ায় আলুর দাম কমে বিক্রি হচ্ছে ২৫-৩০ টাকা।

হিলি স্থলবন্দরের কাস্টমস কার্যালয় সূত্র জানায়, গত বছরেও দেশের বাজারে সংকটের অজুহাতে আলুর দাম নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। সরকার পরিস্থিতি স্বাভাবিক রাখার জন্য ৩০ অক্টোবর ভারত থেকে আলু আমদানি করার অনুমতি দেয়। এরপর থেকে আমদানি করা আলু বাজারে আসলে দাম কমে যায়। তখন সরকার ১৫ ডিসেম্বর থেকে হিলি স্থলবন্দর দিয়ে আলু আমদানি বন্ধ রাখে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: