ইন্টারনেট
হোম / অর্থনীতি / বিস্তারিত
ADS

লোকসানের আশঙ্কায় পেঁয়াজ আমদানি বন্ধ

2 April 2022, 10:44:38

লোকসানের আশঙ্কায় ভারত থেকে পেঁয়াজ আমদানি করছেন না দিনাজপুরের হিলি স্থলবন্দরের ব্যবসায়ীরা। পর্যাপ্ত পেঁয়াজ মজুদ থাকায় এ সিদ্ধান্ত নিয়েছেন তারা।

শনিবার (২ এপ্রিল) হিলি বন্দর ও স্থানীয় আড়ত ঘুরে দেখা যায়, সর্বশেষ গত মঙ্গলবার আমদানি করা ভারতীয় ১১ ট্রাক পেঁয়াজ অবিক্রীত থেকে গেছে। স্থানীয় আড়তগুলোতেও পর্যাপ্ত পেয়াজের সরবরাহ রয়েছে।

জানা যায়, সরকারের ঘোষণা অনুযায়ী গত মঙ্গলবার আইপি মেয়াদ শেষ হয়ে যায়। রমজানে বাজার স্থিতিশীল রাখতে সরকার ফের পেঁয়াজ আমদানির জন্য আইপি অনুমোদন দেন। তবে ভারতে দাম বেশি এবং দেশে দাম কম হওয়ায় পেঁয়াজ আমদানি করছেন না ব্যবসায়ীরা।

হিলি বন্দরের পেঁয়াজ আমদানিকারকরা জানান, আইপির মেয়াদ শেষ হওয়ায় আমরা বেশি পেঁয়াজ আমদানি করেছি। সরকার নতুন করে আইপি দিয়েছে। তবে পূর্বের দেওয়া আইপির আমদানি করা সেই পেঁয়াজ এখনো বিক্রি করতে পারিনি। বন্দরে ক্রেতা নেই, আবার পেঁয়াজের দাম অনেক কম।

হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ হারুন বলেন, ‘আইপি বন্ধের আশঙ্কায় ভারতে থেকে বেশি পেঁয়াজ আমদানি করেছে পেঁয়াজ আমদানি কারকরা। সম্প্রতি নতুন করে পেঁয়াজের আইপি দিয়েছে সরকার। তবে ভারতে পেঁয়াজের দাম বেশি, আবার দেশি বাজারে পেঁয়াজের দাম কম। যার কারণে লোকসানের আশঙ্কায় পেঁয়াজ আমদানি করছে না ব্যবসায়ীরা।’

তিনি আরও বলেন, ‘বন্দরের গুদামগুলোতে পর্যাপ্ত পেঁয়াজ রয়েছে। সেগুলো অতিরিক্ত গরমের কারণে পচে যাচ্ছে। বন্দরে ৩ হাজার মেট্রিক টন পেঁয়াজ বিক্রির অপেক্ষায়।’

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: