ইন্টারনেট
হোম / শিল্প-সাহিত্য / বিস্তারিত
ADS

মারা গেলেন ইতিহাসবিদ রণজিৎ গুহ

29 April 2023, 5:26:26

ভারতের প্রখ্যাত ইতিহাসবিদ রণজিৎ গুহ মারা গেছেন। শনিবার (২৯ এপ্রিল) অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। রণজিৎ গুহের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আনন্দবাজারের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, তিনি দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন। বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন। শনিবার (২৯ এপ্রিল) স্থানীয় সময় দিবাগত রাত ৩টার দিকে তিনি মারা যান। ২৩ মে তার ১০০ বছর পূর্ণ হওয়ার কথা ছিল। তার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়েন এই ইতিহাসবিদ। এ সময় তার পাশে ছিলেন জার্মান স্ত্রী মেকথিল্ড।

ঐতিহাসিক রণজিৎ গুহর মৃত্যুতে শোকবার্তায় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা লিখেছেন, ‘কিংবদন্তি রণজিৎ গুহর মৃত্যুতে আমি গভীর শোক প্রকাশ করছি। তিনি ভারতের কৃষক আন্দোলন নিয়ে ব্যাপক কাজ করেছেন। বিশ্বের বিভিন্ন প্রান্তে তার ছাত্র ও ভক্ত রয়েছে। গুহ এর মৃত্যু জ্ঞান জগতের এক অপূরণীয় ক্ষতি। তার স্ত্রী মেকথিল্ড গুহ, আত্মীয়-স্বজন, শিক্ষার্থী ও ভক্তদের প্রতি আমার আন্তরিক সমবেদনা।’

রণজিৎ গুহ ১৯২৩ সালের ২৩ মে বরিশালের বাখরগঞ্জের সিদ্ধকাটি গ্রামে জন্মগ্রহণ করেন। গুহ একসময় কলকাতার কমিউনিস্ট আন্দোলনের সঙ্গে যুক্ত ছিলেন। তিনি সিপিআইয়ের সক্রিয় সদস্য হিসেবে রাজনীতিতে যোগ দিয়েছিলেন। গুহ প্রেসিডেন্সি কলেজের ইতিহাস বিভাগের ছাত্র ছিলেন।

১৯৫৯ সালে তিনি ব্রিটেনের সাসেক্স বিশ্ববিদ্যালয়, অস্ট্রেলিয়ার জাতীয় বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেন। তিনি বেশ কয়েকটি বই লিখেছেন। রণজিৎ ঔপনিবেশিক ভারতে কৃষক বিদ্রোহের উপর তার বইতে কৃষকদের ভূমিকা তুলে ধরেছেন।

নোবেলবিজয়ী বাঙালি অর্থনীতিবিদ অমর্ত্য সেন তার সম্পর্কে বলেছিলেন, ‘বিংশ শতাব্দীর সবচেয়ে সৃজনশীল ভারতীয় ইতিহাসবিদ’।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: