ADS

ADS
হোম / শিল্প-সাহিত্য / বিস্তারিত
ADS

চিরনিদ্রায় আলী ইমাম

22 November 2022, 11:04:21

চার দফা জানাজা ও শ্রদ্ধা নিবেদন শেষে চিরনিদ্রায় শায়িত হলেন শিশু সাহিত্যিক আলী ইমাম।

সোমবার ধানমন্ডির বাংলাদেশ মেডিকেল কলেজ হাসপাতালের হিমঘরে রেখে মঙ্গলবার সকালে আলী ইমামের মরদেহ নিয়ে যাওয়া ধানমন্ডি-৭ নং রোডের বায়তুল আমান জামে মসজিদে। সেখানে প্রথম দফা জানাজার পর সকাল সাড়ে ১০টায় আলী ইমামের মরদেহ নিয়ে আসা হয় বাংলা একাডেমি প্রাঙ্গণে। সেখানে দ্বিতীয় দফা জানাজা অনুষ্ঠিত হয়।

তারপর তার মরদেহ নিয়ে যাওয়া চ্যানেল আই প্রাঙ্গণে। বাদ জোহর সেখানে তৃতীয় জানাজা অনুষ্ঠিত হয়। চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, চ্যানেল আইয়ের পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজ, বামবার সভাপতি হামিন আহমেদ, মাকসুদসহ ব্যান্ড তারকারা দ্বিতীয় দফা জানাজায় শরিক হন।

এরপর আলী ইমামের মরদেহ নিয়ে যাওয়া রামপুরার বাংলাদেশ টেলিভিশনে। আলী ইমামের দীর্ঘদিনের কর্মস্থল বিটিভিতে তার মরদেহ পৌঁছালে তার সহকর্মীরা কান্নায় ভেঙে পড়েন। বিটিভির ঊর্ধ্বতন কর্মকর্তারা মরদেহে শ্রদ্ধা নিবেদন করেন। পরে সেখানে চতুর্থ দফা জানাজা অনুষ্ঠিত হয়। বিটিভি থেকে বিকাল ৩টার দিকে আলী ইমামের মরদেহ নিয়ে যাওয়া হয় আজিমপুর কবরস্থানে। সেখানে আলী ইমাম চিরনিদ্রায় শায়িত হয়েছেন।

বাংলা একাডেমিতে এই প্রিয়জনকে শেষ বিদায় জানাতে এসে শোকে মুষড়ে পড়েন কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক, ইতিহাসবিদ মুনতাসীর মামুন, শিশুসাহিত্যিক কাইজার চৌধুরী, কথাসাহিত্যিক এবং কালি ও কলম সম্পাদক সুব্রত বড়ুয়া, কথাসাহিত্যিক এবং শব্দঘর সম্পাদক মোহিত কামাল, শিশুসাহিত্যিক আমীরুল ইসলাম, বাংলাদেশ শিশু একাডেমির মহাপরিচালক শিশুসাহিত্যিক আনজীর লিটন।

বাংলা একাডেমির পক্ষ থেকে আলী ইমামের প্রতি শ্রদ্ধা জানিয়ে মহাপরিচালক মুহম্মদ নূরুল হুদা বলেন, আলী ইমাম বাংলা শিশুসাহিত্যের এক অনন্য নাম। কয়েক শতাধিক গ্রন্থে তিনি এদেশের কয়েক প্রজন্মের শিশুমনকে বিপুলভাবে অধিকার করেছেন। মৌলিক গ্রন্থের পাশাপাশি শিশুসাহিত্যে বিচিত্র ধরণের গবেষণা ও সম্পাদনাকর্ম উপহার দিয়েছেন তিনি। ইন্টারনেট-যুগের বহু আগে আলী ইমাম বিশ্ব জ্ঞানভাণ্ডারের অজানা তথ্য অনুবাদ ও রূপান্তরমূলক রচনার মধ্য দিয়ে শিশুকিশোরদের উপহার দিয়েছেন।

পাঁচ দশক ধরে বাংলা শিশুসাহিত্যকে বহু বিচিত্র রচনা সম্ভারে সমৃদ্ধ করে যাওয়া আলী ইমাম গত সোমবার বিকালে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। ৭২ বছর বয়সী এই শিশুসাহিত্যিক দীর্ঘদিন ধরে শ্বাসযন্ত্রের সংক্রমণে ভুগছিলেন।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: