ইন্টারনেট
হোম / শিল্প-সাহিত্য / বিস্তারিত
ADS

বইমেলায় ‘শিশু প্রহর’

25 February 2022, 9:01:29

শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) থেকে অমর একুশে বই মেলার প্রথম প্রহরে এবছরের প্রথম ‘শিশু প্রহর’ উদযাপিত হয়েছে। এসময় ওই শিশু-কিশোরের ‘শিশু প্রহরে’ নতুন মাত্রা যোগ করে সিসিমপুরের জনপ্রিয় কিছু চরিত্রগুলো। ‘চলছে গাড়ি সিসিমপুরে, চলছে গাড়ি সিসিমপুরে’… এ গানের বাজানোর মধ্য দিয়ে মঞ্চে এক-এক করে টুকটুকি, হালুম, ইকরি ও সিকু প্রবেশ করে। এই চার চরিত্রে আজকের শিশু প্রহর বেশ উৎসব মুখর ছিল। টেলিভিশনের পর্দায় দেখা প্রিয় সিসিমপুর সরাসরি দেখার সুযোগ কে না হাত ছাড়া করতে চায়। তাই তো মেলাপ্রাঙ্গণের শিশুরা বাবা-মার সঙ্গে ছুটে এসেছে প্রথম শিশু প্রহরে।

মুখে মাস্ক গুঁজে শিশু-কিশোররা নানা খুনসুটি মেতে ওঠে সিসিমপুরের প্রিয় ওই চরিত্রগুলোর সঙ্গে। কখনো গানের তালে নেচে, আবার কখনো ব্যায়াম করাতে মেতে ওঠে মেলায় আগত শিশু-পাঠক’রা। সঙ্গে চলে ছবি তোলা কিংবা হাত মেলানো। মার সঙ্গে মেলা আসা আসফিয়া নামের ৬ বছরের শিশু বলে, টিভির থেকে সত্যিকারী টুকটুকি অনেক ভাল। ও অনেক সুন্দর করে কথা বলে। ও (টুকটুকি) বেশি কিউট, বাকিরাও কিউট তবে কম।

এদিকে নাফিস নামের পঞ্চম শ্রেণির এক শিক্ষার্থী জানায়, গত শুক্রবার এসেছিলাম। তবে ইকরি, শিকু, হালুম, টুকটুকি দের দেখতে পাই নি। আজকে দেখতে পেয়ে অনেক ভাল লাগছে। সব চেয়ে ভাল লেগেছে, আমি টুকাটুকির হাত স্পর্শ করতে পেরেছি।

সাবরিনা মিতু নামের দ্বিতীয় শ্রেণির এক শিক্ষার্থী বাবার সাথে মেলায় এসেছে। সে বলে, আমি কার্টুনের বই কিনেছি। সিসিমপুরের বন্ধুদের দেখে অনেক ভালো লেগেছে। ওদেরও কিছু বই কেনার ইচ্ছে আছে, বলে জানায় মিতু।

জানা যায়, মেলা চলাকালীন প্রতি শুক্রবার ও শনিবার সকাল ১১:৩০, দুপুর ৩:৩০ ও সন্ধ্যা ৬:১৫ তে শিশুদের সঙ্গে আড্ডায় মেতে উঠবে সিসিমপুরের জনপ্রিয় চরিত্রগুলো। ‘শিশুদের বিনোদন দেয়ার জন্যই আমরা এ শো আয়োজন করেছি।’ আগামী মেলাগুলোতেও এমন আয়োজন অব্যাহৃত থাকবে বলে, প্রত্যাশা রাখেন আয়োজকরা।

সিসিসমপুরের চরিত্রগুলো নিয়ে কিছু কথা: টুকটুকি — একটি মেয়ে পুতুল। বই পড়তে ভালোবাসে। সে দুই বেণী করতে ভালবাসে। হাতে চুড়ি পরে থাকে। টুকটুকি খুবই মিশুক প্রকৃতির মেয়ে।

হালুম — একটি বেঙ্গল টাইগার। মাছ খেতে খুবই ভালোবাসে।

ইকরি মিকরি — একটি ছোট দানব আকৃতির মেয়ে পুতুল। যথেষ্ট ভাবুক একটি চরিত্র। সে নিজেকে নাম ধরে উপস্থাপন করতে ভালোবাসে।

শিকু — একটি ছোট শিয়াল। বিজ্ঞানমনষ্ক, যুক্তিবাদী, গোয়েন্দা। শিকুর বলতে পারো অনুষ্ঠানের উপস্থাপক।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: